চৌগাছায় অবৈধভাবে বালু উত্তোলনে ড্রেজার মেশিন ও বালু জব্দ

:: চৌগাছা প্রতিনিধি ::

যশোরের চৌগাছায় রাস্তার ধারে ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ১ লাখ সেফটি বালু ও আটটি ড্রেজার মেশিন জব্দ করে পাইপ আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

শুক্রবার দুপুরে উপজেলার পাতিবিলা ইউনিয়নের তিনটি স্থানে এই অভিযান পরিচালনা করেন চৌগাছা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ণ চন্দ্র পাল।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে পাতিবিলা ইউপি সদস্য বিশারত হোসেন বিশে, ইউনিয়নের দেবিপুর গ্রামের আব্দুল আলিমসহ বেশ কয়েকজন এলাকার ফসলি জমি থেকে অবৈধভাবে স্যালোমেশিনের ড্রেজার দিয়ে বালু উত্তোলন করে আসছিল। এ খবরের ভিত্তিতে শুক্রবার উক্ত এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এ সময় এলাকার তিনটি স্থান থেকে অবৈধভাবে উত্তোলনকৃত ১ লাখ সেফটি বালু ও বালু উত্তোলনের কাজে বসানো আটটি ড্রেজার মেশিন জব্দ করা হয় এবং পাইপগুলো আগুন দিয়ে পুড়িয়ে ধ্বংস করা হয়।

অবৈধ বালু বহনের কাজে নিয়োজিত একটি ট্রাকচালকের কাছ থেকে ২ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

জব্দকৃত মেশিন ও বালুর মধ্যে ইউপি সদস্য বিশারতের তিনটি মেশিন ও ৪০ হাজার সেফটি বালু, আব্দুল আলিমের তিনটি মেশিন ও ১০ হাজার সেফটি বালু ও বকশিপুর গ্রামের নুরুল ইসলামের পুকুর থেকে তিনটি মেশিন ও ৫০ হাজার সেফটি বালু।

এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক সহকারী কমিশনার (ভূমি) নারায়ণ চন্দ্র পাল জানান, জব্দকৃত মেশিন ও বালু পাতিবিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান লালের জিম্মায় রাখা হয়েছে।

তিনি আরো বলেন, সরকারি স্বার্থরক্ষায় প্রতিনিয়ত এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।