শিক্ষকদের শেখানো হলো জীবনাচারণ

মিরাজুল কবীর টিটো:
মৌলিক শিক্ষার পাশাপাশি চারিত্রিক গুণাবলী ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষকদের তিনদিনের প্রশিক্ষণ কর্মশালা করেছে যশোর জেলা শিক্ষা অফিস। শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ, সততা, সহিষ্ণুতা, শৃংঙ্খলা, আত্মবিশ্বাস, সদাচার, অন্যের প্রতিশ্রদ্ধা বোধ, নান্দনিকতা, অধ্যাবসায়, সৌহার্দ্য পূর্ণ আচরণের চর্চার উপদেশ দেয়া হয় কর্মশালায়। জিলা স্কুল ভবনে বৃহস্পতিবার সমাপ্ত হওয়া এ কর্মশালায় জেলার ১ হাজার ৪শ শিক্ষক অংশগ্রহণ করেন।
জেলা শিক্ষা অফিস জানায়, জীবনব্যাপী শিক্ষায় আগ্রহী ও যোগ্য গড়ে তোলা, ব্যক্তিগত, সামাজিক জীবন, আধুনিক কর্মক্ষেত্র ও কর্মসংস্থানের জন্য প্রয়োজনীয় জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গি সুদৃঢ় করতে জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার প্রয়োজন। তাই মাধ্যমিক শিক্ষা স্তরের শিক্ষাক্রমে জীবন দক্ষতা বিষয় সংযোজিত করা হয়েছে। এ বিষয়ের পূর্ব প্রস্তুতি হিসেবে শিক্ষকদের প্রশিক্ষণ দেয়া হয়।
কর্মশালার প্রধান প্রশিক্ষক সালাউদ্দীন দিলু জানান,এ প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষার ১০ টি উপাদান সম্পর্কে শেখানো হল। যাতে তারা শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের শিক্ষাদান করতে পারেন। উপাদানগুলো হচ্ছে আত্মসচেতনতা, সহমর্মিতা, আন্তঃব্যক্তিক, যোগাযোগ, সিদ্ধান্ত গ্রহণ, সমস্যা সমাধান, চিন্তন, আবেগ নিয়ন্ত্রণের দক্ষতা অন্যতম।
জেলা শিক্ষা অফিসার আব্দুল খালেক জানান জীবন দক্ষতা ভিত্তিক শিক্ষাদানের মাধ্যমে শিক্ষার্থীদের আত্মমর্যাদা বাড়বে । তারা এ শিক্ষার মাধ্যমে নিজেদের জীবন পরিপূর্ণ ভাবে গড়ে তুলতে পারবে।