পুটখালী সীমান্তে ৬মাসে ৪৩ কোটি টাকার চোরাচালান পণ্য উদ্ধার

ফাইল ফটো

::নিজস্ব প্রতিবেদক::

বিজিবি চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসে প্রায় ৪৩ কোটি টাকার চোরাচালান পণ্য উদ্ধার করেছে। খুলনা ২১ বিজিবির উপ-মহাপরিচালক ব্যাটালিয়নের অধিনায়ক আরশাদুজ্জআমান এ তথ্য জানান।

তিনি সোমবার শার্শার পুটখালীতে আয়োজিত এক মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে এ তথ্য জানান।

উদ্ধারকৃত পণ্যের মধ্যে রয়েছে সোনা ২৩ কেজি ৬৭২ গ্রাম, ফেনসিডিল ২লাখ ৩৯১ বোতল, মদ ৪৪ হাজার ৩ বোতল, গাঁজা ৪হাজার ২০৬ কেজি ৪৪৪ গ্রাম, নেশা জাতীয় ট্যাবলেট ৩লাখ ৪৯ হাজার ১৩ পিস ও ইয়াবা ট্যাবলেট ৫৫ লাখ ৬০ হাজার ৯৮৬ পিস। চোরাচালানের সাথে জড়িত থাকার অভিযোগে ১হাজার ৪৮৮ জনকে আটক করা হয়েছে।

খুলনা ২১ বিজিবির উদ্যোগে পুটখালী সীমান্তে স্থানীয় জনগণের সাথে সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ে এই মতবিনিমিয় সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লে. কর্নেল ইমরান উল্লাহ সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবির উপঅধিনায়ক মেজর সৈয়দ সোহেল আহমেদ, শার্শা উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল, নাভারণ সার্কেলের সহকারী পুলিশ কমিশনার জুয়েল ইমরান, বেনাপোল প্রেস ক্লাবের সভাপতি মহসিন মিলন, স্থানীয় চেয়ারম্যান ও ইউপি সদস্যবৃন্দ।

সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ে এ মত বিনিমিয়সভায় স্থানীয় সাধারণ জনগণ ও জনপ্রতিনিধিদের সাথে মানব পাচার,মাদক দ্রব্য,অস্ত্র বিস্ফোরক ও অন্যান্য পণ্য সামগ্রী চোরাচালান, অবৈধ পথে সীমান্ত অতিক্রম, গরু চোরাচালান, সীমান্ত হত্যা প্রতিরোধ এবং সীমান্তের অধিবাসী প্রান্তিক জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থানের প্রস্তাবনা বিষয়ে আলোচনা করা হয়।

প্রধান অতিথি চোরাচালান বন্ধে সহযোগিতার জন্য সীমান্ত পিলারের ১৫০ গজের মধ্যে ৩ ফুটের বেশি উচ্চ যে কোন ধরনের ফসল না করার জন্য আহবান জানান।