যবিপ্রবিতে নামমাত্র ওয়াইফাই সেবা

::যবিপ্রবি প্রতিনিধি::

নামমাত্র ওয়াইফাই সংযোগ। নেই কোনো গতি। সংযোগ হতে চায় না প্রায়শই ব্যবহারকারীর ডিভাইসে। যা নিয়ে রীতিমত ভোগান্তিতে পড়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ প্রায় ৫ হাজার ছাত্রছাত্রীর জন্য ৬০০ এমবিপিএস গতির ওয়াইফাই সংযোগ থাকলেও চালাতে পারেন না কেউ।

শিক্ষার্থীদের অভিযোগ, বেশিরভাগ সময়ই ওয়াইফাই সংযোগ থাকে না। মাঝে মাঝে সংযোগ পেলেও গতি একেবারে নামমাত্র।

গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয় বলে পরিচিত হওয়ায়, সারাক্ষণ নতুন নতুন তথ্য ও যুগের সাথে তাল মিলিয়ে চলতে ও গবেষণার বিভিন্ন কাজে উচ্চ গতিসম্পন্ন ইন্টারনেট সংযোগের প্রয়োজন হয়। সংযোগ যা আছে তা দিয়ে কোনো ভাবেই কাজ চালিয়ে নেয়া সম্ভব নয়।

নাম প্রকাশে অনিচ্ছুক কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের এক শিক্ষার্থী জানান, ছয় মাসেরও বেশি সময় ধরে এ সমস্যার সমাধানে আইসিটি সেল বার বার অভিযোগ দিয়েও কোনো সমাধান আসেনি। আবাসিক হলের ওয়াইফাই ব্যবস্থা আরও বেশি করুণ।

এ বিষয়ে জানতে চাইলে শহীদ মশিয়ূর রহমান হলের প্রভোস্ট ও তড়িৎ প্রকৌশল ও প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান আমজাদ হোসেন জানান, ওয়াইফাই বিষয়ক কোনো দায়িত্ব বা কাজ হল প্রভোস্টের হাতে নেই। আইসিটি সেল ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এর সমাধান করবে।

আইসিটি সেলের ভারপ্রাপ্ত পরিচালক ও কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের সহকারী অধ্যাপক আরাফাত হোসেন বলেন, এ বিষয়ে আমাদেরকে কেউ কোনো লিখিত অভিযোগ দেয়নি। সমস্যা থাকতে পারে। আমরা এ বিষয়ে কাজ করছি। খুব দ্রুতই আশা করি সমস্যার সমাধান আসবে।

তবে আইসিটি পেলের সহকারী প্রকৌশলী রাকিব হাসান বলেন, অনেক দিন ধরে সমস্যা থাকলেও সমাধানের কোনো উদ্যোগ নেই কারো। ব্যান্ড উইথ সরবরাহকারী বিডিরেনকে বারবার তাগিদ দিলেও তারা সমস্যা সমাধানের কোনো আশা দেখায়নি।