নিজের সেঞ্চুরি নিয়ে চিন্তিত নন কোহলি

প্রথম পর্বে দারুণ পারফর্ম করেই সেমিফাইনাল খেলা নিশ্চিত করেছে ভারত। ৯ ম্যাচে হার মাত্র ১টিতে, আর এক ম্যাচ পরিত্যক্ত বাদে বাকি ৭ ম্যাচেই এসেছে জয়। তবে বিরাট কোহলি করতে পারেননি সন্তোষজনক পারফর্ম্যান্স।

সেটা অবশ্য তিনি ‘বিরাট কোহলি’ বলেই। এবারের বিশ্বকাপে ৮ ম্যাচে ব্যাট হাতে নেমে ৪৪২ রান করেছেন তিনি, পেয়েছেন ৫ ফিফটিও। তবুও ২৩৫ ওয়ানডেতে যার ৪১ টি সেঞ্চুরি। মাঠে নেমেই শতক হাঁকানো যিনি রীতিমতো অভ্যাসে পরিণত করেছেন সেই কোহলির বিশ্বকাপ খেলা ৮ ইনিংসের কোনোটিতেই নেই সেঞ্চুরি।

বিরাট কোহলির পারফরম্যান্সের ব্যাপারে প্রশ্নটা তাই উঠা স্বাভাবিক। সেমিফাইনালের আগে সংবাদ সম্মেলনে সেটা ‍উঠলোও। কোহলি কী নিজেও চিন্তিত বিশ্বকাপে তার সেঞ্চুরি না পাওয়া নিয়ে?

কোহলির জবাব, ‘না, কখনোই না। এই বিশ্বকাপে আমি ভিন্ন ভূমিকা পালন করছি। অধিনায়ক হিসেবে দল আমার কাছে চায় এমন যেকোনো ধরণের ভূমিকায়ই আমাকে পালন করতে হবে। তাই, এটা দারুণ যে রোহিত ধারাভাহিকভাবে রান করছে।’

নিজের সেঞ্চুরি করতে না পারার ব্যাখ্যা কোহলি দিয়েছেন এভাবে, ‘যখন আপনি ইনিংসের বাকি সময়টায় আসবেন তখন আপনাকে মাঝের ওভারে আলাদা ভূমিকা পালন করতে হবে। যাতে আপনি খেলাটার নিয়ন্ত্রণ পান। পান্ডিয়া, যাদব, ধোনিরা যাতে নিজেদের মতো করে খেলতে পারে।’

নিজের খেলায় নিয়ে কোনো আফসোস তো নেই-ই, বরং তাতে খুশি ভারতীয় অধিনায়ক। পরবর্তী ব্যাটসম্যানদের নিজেদের মতো করে খেলতে সুযোগ করে দেওয়ায় এবং তাতে দল জয় পাওয়ায় বেশ তৃপ্তই বিরাট কোহলি।

তিনি বলেন, ‘একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে আপনার দায়িত্ব বিভিন্ন রকমের হতে পারে। আপনি কোন সময়ে ব্যাটিংয়ে আসছেন সেটার উপর নির্ভর করে আপনার দায়িত্ব কী হবে। আমি খুব খুশি যে পরবর্তীতে আসা ব্যাটসম্যানদের জন্য আমি খেলাটাকে সহজ করে দিয়ে যেতে পারছি। তারা দলের প্রয়োজন অনুযায়ী ১৫০, ১৬০,২০০ পর্যন্ত স্ট্রাইক রেটে রান তুলতে পারছে। আমি শেষ পর্যন্ত এটা বাড়াতে চাই।