নিউজিল্যান্ডকে উড়িয়ে সেমিতে ইংল্যান্ড

::ক্রীড়া প্রতিবেদক::

জনি বেয়ারস্টোর সেঞ্চুরির পরও ঘুরে দাঁড়িয়ে লক্ষ্যটা নাগালে রেখেছিল নিউজিল্যান্ড। কিন্তু ব্যাটসম্যানরা পথ দেখাতে পারেননি দলকে। কেন উইলিয়ামসনের দলকে উড়িয়ে দিয়ে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড।

চেস্টার লি স্ট্রিটের দা রিভারসাইড ডারহামে বুধবার ১১৯ রানে জিতেছে ইংল্যান্ড। ৩০৬ রানের লক্ষ্য তাড়ায় ৫ ওভার বাকি থাকতে ১৮৬ রানে গুটিয়ে যায় নিউজিল্যান্ড। সেমি-ফাইনাল নিশ্চিত করার টানা তিনটি সুযোগ হাতছাড়া করল তারা।

টস জিতে ব্যাট করতে নেমে টানা দ্বিতীয় ম্যাচে শতরানের উদ্বোধনী জুটিতে ইংল্যান্ডকে ভালো শুরু এনে দেন জেসন রয় ও বেয়ারস্টো। পাঁচ পেসার ও এক স্পিনারে গড়া নিউজিল্যান্ডের বোলিং আক্রমণ পারেনি তাদের ভাবাতে। নতুন বলে দ্রুত রান তুলে দলকে এগিয়ে নেন দুই ওপেনার।

ষষ্ঠ বোলার হিসেবে আক্রমণে আসা জিমি নিশাম ভাঙেন ১২৩ রানের উদ্বোধনী জুটি। ফিরিয়ে দেন ৮ চারে ৬০ রান করা রয়কে।

শুরু থেকে আস্থার সঙ্গে খেলছিলেন জো রুট। দ্রুত জমে যায় ছন্দে থাকা বেয়ারস্টোর সঙ্গে তার জুটি। ৩০ ওভারে ১ উইকেটে ১৯৪ রানের দৃঢ় ভিতের ওপর দাঁড়ায় ইংল্যান্ড। পরের ওভারের প্রথম বলে রুটকে কটবিহাইন্ড করে জুটি ভাঙেন বোল্ট।

৪৬ বলে পঞ্চাশ স্পর্শ করা বেয়ারস্টো ৯৫ বলে তুলে নেন সেঞ্চুরি। এরপর বেশিদূর এগোতে পারেননি। বোল্ড হয়ে যান দলে ফেরা ম্যাট হেনরির দারুণ এক ডেলিভারিতে। ৯০ বলে ১৫ চার ও এক ছক্কায় ইংলিশ ওপেনার করেন ১০৬ রান।

মিডল অর্ডার পারেনি দৃঢ় ভিত কাজে লাগাতে। নিয়মিত উইকেট হারানোয় ভাটা পড়ে রানের গতিতে। শেষের দিকে অধিনায়ক ওয়েন মর্গ্যানের ৪২ রানের ওপর ভর করে তিনশ ছাড়ায় ইংল্যান্ডের সংগ্রহ। ৯ উইকেট হাতে থাকার পরও স্বাগতিকরা শেষ ২০ ওভারে তুলতে পারে কেবল ১১১ রান।

নিশাম, বোল্ট ও হেনরি নেন দুটি করে উইকেট। আসরে প্রথমবারের মতো খেলা অভিজ্ঞ পেসার টিম সাউদি খরুচে বোলিং করে নেন একটি উইকেট।