ভবদহে টিআরএম চালুর দাবিতে নওয়াপাড়ায় মানববন্ধন

::অভয়নগর প্রতিনিধি::

ভবদহের জলাবদ্ধতার স্থায়ী সমাধানে টিআরএম (টাইডাল রিভার ম্যানেজমেন্ট) চালুসহ ছয় দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে যশোরের অভয়নগরে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

অংশগ্রহণকারীরা বলছেন ভবদহ সমস্যার সমাধানের নামে প্রজেক্টের পর প্রজেক্ট গ্রহণ করে যুগ যুগ ধরে কোটি কোটি টাকা শুধু লুটপাটই হয়েছে, ন্যূনতম সমাধান হয়নি। দ্রুত সময়ের মধ্যে দাবি বাস্তবায়ন করা না হলে মানববন্ধন থেকে অনশন কর্মসূচিসহ কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন নেতৃবৃন্দ।

রোববার সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত চলা এ মানববন্ধন যশোর-খুলনা মহাসড়কের নওয়াপাড়া নূরবাগ বাসস্ট্যান্ডে অনুষ্ঠিত হয়। জলাবদ্ধ এলাকার হাজারো নারী-পুরুষ বিভিন্ন প্লাকার্ড হাতে এতে অংশ নেয়।

ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটি ও কেন্দ্রীয় পানি কমিটির আয়োজনে মানববন্ধনে সভাপতিত্ব করেন ভবদহ জলাবদ্ধতা নিরসন আন্দোলন কমিটি ও অভয়নগর উপজেলা আওয়ামী লীগের আহবায়ক সাবেক পৌরমেয়র এনামুল হক বাবুল।

মানববন্ধন চলাকালে সহমত পোষণ করে বক্তব্য রাখেন, অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনুজ্জামান।

আরও বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীর, নওয়াপাড়া পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক সুশান্ত কুমার দাস শান্ত, পায়রা ইউপি চেয়ারম্যান ও আন্দোলন কমিটির সদস্য সচিব বিষ্ণুপদ দত্ত, খুলনা ডুমুরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মফিকুল ইসলাম, তালা উপজেলা পানি উন্নয়ন কমিটির সভাপতি মঈনুল ইসলাম, পাইকগাছা উপজেলা পানি উন্নয়ন কমিটির সভাপতি আব্দুল মান্নান, অভয়নগর উপজেলার সাবেক চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল মালেক মোল্যা, যশোর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান লায়লা খাতুন, মণিরামপুর উপজেলার নেহালপুর ইউপির সাবেক চেয়ারম্যান কামরুজ্জামান, নেহালপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন, কুলটিয়া ইউপি চেয়ারম্যান শেখর চন্দ্র, সুন্দলী ইউপি চেয়ারম্যান বিকাশ রায় কপিল, পৌর কাউন্সিলর জাকির হোসেন, সাবেক ইউপি চেয়ারম্যান শিক্ষক ফিরোজ আলম, মুক্তেশ্বরী কলেজের প্রভাষক মদন মহন চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন অভয়নগর উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আব্দুর রউফ মোল্যা এবং উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সাধারণ সম্পাদক মোল্যা আনোয়ার হোসেন।

বক্তারা যশোর পানি উন্নয়ন বোর্ডের কর্মকাণ্ডে ক্ষোভ প্রকাশ করে বলেন, যশোরের অভয়নগরসহ খুলনার ৩৩০ বর্গকিলোমিটার এলাকার প্রায় ২৫ লাখ মানুষের দুঃখ-দুর্দশার নাম ভবদহ। ২৭টি বিলের সাথে জড়িত লাখ লাখ পরিবার এ জলাবদ্ধতার শিকার হয় প্রতি বছর। ভবদহ এলাকার স্লুইস গেটগুলো বিকল হয়ে আছে। সব কয়টি নদীতে নাব্যতা সংকট। দ্রুত সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করা না হলে চলতি বর্ষা মৌসুমে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হবে। বিপদগ্রস্থ হবে ২৫ লাখ মানুষ, গবাদিপশু, ফসলি জমি ও হাজার মৎস্য ঘের।