যশোরে শিক্ষাবৃত্তি পেল ১৫০ শিক্ষার্থী

::মিরাজুল কবীর টিটো::

যশোর জেলা প্রশাসনের শিক্ষা ট্রাস্ট থেকে বৃহস্পতিবার জেলার ৮ উপজেলার ১৫০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তির ৪ লাখ ৩৮ হাজার টাকা প্রদান করা হয়েছে। এরমধ্যে মাধ্যমিক পর্যায়ের প্রতি শিক্ষার্থীকে ২ হাজার ৪০০ টাকা, এইচএসসি শিক্ষার্থীদের ৩ হাজার টাকা ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের ৩ হাজার ৬০০ করে দেয়া হয়।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে শিক্ষার্থীদের মাঝে বৃত্তির টাকা প্রদান করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া।

এ সময় তিনি বলেন, দেশের উন্নয়নের জন্য শিক্ষার কোনো বিকল্প নেই। শিক্ষার মাধ্যমে দেশের মানুষকে জনশক্তিতে রূপান্তরিত করতে হবে। তবেই উন্নয়ন ঘটবে। যেমন আমেরিকা, সিঙ্গাপুরের মানুষ মেধা ও শ্রম দিয়ে তাদের দেশকে পৃথিবীর মধ্যে স্বপ্নের দেশে পরিণত করেছে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন শুধু লেখাপড়া করে শিক্ষিত হলেই হবে না। নিজেকে একজন ভদ্র, সৎ, নিষ্ঠাবান মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসর আবু তালেব মিয়া, মুক্তিযুদ্ধ চলাকালীন মুজিব বাহিনীর প্রধান মুক্তিযোদ্ধা আলী হোসেন মনি।

এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি অনিন্দিতা রায়, কেশবপুর পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী হুমায়রা জেরিন, শার্শার বাগআঁচড়া ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির ছাত্র রাউকার রায়হান প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা সিদ্দিকী। ৪ লাখ ৩৮ হাজার টাকার বৃত্তির মধ্যে ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির ৬০ জন শিক্ষার্থীকে ২ হাজার ৪০০ টাকা করে দেয়া হয় ১ লাখ ৪৪ হাজার টাকা, এইচএসসির ৫০ জন শিক্ষার্থীকে ৩ হাজার টাকা করে ১ লাখ ৫০ হাজার টাকা ও স্নাতক পর্যায়ের ৪০ জন শিক্ষার্থীকে ৩ হাজার ৬০০ টাকা করে ১ লাখ ৪৪ টাকা বৃত্তি প্রদান করা হয়।