নিরাপদ সড়ক দিবস পালিত

স্পন্দন ডেস্ক:
বিভিন্ন স্থানে নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’। বিস্তারিত রির্পোটে-
যশোর : যশোরে র‌্যালি ও আলোচনাসভা হয়েছে। মঙ্গলবার সকালে জেলা পরিষদ মিলনায়তনে অলোচনা সভায় নেতৃবৃন্দ বলেনছেন, উন্নত যোগাযোগ অবকাঠামো ও পর্যাপ্ত পরিবহন সেবা অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের পুর্বশর্ত। এ উপলব্ধি থেকে স্বাধীনতার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের বিধ্বস্ত সড়ক ও ধ্বংসপ্রাপ্ত পরিবহন ব্যবস্থাকে স্বল্প সময়ের মধ্যে সংস্কার ও পুনঃনির্মাণ করে সুষ্ঠ যোগাযোগ ব্যবস্থা প্রতিষ্ঠা করেন।
জেলা পরিষদ মিলনায়তনে এই সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছ। জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষ (বিআরটিএ)’র (যশোর+নড়াইল) সার্কেল আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জেলা প্রশাসক শফিউল আরিফ। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রব্বানী, অতিরিক্ত পুলিশ সুপার (হাইওয়ে রিজিয়ন) মোল্লা মোহাম্মদ শাহীন, ডেপুটি সিভিল সার্জন এফএ হাসান, বাস মালিক সমিতির সভাপতি আলী আকবর ও পরিবহন সংস্থা শ্রমিক সমিতির সভাপতি মামুনুর রশিদ বাচ্চু। বক্তব্য রাখেন রোটার‌্যক্ট নাজনীন সুলতানা। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিঅরটিএ (যশোর-নড়াইল) সার্কেলের সহকারী পরিচালক প্রকৌশলী কাজী মো. মোরছালীন।
খুলনা : খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, ব্যাপক জনসচেতনতার মাধ্যমে নিরাপদ সড়ক নিশ্চিত করা সম্ভব। ঝুঁকিপূর্ণ ও ফিটনেসবিহীন যানবাহন চলাচলের কারণেই বেশির ভাগ সড়ক দুর্ঘটনা ঘটছে। তবে লাইহেন্সবিহীন ও অনভিজ্ঞ ড্রাাইভার এবং চলাচলে অসচেতনতার কারণেও দুর্ঘটনা ঘটছে। এ জন্য পরিবহন সেক্টরের সকলকে সচেতনতার সাথে লোভ লালসার উর্ধ্বে থেকে কাজ করতে হবে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক-খুলনার সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। জেলা প্রশাসন-খুলনার সহযোগিতায় বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)-খুলনা সার্কেল এ আলোচনা সভার আয়োজন করে। খুলনার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ইউসুপ আলি’র সভাপতিত্বে সম্মানিত অতিথি ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার নিশ্চিত কুমার পোদ্দার এবং বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন অতিরিক্ত পুলিশ সুপার মো: আনিসুর রহমান, সিভিল সার্জন ডা. এএসএম আব্দুর রাজ্জাক, বিশিষ্ট শিল্পপতি কাজী বেলায়েত হোসেন, খুলনা প্রেস ক্লাবের সভাপতি এস এম হাবিব, সড়ক ও জনপথ বিভাগ-খুলনার নির্বাহী প্রকৌশলী তাপসী দাস, বিআরটিএ-খুলনার উপ-পরিচালক মহসিন হোসেন, সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক) মো: তারিক রহমান, খুলনা বিভাগীয় ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বক্স দুদু, খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি কাজী মো: নুরুল ইসলাম বেবী ও নিরাপদ সড়ক চাই-খুলনার সাধারণ সম্পাদক এস এম ইকবাল হোসেন বিপ্লব। এর আগে দিবসটি পালন উপলক্ষে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে একটি সচেতনতামূলক র‌্যালি বের করা হয়।
মাগুরা : সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সভায় মিলিত হয়। জেলা প্রশাসক আলী আকবর এর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আবু নাসির বাবলু, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম, প্রেসক্লাব সাধারণ সম্পাদক শামীম খান, জেলা তথ্য কর্মকর্তা রেজাউল ইসলাম, বিআরটিএর সহকারি পরিচালক এসএম মাহফুজুর রহমান, শ্রমিক নেতা বাবু মিয়াসহ অন্যরা।
