যশোর ঘোপ সেন্ট্রাল রোডে স্থাপিত হচ্ছে বিদ্যুতের নতুন উপকেন্দ্র

✍ মিরাজুল কবীর টিটো

বিদ্যুতের সরবরাহ ব্যবস্থাপনা সহজীকরণ করতে যশোর শহরের ঘোপ সেন্ট্রাল রোডে স্থাপিত হচ্ছে নতুন একটি উপকেন্দ্র। এ উপকেন্দ্র থেকে দেড় লাখ গ্রাহক নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাবে বলে আশা করছেন ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) কর্মকর্তারা।

বিদ্যুৎ বিতরণ বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম জানান, শহরের ঢাকার রোড ব্রিজের কাছে স্থাপিত বিদ্যুৎ উপকেন্দ্রটিতে ৪০ এমভিএ এর চারটি ট্রান্সফরমার থেকে ৩৩/১১ কেভি বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে।

এ কেন্দ্র থেকে উপশহর, ঘোপ , চুড়িপট্টি, বিসিক, আরএনরোড, লোন অফিসপাড়া, মনিহার, বড়বাজার, বারান্দিপাড়া, মোল্যা পাড়া, বিরামপুরসহ ১১ টি এলাকায় বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। শহরে বৈদ্যুতিক চাহিদা বেড়ে যাওয়ায় একটি উপকেন্দ্র থেকে বৈদ্যুতিক সেবা প্রদান বিঘ্নিত হচ্ছে।

এ কারণে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিত করতে নতুন এ উপকেন্দ্র তৈরি হচ্ছে। এ উপকেন্দ্রে ২০ এমভিএ দুইটি ট্রান্সফরমার দিয়ে ৩৩/১১কেভি বিদ্যুৎ সরবরাহ করা হবে। এ কেন্দ্র থেকে ঘোপ, উপশহর, বিরামপুর সংলগ্ন এলাকার দেড় লাখ গ্রাহক সেবা পাবে। দ্রুতগতিতে চলছে উপকেন্দ্র স্থাপনের কাজ। আগামী নভেম্বর মাসে কাজ শেষ হবে। ডিসেম্বর মাস থেকে এ উপকেন্দ্রটি চালু হবে।

ওজোপাডিকোর তত্ত্বাবধায়ক প্রকৌশলী শহিদুল আলম জানান, নিরবচ্ছিন্ন বৈদ্যুতিক সেবা প্রদানের লক্ষ্যে এ উপকেন্দ্র স্থাপন করা হচ্ছে।