চৌগাছায় দলিত জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নের উদ্যোগ

:: চৌগাছা প্রতিনিধি ::
যশোরের চৌগাছায় দলিত জনগোষ্ঠীর ২০ হাজার মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় তাদের কয়েকটি গুরুত্বপূর্ণ দাবি উত্থাপন করা হয়।

সোমবার সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ মিলনায়তনে নাগরিক উদ্যোগ ও ব্রেড ফর দ্য ওয়ার্ল্ড জার্মানির অর্থায়নে অশ্রুমোচন মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার আয়োজনে সভাটি অনুষ্ঠিত হয়।

বিডিইআরএম কেন্দ্রীয় কমিটির সহসভাপতি বিভুতোষ রায়ের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী অফিসার নারায়ণ চন্দ্র পাল।

অশ্রুমোচন মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার প্রোগ্রামার অফিসার নাসির উদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা বিষয়ক অফিসার মাকসুরা জান্নাত, উপজেলা সমাজসেবা অফিসার নির্মল কান্তি কর্মকার, উপজেলা যুব উন্নয়ন অফিসার নাজিম উদ্দিন। বক্তব্য দেন বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম) চৌগাছা উপজেলা সভাপতি প্রকাশ চন্দ্র বিশ্বাস, সাধারণ সম্পাদক সনজিৎ দাস, নারী বিষয়ক সম্পাদক দিপিকা দাস প্রমুখ।

মতবিনিময়সভায় ২০ হাজার দলিত জনগোষ্ঠীর সমস্যা সমাধানের লক্ষ্যে ‘জমি আছে ঘর নাই’ প্রকল্পে হতদরিদ্র দলিতশ্রেণিকে অগ্রাধিকার দেয়ার পদক্ষেপ গ্রহণ, সরকারিভাবে নারীদের দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানের লক্ষ্যে যে সকল প্রশিক্ষণের ব্যবস্থা আছে তাতে এ সম্প্রদায়ের নারীদের অংশগ্রহণ নিশ্চিতকরণসহ তাদের বিভিন্ন সুযোগ সুবিধার কথা তুলে ধরেন।

এ সময় চৌগাছা উপজেলার সুখপুকুরিয়া ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্র হতে সুখপুকুরিয়া দাসপাড়া পর্যন্ত অর্ধকিলোমিটার, পাতিবিলা ইউনিয়নের মুক্তদহ দাসপাড়ার সামনে আর্ধকিলোমিটার এবং সিংহঝুলি ইউনিয়নের গরীবপুর দাসপাড়া হতে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত অর্ধকিলোমিটার কাঁচা সড়ক পাকাকরণের দাবি জানানো হয়।