নড়াইলের আরুণিমায় বড়শি মেলা মৎস্যশিকারীদের মিলন উৎসব

::ফরহাদ খান, নড়াইল::

নড়াইলের নড়াগাতি থানার অরুণিমা রিসোর্ট গলফ ক্লাবে দিনব্যাপী বড়শি মেলা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ভোর ৫টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ মেলা অনুষ্ঠিত হয়। বড়শি মেলায় ৫০ জন মৎস্যশিকারী অংশগ্রহণ করেন। এছাড়া বিভিন্ন পেশার মানুষ বড়শি মেলা উপভোগ করেন।

অরুণিমা রিসোর্ট গলফ ক্লাব ও শাহবাজ এগ্রো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এ বড়শি মেলায় সাত কেজি ৬০০ গ্রাম ওজনের মাছ শিকার করে প্রথম স্থান অর্জন করেন বাগেরহাটের আব্দুস সালাম।

এছাড়া দ্বিতীয় হয়েছেন-যশোরের মোরশেকুল খান (সাত কেজি ৪০০ গ্রাম), তৃতীয় ঢাকার জহির হোসেন (ছয় কেজি ৪৮৫ গ্রাম) ও চতুর্থ স্থান যশোরের সফিকুল ইসলাম (ছয় কেজি ৩০০ গ্রাম)।

বিজয়ীদের মাঝে প্রথম পুরষ্কার ৫০ হাজার, দ্বিতীয় পুরষ্কার ৩০ হাজার, তৃতীয় পুরষ্কার ১৫ ও চতুর্থ পুরষ্কার পাঁচ হাজার টাকা প্রদান করা হয়। বড়শি মেলায় অরুণিমা রিসোর্টের প্রায় ১৯ একর লেক থেকে রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন প্রজাতির মাছ শিকার করেন প্রতিযোগিরা।

অরুণিমা রিসোর্ট গলফ ক্লাবের উপব্যবস্থাপনা পরিচালক ইরফান আহমেদ বলেন, গ্রামবাংলার ঐহিত্য ‘বড়শি’ দিয়ে মাছ ধরাকে আকর্ষণীয় করতে এ ধরণের মেলার আয়োজন করা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিযোগীরা যে যত বড় আকারের মাছ শিকার করেছেন তারাই ভিত্তিতে পুরস্কার দেয়া হয়েছে। প্রতিযোগিতায় নড়াইল ছাড়াও যশোর, গোপালগঞ্জ, মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, সাতক্ষীরা, ঢাকাসহ বিভিন্ন এলাকার মৎস্যশিকারে অংশগ্রহণ করেন।

তিনি আরো বলেন, গ্রামবাংলার ঐহিত্য ধরে রাখতে এর আগেও একবার অরুণিমাতে বড়শি মেলা, নৌকাবাইচ ও লাঠিখেলা অনুষ্ঠিত হয়েছে।