বেনাপোলে ফায়ার সপ্তাহ পালিত

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল :
বেনাপোলে নানা আয়োজনে ফায়ার সপ্তাহ-২০১৯ পালিত হয়েছে। বুধবার সকাল ১০টায় বেনাপোল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের আয়োজনে নিজস্ব স্টেশনে এ কর্মসূচি পালিত হয়।
বেনাপোল ফায়ার স্টেশনের ইনচার্জ তৌহিদুর রহমানের সভাপতিত্বে ও সদস্য শ্যামল কুমারের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শার্শা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু।
বিশেষ অতিথি ছিলেন, শার্শা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সহসভাপতি আলহাজ নুরুজ্জামান, বেনাপোল পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ নাসির উদ্দীন ও পৌর স্বেচ্ছাসেবকলীগের সভাপতি জুলফিকার আলি মন্টু।
এসময় বেনাপোল ফায়ার স্টেশন ইনচার্জ তৌহিদুর রহমান বলেন, গত এক বছরে বেনাপোল ফায়ার সার্ভিসের মাধ্যমে অ্যাম্বুলেন্স সুবিধাভোগীর সংখ্যা ৩১৫ জন। সড়ক দুর্ঘটনাসহ অন্যান্য দুর্ঘটনার সংখ্যা ১০৪টি। আহতদের সংখ্যা ১৩১ জন ও নিহতদের সংখ্যা ৫ জন। এরমধ্যে আগুন লাগার সংখ্যা ৫৬ টি, আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৯ লাখ ৩২ হাজার ২০০ টাকা ও উদ্ধারকৃত মালামালের পরিমাণ ১৩ কোটি ৮ লাখ ১৫ হাজার টাকা।
পরে দুর্যোগ মোকাবেলার জন্য বেনাপোল ফায়ার সার্ভিস স্টেশনের বিভিন্ন যন্ত্রাংশ, আগুন নিয়ন্ত্রণে করণীয় ও কিভাবে বিল্ডিংয়ের ছাদে মানুষ আটকে গেলে উদ্ধার করতে হবে তার মহড়া ও প্রদর্শনী দেখানো হয়।