প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন মঙ্গলবার

✍নিজস্ব প্রতিবেদক :  আজারবাইজানে ন্যাম শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে দেশে ফেরার পর সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার বিকাল ৪টায় গণভবনে এ সংবাদ সম্মেলন হবে বলে প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে।

২৫ থেকে ২৬ অক্টোবর উন্নয়নশীল দেশগুলোর জোট- ন্যামের শীর্ষ সম্মেলনে যোগ দেন শেখ হাসিনা। শুক্রবার সকালে বাকু কংগ্রেস সেন্টারে এ সম্মেলনের উদ্বোধন হয়।

স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটে গড়ে ওঠা ৫৮ বছরের পুরনো এ জোটের অষ্টাদশ শীর্ষ সম্মেলনে ৪০টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেন। এছাড়া পর্যবেক্ষক ১৭টি দেশ ও ১০ আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও সম্মেলনে ছিলেন।

‘বান্দুং সম্মেলনে গৃহীত নীতিমালার আলোকে সমকালীন বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় সম্মিলিতভাবে যথাযথ পদক্ষেপ গ্রহণ নিয়ে’ ন্যাম সম্মেলনে এক আলোচনায় বক্তব্য দেন শেখ হাসিনা।

রোহিঙ্গা সংকটের ব্যাপকতা তুলে ধরে এর সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চান তিনি।

বাংলাদেশের প্রধানমন্ত্রী ন্যামের সাধারণ বিতর্কেও অংশ নেন। সম্মেলনের ফাঁকে তিনি ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এবং আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন।

নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি এবং ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আলীর সঙ্গেও বৈঠক হয় শেখ হাসিনার।

এছাড়া তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গেও বৈঠক করেন। বৈঠক শেষে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতা বিষয়ক একটি চুক্তি সই হয়।