নির্বাচন করছেন তারা

 

 স্পন্দন বিনোদন ডেস্ক :  চলচ্চিত্রের অভিভাবক প্রযোজকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক-পরিবেশক সমিতির নির্বাচন হচ্ছে। দীর্ঘ সাত বছর নির্বাচন স্থগিত থাকার পর সম্প্রতি এ সংগঠনের নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে।

তফসিল অনুযায়ী, আগামী ২৭ জুলাই নির্বাচনের দিন নির্ধারণ করা হয়েছে। এবারের নির্বাচনে লড়ছেন বেশ ক’জন তারকা।

শোনা যাচ্ছে, এবার এ নির্বাচনে অংশগ্রহণ করবেন ড্যানি সিডাক, নাদের চৌধুরী, শহিদুল আলম সাচ্চু, মাসুম আজিজ ও ইয়ামিন হক ববি। জানা গেছে, জনপ্রিয় অভিনেতা আলমগীর ও জয়া আহসানের মনোনয়ন ফরম কেনা হলেও তারা ফরম জমা দেননি।

চলচ্চিত্র সমিতির প্রযোজকদের সময় কাটছে নির্বাচনের আমেজে। জুলাই মাসের অধিকাংশ সময় চলবে তাদের নির্বাচনের প্রচারণা। সুষ্ঠুভাবে নির্বাচন শেষ করেই স্বস্তির নিঃশ্বাস ফেলতে চান তারা।

এই সমিতির সর্বশেষ নির্বাচন হয় ২০১১ সালের ১৮ আগস্ট। ২০১১-১৩ মেয়াদি এই নির্বাচনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে জয়ী হন যথাক্রমে সোহেল রানা ও ডিপজল। এরপর কমিটির মধ্যে নানা জটিলতার কারণে আর নির্বাচন হয়নি।

সরকারি প্রশাসক দিয়ে চলে আসছিল এই সমিতি। এরপর ২০১৬-২০১৮ মেয়াদি নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রশাসক। কিন্তু প্রযোজক সমিতির গঠনতন্ত্র ৯ (গ) ধারা দেখিয়ে একজন প্রযোজক হাইকোর্টে মামলা ঠুকে দিলে নির্বাচন বন্ধ হয়ে যায়।

ওই ধারায় বলা আছে, কেউ যদি পরপর তিনবার অর্থাৎ ছয় বছর টানা নির্বাচিত হন, তাহলে পরের একবার বিরতি দিয়ে আবারও তিনি নির্বাচন করতে পারবেন। কিন্তু ২০১৬-১৮ মেয়াদের নির্বাচনে পরপর তিনবার নির্বাচিত এমন সাতজন প্রার্থী আবারও প্রার্থী হয়েছিলেন।

২০১৬ সালে প্রযোজক নাসির হোসেনের করা রিটের কারণে নির্বাচন স্থগিত হয়। তার রিটের পরিপ্রেক্ষিতে আদালত তিন মাসের জন্য নির্বাচন স্থগিত করেছিলেন। এরপর সেই স্থগিতাদেশের জেরে নির্বাচন অনুষ্ঠিত হয়নি আর।