ইউপি উপনির্বাচন: বৃহস্পতিবার চৌগাছায় প্রথমবারের মত ভোট ইভিএমে

:: বাবুল আক্তার, চৌগাছা ::
যশোরের চৌগাছার নারায়ণপুর ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের উপনির্বাচন বৃহস্পতিবার (২৫ জুলাই) অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে যশোর জেলায় প্রথমবারের মতো ভোটগ্রহন অনুষ্ঠিত হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে। এতে করে ভোটারদের মধ্যে শুরু হয়েছে নানা রকম শঙ্কা।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, উপজেলার নারায়ণপুর ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের ২টি কেন্দ্রে ৮টি বুথে ৩২৬৯ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটগ্রহনের জন্য ২৮ জন কর্মকর্তা-কর্মচারীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ২১ ও ২২ জুলাই ওয়ার্ডের বিভিন্ন স্থানে ক্যাম্পেইন করে ইভিএমে কিভাবে ভোট দিতে হয় তা ভোটারদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রশিক্ষণ শেষে ২৩ জুলাই দুটি কেন্দ্রে দুপুর ২টা পর্যন্ত ১৫১ জন ভোটার মক ভোট দিয়েছেন।

মক ভোট দিতে আসা আব্দুল আজিজ বলেন, যদি মেশিনে কোনো কারসাজি না থাকে তা হলে (ইভিএম) সিস্টেমটি খুবই ভালো।

নারায়ণপুর গ্রামের শহিদুল ইসলামের স্ত্রী রেশমা বেগম ও নুর ইসলামের স্ত্রী হাজেরা বেগম বলেন, বিগত দিনে কয়েকটি ভোটে ভোটকেন্দ্রে এসে ভোট দিতে পারিনি। শুনছি এ পদ্ধতিতে একজনের ভোট অন্যজন দিতে পারে না। যদি তাই হয় তাহলে পদ্ধতিটি ভালো।

তারা আরো বলেন, সঠিক ফলাফল নির্ধারণে এ পদ্ধতি পরিচালকদেরও সঠিকভাবে পরিচালনা করতে হবে।

উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসার নাজিম উদ্দীন বলেন, নির্বাচনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করছি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

উপজেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার আব্দুর রশিদ জানান, ইভিএমে জাল ভোট দেয়া বা কেন্দ্র দখলের সুযোগ নেই। একজনের ভোট অন্যজনের দেয়ারও কোনো সুযোগ নেই।

উল্লেখ্য, ৯ মে উক্ত ওয়ার্ডের সদস্য আশাদুল ইসলাম হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলে পদটি শূন্য হয়। শূন্য পদের জন্য নির্বাচন কমিশন উপনির্বাচনের জন্য ২০ জুন তফসিল ঘোষণা করেন। এ নির্বাচনে তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

স্পন্দন/আরএইচ