মাশরাফিকে ছাড়িয়ে অন্যরকম সেঞ্চুরি হোল্ডারের

 

স্পন্দন স্পোর্টস ডেস্ক :  বিশ্বকাপ শুরুর হওয়ার আগে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ওয়ানডে ইতিহাসে ওয়াসিম আকরাম, শন পোলক ও ইমরানের খানের পর অধিনায়ক হিসেবে ১০০ উইকেট নেয়ার মাইলফলক ছোঁয়ার সুযোগ ছিল মাশরাফির সামনে।

তবে মাশরাফির আগেই সেই কীর্তি ছুঁয়ে ফেলেছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। চেস্টার লি স্ট্রিটে আজ (সোমবার) শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দুই উইকেট নিয়েছেন জেসন হোল্ডার। তাতে করে মাশরাফিকে ছাড়িয়ে চতুর্থ ক্রিকেটার হিসেবে অধিনায়ক হয়ে ১০০ উইকেট নেয়ার মাইলফলক স্পর্শ করলেন এই বোলার।

বিরল এই কীর্তি গড়তে ৮২টি ওয়ানডে ম্যাচ খেলেছেন এই ক্যারিবিয়ান। অধিনায়ক হিসেবে ১০০ উইকেট নেয়ার জন্য বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তজার দরকার আর মাত্র দুই উইকেট। ৮৩টি ম্যাচে অধিনায়কত্ব করে ৯৮টি উইকেট নিয়েছেন তিনি। ছন্দে থাকলে কাল (মঙ্গলবার) ভারতের বিপক্ষে ম্যাচেই এই মাইলফলক ছুঁয়ে ফেলতে পারেন এই বোলার।

ওয়ানডে ইতিহাসে অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন ‘সুলতান অব সুইং’ খ্যাত বোলার ওয়াসিম আকরাম। ১০৯ টি ম্যাচে অধিনায়কত্ব করে ১৫৮টি উইকেট নেন পাকিস্তানের সাবেক এই পেসার। তার পরে ১৩৪ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি পেসার শন পোলক। এর জন্য প্রোটিয়াদের হয়ে ৯৭টি ম্যাচে অধিনায়কত্ব করেন তিনি।

এছাড়াও ১৩৯টি ম্যাচে অধিনায়কত্ব করে পাকিস্তানের হয়ে ১৩১ উইকেট নিয়ে তৃতীয় স্থানে আছেন কিংবদন্তী অলরাউন্ডার ইমরান খান। তার ঠিক পরেই ১০০ উইকেট নিয়ে চতুর্থ স্থানে আছে জেসন হোল্ডার এবং ৯৮টি উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।