ঈদের আগেই রাজারহাটে চামড়ার বাজারে দরপতন, বিপাকে ব্যবসায়ীরা

:: নিজস্ব প্রতিবেদক ::
খুলনা বিভাগের সর্ববৃহৎ চামড়ার মোকাম যশোরের রাজারহাট। সপ্তাহে শনিবার ও মঙ্গলবার হাট বসে। কোরবানী ঈদে কমপক্ষে ২০ কোটি টাকার চামড়া কেনাবেচা হয়ে থাকে। তবে আসছে কোরবানী ঈদকে সামনে রেখে চামড়ার বাজারে দরপতন দেখা দিয়েছে। ২ হাজার টাকার গরুর চামড়া এক হাজার ২শ’ ও ছাগলের চামড়া প্রতিপিস ২শ’ টাকার জায়গায় বিক্রি হচ্ছে মাত্র ৩০ টাকায়। ঈদের আগেই বাজারে দরপতনে বিপাকে পড়েছেন এখাতের ব্যবসায়ীরা।

এ ছাড়া তাদের ট্যানারি মালিকদের কাছে বকেয়া পড়ে আছে ২০ কোটি টাকার উপরে। এতে উদ্বিগ্ন হয়ে পড়েছেন রাজারহাটের ব্যবসায়ীরা।

খুলনা বিভাগের সবচেয়ে বড় এবং দেশের দ্বিতীয় বৃহত্তম চামড়ার বাজার বসে যশোরের রাজারহাটে। ঈদপরবর্তী সময়ে তাই এ বাজারের দিকে নজর থাকে দেশের শীর্ষস্থানীয় চামড়া ব্যবসায়ীদের।

মঙ্গলবার রাজারহাটের চামড়া বাজার ঘুরে দেখা গেছে, ক্রেতাশূন্য বাজারে ক্ষুদ্র ব্যবসায়ী বিক্রেতারা হাহাকার করছেন। গত ২ মাস আগেও যে চামড়ার দাম দেড় হাজার থেকে দুই হাজার টাকা ছিল, সেটি এখন বিক্রি হচ্ছে এক হাজার টাকায়।

যশোরের অভয়নগর উপজেলার মুকুন্দ বিশ্বাস জানান, তিনি গ্রাম গঞ্জে ঘুরে গতকাল ৮টি গরুর চামড়া ও ১২টি ছাগলের চামড়া নিয়ে এসেছিলেন। কিন্তু দাম পাননি। ভালোমানের গরুর চামড়া বিক্রি করেছেন এক হাজার টাকায় প্রতিপিস। এবং ছাগলের চামড়া ৪০ টাকা করে।

যশোর সদর উপজেলার চাউলিয়া গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী অসিত চন্দ্র দাস বলেন, ঈদের ২-৩ মাস আগেও হাটে গরুর চামড়া ভালোমানের প্রতিপিস বিক্রি করেছেন এক হাজার ৮শ টাকা থেকে ২ হাজার টাকায়, এবং ছাগলের চামড়া প্রতিপিস ২শ টাকা করে। সেখানে শনিবার ও গতকাল মঙ্গলবারের হাটে একই চামড়া বিক্রি হয়েছে অর্ধেক দামে।

বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুল বলেন, রাজারহাটে এবার ঈদের হাটের আগেই চামড়ার বাজারে দরপতন দেখা দিয়েছে। ট্যানারি মালিকরা অর্ধেক দামে চামড়া কিনছেন। যেকারণে বেশিরভাগ ব্যবসায়ী লোকসানের মধ্যে পড়েছেন। তাছাড়া ট্যানারি মালিকদের কাছে রাজারহাট ব্যবসায়ীদের ২০ কোটি টাকার উপরে পাওনা রয়েছে। তারা বকেয়া শোধ করেনি। যে কারণে আসছে কোরবানী ঈদের পরের হাটে এসব ব্যবসায়ীরা চামড়া কিনতে পারবেন না বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এবার লবনের দাম বাড়েনি বলে তিনি জানান। ৭০ কেজির বস্তা বিক্রি হচ্ছে ৭শ’ টাকায়।