বক্তরা সড়কে নিয়ম শৃংখলা মেনে চলার পাশাপাশি সকলের সচেতনতার উপর গুরুত্ব আরোপ করে বক্তব্য রাখেন।
কেশবপুর : নিরাপদ সড়ক চাই (নিসচা) কেশবপুর উপজেলা শাখার আয়োজনে র‌্যালি ও সমাবেশ হয়েছে। উপজেলা পরিষদ সম্মুখে প্রধান অতিথি হিসাবে দিবসটি উদ্বোধন ঘোষণা করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিজানূর রহমান। এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র মৎস্য অফিসার আব্দুল বারী, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, যুব উন্নয়ন অফিসার পুলোক কুমার শিকদার, মহিলা বিষয়ক অফিসার রূপালী রানী প্রমুখ।
পরে র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহরের ত্রিমোহিনী মোড়ে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। কমিটির আহ্বায়ক হারুনার রশীদ বুলবুলের সভাপতিত্বে ও সদস্য আব্দুল মান্নানের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন থানার তদন্ত ওসি রিপন বালা, উপজেলা নিরাপদ সড়ক চাই কমিটির উপদেষ্টা সাংবাদিক এস আর সাঈদ, উপদেষ্টা রমেশ চন্দ্র দত্ত, উপদেষ্টা আশরাফুজ্জামান, সদস্য সচিব সাগর পাভেজ, সদস্য আজিজুর রহমান প্রমুখ।
চৌগাছায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন
চৌগাছা : চৌগাছায় থানা পুলিশের আয়োজনে র‌্যালি শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রিফাত খান রাজিব, সহকারি কমিশনার (ভূমি) নারায়ন চন্দ্র পাল।
এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা কৃর্ষি কর্মকর্তা রইচ উদ্দিন, ডিজিএম দেব কুমার, প্রাণিসম্পদ কর্মকর্তা প্রভাষ গোস্বামী, যুব উন্নয়ন কর্মকর্তা নাজিম উদ্দিন, মৎস্য কর্মকর্তা এসএম শাহাজাহান সিরাজ, থানার সেকেন্ড অফিসার সাইফুল ইসলাম, এসআই শাহিনুর রহমান শাহিন, ছাত্র নেতা এইচএম ফিরোজ হোসেন।
কয়রা : র‌্যালি ও উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয় । উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. নুর ই-আলম সিদ্দিকির সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন কয়রা থানার অফিসার ইনর্চাজ (তদন্ত) এসএম শাহাদৎ হোসেন, উপজেলা কৃষি অফসিার এসএম মিজান মাহমুদ, শিক্ষা অফিসার মো. আবুল বাশার, যুব উন্নয়ন অফিসার আ.রশিদ খান, সহকারী শিক্ষা অফিসাার ইসলামুল হক মিঠু, জনস্থাস্থ্য প্রকৌশলী অফিসের ফিরোজ আহমেদ, সাংবাদিক শেখ মনিরুজ্জামান মনু প্রমুখ।
কপিলমুনি : নিরাপদ সড়ক চাই (নি স চা) এর দক্ষিণাঞ্চল কপিলমুনি শাখার উদ্যোগে র‌্যালি ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালিতে অংশগ্রহণ গ্রহণ করেন কপিলমুনি কলেজ, কপিলমুনি প্রেসক্লাব, পাইকগাছা প্রেসক্লাব, তালা প্রেসক্লাব, নির্মাণ শ্রমিক, ও সুধিজনরা। পরে কপিলমুনি বাজার মেঘাসিটি ফুড চৌরাস্তা মোড়ে পথসভা অনুষ্ঠিত হয়।
এইচ এম শফিউল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কলেজ অধ্যক্ষ মোঃ হাবিবুল্যাহ বাহার, নিরাপদ সড়ক চাই এর সাধারণ সম্পাদক ও কপিলমুনি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক রাজুর সঞ্চালনায় বক্তারা বলেন, ‘জীবন আমার, সেই জীবনের দায়িত্বও আমার। আমার জীবনে দায়িত্ব যদি আমি না নিই তাহলে আমাকে অন্য কেউ বাঁচাতে আসবে না।’ এ সময় বক্তব্য রাখেন কপিলমুনি প্রেসক্লাবের সভাপতি শেখ শামছুল আলম পিন্টু, সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান পারভেজ, সহসভাপতি মুন্সি রেজাউল করিম মহব্বত, সাবেক সহসভাপতি জিএম আসলাম হোসেন, প্রেসক্লাবের কোষাধ্যক্ষ এ কে আজাদ, কলেজের প্রভাষক জ্যতিপ্রিয় দে, সাংবাদিক কৃষ্ণ রায়, কেন্দ্রীয় মসজিদের খতিব মুফতি আঃ হান্নান শ্রমিকনেতা মোসলেম উদ্দিন। এ সময় আরো উপস্থিত ছিলেন, সাংবাদিক আলাউদ্দিন সোহাগ, জিএম মিজানুর রহমান, কপিলমুনি রিপোর্টার ইউনিটির সদস্য সচিব তপন পাল, রোকনুজ্জামান টিপু, শেখ নাদির শাহ প্রমুখ।