জমজ দু’ভাইয়ের উচ্চ শিক্ষা নিয়ে সংশয়

::নিজস্ব প্রতিবেদক, মহেশপুর::
অদম্য মেধাবী ছাত্র জমজ দু’ভাই আসাদুল্লাহ ও সাইফুল্লাহ। বাড়ি ঝিনাইদহের মহেশপুরের প্রত্যন্ত অঞ্চল সীমান্তবর্তী সামন্তা চারাতলাপাড়া গ্রামে। বাবা একজন দিনমজুর, মা গৃহিনী।

দিনমজুর পরিবারের হতদরিদ্র সন্তান মহেশপুর উপজেলার শহিদুল ইসলাম কলেজ থেকে এ বছর দু’ ভাই জিপিএ ৫ পেয়েছে। তাদের এ সাফল্যে এলাকা জুড়ে যেন আনন্দের শেষ নেই। কলেজের শিক্ষক সহপাঠিরা ভীষণ খুশি। তবে আর্থিক অস্বচ্ছলতায় তাদের উচ্চ শিক্ষা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তারা মহেশপুর উপজেলার সামন্তা চারাতলাপড়া গ্রামের ওসমান গনির ছেলে। তারা ২ ভাই ও ১ বোন। তাদের ছোট বোনটি এবার এসএসসি পরীক্ষা দেবে।

৫ শতক ভিটে জমি ছাড়া তাদের আর কোনো জমা-জমি নেই। বাবা পরের ক্ষেতে দিন মুজুরের কাজ করে যা আয় করে তা দিয়ে কোনো রকম চলে তাদের ৫ জনের সংসার।

তারা জানায়, লেখাপড়ার খরচ যোগাতে দু’ ভাই নিচের ক্লাসের ছাত্র-ছাত্রীদের প্রাইভেট পড়াতো। অভাবের কারণে তারা প্রাইভেট পড়তে পারেনি। শিক্ষকরা তাদেরকে সহযোগিতা করেছেন প্রাইভেট পড়িয়ে। তাদের স্বপ্ন ঢাকা বিশ্ব বিদ্যালয়ে ইংরেজী অথবা বাংলায় লেখাপড়া করে বিসিএস পাশ করে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করা।

তারা আরো জানায়, তাদের একটি টিনের ঘরে অন্য বাড়ি থেকে চেয়ার টেবিল চেয়ে নিয়ে লেখাপড়া করেছেন সেই পরিবারের ছেলেদের আদৌ কি সেই স্বপ্নপূরণ হবে ? দু’ভাই দেশবাসীর কাছে দোয়া ও সহযোগিতা কামনা করেছেন।

স্পন্দন/আরএইচ