তালায় হা- ডু- ডু খেলা ঘিরে মিলনমেলা

তপন চক্রবর্তী, তালা (সাতক্ষীরা) :
সাতক্ষীরার তালা উপজেলার হাজরাকাটি গ্রামে ঐতিহ্যবাহী হা-ডু-ডু প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। আট দলীয় প্রতিযোগিতায় প্রতাপকাটি প্রথম ও মহান্দী দ্বিতীয় স্থান অধিকার করেছে।
বুধবার হা-ডু-ডু খেলা দেখতে শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সী শ’শ’ নারী-পুরুষ হাজরাকাটি পূর্বপাড়া খেলার মাঠে জড়ো হয়। এছাড়াও খেলাকে কেন্দ্র করে শতাধিক ভ্রাম্যমাণ দোকান-পাট বসে মাঠের চারপাশে।
প্রতিযোগিতার আয়োজক কমিটির সভাপতি প্রনব ঘোষ বাবলু জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী হা-ডু-ডু খেলা বিলুপ্ত হতে চলেছে। তবে গ্রামের খেটে খাওয়া মানুষের বিনোদন যোগাতে হাজরাকাটি ইয়ং স্পোটিং ক্লাব এ প্রতিযোগিতার আয়োজন করে। এতে গোটা এলাকায় উৎসবের আমেজ বিরাজ করে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রত্যেক দলে সাতজন করে হা-ডু-ডু খেলোয়াড় অংশ নেয়।
খেলা শেষে প্রথম স্থান অধিকারী প্রতাপকাটি দলকে একটি ফ্রিজ ও দ্বিতীয় স্থান অধিকারী মহান্দী দলকে একটি ৩২ ইঞ্চি রঙিন টেলিভিশন পুরস্কার দেয়া হয়।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন-সাতক্ষীরা-সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ। বিশেষ অতিথি ছিলেন-তালা উপজেলা নির্বাহী অফিসার মো. ইকবাল হোসেন, তালা থানার অফিসার ইনচার্জ মেহেদী রাসেল, তালা উপজেলা যুবলীগের সভাপতি ও সদর ইউনিয়নের চেয়ারম্যান সরদার জাকির হোসেন প্রমুখ।