যশোরে ডেঙ্গু রোগীদের চিকিৎসায় ২ লাখ টাকা দেয়ার ঘোষণা এমপি নাবিলের

::বিল্লাল হোসেন::

যশোরে গত ২৪ ঘণ্টায় নতুন ২৩ ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ১ মাসে জেলায় মোট ডেঙ্গু রোগীর সন্ধান মিলেছে ৫৯২ জন। বর্তমানে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ১৭৬ জন।

এরমধ্যে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন ছিলো ৭৯ জন ডেঙ্গু রোগী। বিষয়টি নিশ্চিত করেছেন সিভিল সার্জন দিলীপ কুমার রায়।

এদিকে, হাসপাতালে রোগীদের ডেঙ্গুজ্বর পরীক্ষা নিরীক্ষার উপকরণ ক্রয় ও চিকিৎসায় ব্যয়ের জন্য ২ লাখ টাকা প্রদানের ঘোষণা দিয়েছেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। শনিবার সকালে হাসপাতালের তত্ত্বাবধায়কের কক্ষে চিকিৎসক কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি এ ঘোষণা দেন।

এর আগে তিনি হাসপাতালের ডেঙ্গু কর্ণার ওয়ার্ড পরিদর্শন করেন এবং রোগীদের চিকিৎসার খোঁজ-খবর নেন। হাসপাতাল কর্তৃপক্ষ এ সময় এমপি কাজী নাবিল আহমেদকে অবগত করেন রোগীদের ডেঙ্গুজ্বরের এনএস-১ এর পাশাপাশি আইজিজি ও আইজিএম পরীক্ষাও বিনামূল্যে করা শুরু হয়েছে। হাসপাতালে ক্রমেই ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।

মতবিনিময়কালে এমপি কাজী নাবিল আহমেদ বলেন, সব বয়সের মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন। যারা এই রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে আসছেন তাদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করার পাশাপাশি মন থেকে ডেঙ্গুর ভয় দুর করতে হবে। ডেঙ্গু রোগ সম্পর্কে মানুষকে সচেতন করতে হবে। সভায় মানুষের বাড়ি-ঘড় এবং আশপাশের এলাকা বিশেষ করে কোনো পাত্রে বা ফুলের টবে জমে থাকা পানি, এয়ার কন্ডিশনার এবং রেফ্রিজারেটর থেকে নির্গত স্বচ্ছ পানি পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন করার বিষয়ে আহবান জানানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের তত্ত্বাবধায়ক আবুল কালাম আজাদ লিটু, যশোর মেডিকেল কলেজের নাক কান গলা বিভাগের সহযোগী অধ্যাপক আখতারুজ্জামান, অর্থোপেডিক বিভাগের সহযোগী অধ্যাপক গোলাম ফারুক, সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক এনকে আলম, শিশু বিভাগের সহকারী অ্যধাপক মাহবুবুর রহমান, হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট মধুসূদন পাল, ডেন্টাল সার্জন কাজী শামীম আহমেদ, ইএনটি বিভাগের জুনিয়র কনসালটেন্ট তমিজ উদ্দিন।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, যশোর জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক কাজী আব্দুস শহীদ লাল, জেলা আইনজীবি পরিষদের সভাপতি ইদ্রিস আলী, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য মেহেদি হাসান মিন্টু, যশোর পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোকসিমুল বারী অপু, জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক মঈনুদ্দিন মিঠু প্রমুখ।

এদিকে, হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ডেঙ্গুজ্বরে আক্রান্ত নতুন ১২ জন রোগী ভর্তি হয়েছেন। এদিন ছাড়পত্র নিয়ে ফিরেছেন ১০ জন। বর্তমানে ৭৯ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন রয়েছেন। কোনো রোগী মারা যাওয়ার ঘটনা ঘটেনি।