মাঠের বাইরেই পাকিস্তানি সমর্থকের ওপর আফগান সমর্থকদের হামলা

 

স্পন্দন স্পোর্টস ডেস্ক : পাকিস্তান ও আফগানিস্তান দুই দেশই একে অপরের প্রতিবেশি। তবে প্রতিবেশি হলেও সম্পর্কটা উষ্ণ নয়, শীতল। রাজনৈতিক, সামাজিকসহ নানা ক্ষেত্রেই বৈষম্য এবং বিরোধ রয়েছে দু’দেশের মধ্যে। যে কারণে, ক্রিকেটের মাঠেও দারুণ বৈরি মনোভাবাপন্ন দু’দেশ। যার প্রভাব পড়লো এবার মাঠের বাইরে। ইংল্যান্ড বিশ্বকাপেও মাঠের বাইরে মারামারিতে লিপ্ত হলেন দু’দেশের একদল সমর্থক।

লিডসের হেডিংলি স্টেডিয়ামে মাঠে আজ শনিবার অনুষ্ঠিত হচ্ছে পাকিস্তান-আফগানিস্তান ম্যাচ। নিজের প্রিয় দলকে সমর্থন জানাতে গ্যালারিতে হাজির হয়েছেন দুই দেশের হাজার হাজার দর্শক। এছাড়া মাঠের বাইরে গ্যালারিতে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে ছিলেন অনেকেই।

afgan4

টিকিট ছাড়া কিছু আফগান সমর্থক খেলা দেখতে আসলে তাদেরকে মাঠের বাইরে থেকেই ফিরিয়ে দেন নিরাপত্তা কর্মীরা। এ সময় মাঠে প্রবেশ করতে না দেয়ায় নিরপাত্তা কর্মীদের সঙ্গে বাক-বিতন্ডে জড়িয়ে পড়ে আফগানরা। এক পর্যায় হাতাহাতিও শুরু হয়ে যায়।

এর একটু পরই পাকিস্তানি একজন দর্শক গ্যালারিতে ঢুকতে গেলে তার ওপর হামলা করে বসে আফগান সমর্থকরা। এর পাল্টা জবাব দিতে আফগান সমর্থকদের সঙ্গে মারামারিতে লেগে যান ওই পাকিস্তানি সমর্থক; কিন্তু আফগান সমর্থকরা সংখ্যায় বেশি হওয়ায় তাদের সঙ্গে পেরে উঠেননি তিনি।

শেষ পর্যন্ত নিরাপত্তা কর্মীরা এসে তাকে বাঁচালে মারের হাত থেকে রক্ষা পান ওই পাকিস্তানি সমর্থক। এছাড়া পাকিস্তানের কয়েকজন সাংবাদিকের ওপরও হামলা চালায় আফগানরা। এ সময় ওই ঘটনার ভিডিও করেন সেখানে থাকা দর্শক ও সাংবাদিকরা।

যে কোনো ইস্যুতে পাকিস্তান ও আফগানিস্তান যেন একে অপরের শত্রু। বিশেষ করে আফগানরা যে কোনো জায়গায় পাকিস্তানি দখলদারিদের খুব একটা পছন্দ করেন না। যে কারণে, মাঠে প্রবেশের জায়গায়ও পাকিস্তানিদের সহ্য করতে পারলেন না তারা।