শীর্ষ শিল্পপতি সেখ আকিজ উদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ

 নিজস্ব প্রতিবেদক :
দেশের শীর্ষ শিল্প সংস্থা আকিজ গ্রুপের প্রতিষ্ঠাতা শেখ আকিজ উদ্দিনের ১৩ তম মৃত্যুবার্ষিকী আজ। শিল্প বিকাশে প্রবাদপ্রতীম এই ব্যক্তিত্বকে আজ তার পরিবারসহ তার হাতে প্রতিষ্ঠিত কলকারখানার সকলস্তরের কর্মী শ্রদ্ধাভরে স্মরণ করবেন। সেইসাথে তাঁকে স্মরণ করবেন সেই মানুষেরা যাদের দিকে তিনি বাড়িয়ে দিয়েছিলেন সহায়তার হাত।
শিল্পে বাংলাদেশের এক অনুকরণীয় দৃষ্টান্ত ছিলেন শেখ আকিজ উদ্দিন। যেমন ছিলেন দূরদর্শী তেমনি ছিলেন দৃঢ় প্রত্যয়ী। তাইতো সেই ১৩ বছরের বালক মাত্র ১৬ টাকা পুঁজি নিয়ে বাণিজ্য শুরু করে পরিণত বয়সে নিজেই একটি প্রতিষ্ঠান হয়ে উঠেছিলেন। নিজের স্বপ্নকে বাস্তবতায় রূপ দেয়ার এক দুর্দান্ত সাহস ছিল
শীর্ষ শিল্পপতি শেখ আকিজ উদ্দিন তাঁর একটি বিড়ি কারখানা থেকে যে শিল্পপ্রতিষ্ঠানের যাত্রা শুরু তা এক সময় বিকশিত হয়ে রূপ নেয় আকিজ গ্রুপে। বাণিজ্য শিল্পের প্রায় প্রতিটি স্তরেই তিনি সাফল্য দেখিয়েছেন। সে সাফল্য দেশ ছাড়িয়ে আন্তর্জাতিক পর্যায়েও সুখ্যাতি এনে দেয়। তাঁর বাণিজ্যের বিশাল প্রসার ভূমিকা রেখেছে দেশের রাজস্ব খাতেও। আবার শুধু বাণিজ্যকেই জীবনের মূলমন্ত্র হিসেবে দেখেননি তিনি। তাঁর ভূমিকা ছিল সেবামূলক কাজেও। তাঁর হাতেই প্রতিষ্ঠিত হয় মা ও শিশুদের স্বাস্থ্য সেবার অন্যতম প্রতিষ্ঠান আদ্-দ্বীন হাসপাতাল ও আদ্-দ্বীন ওয়েলফেয়ার ট্রাস্ট। মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের জন্য তিনি প্রতিষ্ঠা করেছেন একাধিক শিক্ষালয়।
শেখ আকিজ উদ্দিন নিজের মেধা সৃজনশীলতা আর কঠোর পরিশ্রমের মাধ্যমে বাংলাদেশের কিংবদন্তির শিল্পপতি হয়েছেন। একের পর এক সম্ভাবনাময় ইন্ডাস্ট্রিজ গড়ে তুলে তিনি লাখ লাখ মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। বিড়ি কারখানার পর তিনি একে একে প্রতিষ্ঠা করেন অভয়নগরের অত্যাধুনিক চামড়ার কারখানা এসএএফ ইন্ডাস্ট্রিজ, ঢাকা টোব্যাকে কোম্পানি। স্বাধীনতার পর ১৯৭৪ সালে গড়ে তোলেন আকিজ প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিমিটেড। পর্যায়ক্রমে তিনি প্রতিষ্ঠা করেন আকিজ ট্রান্সপোর্ট, নাভারণ প্রিন্টিং এন্ড প্যাকেজিং, জেস ফার্মাসিটিক্যাল, আকিজ ম্যাচ ফ্যাক্টরি, আকিজ জুট মিল, আকিজ সিমেন্ট কোম্পানি, আকিজ টেক্সটাইল, আকিজ পার্টিকেল মিলস, আকিজ হাউজিং, আকিজ ফুড এন্ড বেভারেজ লিঃ, আকিজ অনলাইন, লেবুলা লিঃ, আকিজ কর্পোরেশন লিঃ, আকিজ কমম্পিউটার লিঃ, আকিজ ইনস্টিটিউট এন্ড টেকনোলজি, আফিল অ্যাগ্রো লিঃ, আফিল পেপার মিলসসহ আরো কিছু ব্যবসা প্রতিষ্ঠান।
ব্যবসা-বাণিজ্যের পাশাপাশি মানবকল্যাণে শেখ আকিজ উদ্দিন প্রতিষ্ঠান করেন আদ্-দ্বীন ওয়েল ফেয়ার ট্রাস্ট, আদ্-দ্বীন হাসপাতাল, আদ্-দ্বীন নার্সিং ইনস্টিটিউট,আকিজ কলেজিয়েট স্কুল, সখিনা স্কুল ফর গার্লসসহ আরো কিছু সেবামূলক প্রতিষ্ঠান।
শেখ আকিজ উদ্দিন ১৯২৯ সালে খুলনা জেলার ফুলতলা উপজেলার মধ্যডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম শেখ মফিজ উদ্দিন ও মাতা মরহুমা লালমতি বিবি। ৭৭ বছরের কর্মময় জীবনের অবসান ঘটিয়ে এই প্রবাদ পুরুষ ২০০৬ সালের ১০ অক্টোবর সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় বেলা ১১টায় ইন্তেকাল করেন। পরদিন ১১ অক্টোবর জন্মস্থান ফুলতলায় চিরনিদ্রায় শায়িত হন বাংলাদেশের এই শীর্ষ শিল্পপতি। তিনি আজও জাগ্রত দেশের শিল্প-বাণিজ্য ও বিভিন্ন সেবামূলক কাজের মাধ্যমে বহু মানুষের মনে।