আজকের শিশু আগামীর ভবিষ্যৎ–শেখ আফিল উদ্দিন এমপি

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল :
যশোর-১ (শার্শা) আসনের সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দিন বলেছেন, আজকের শিশু আগামী দিনের ভবিষ্যৎ। তাই এদেরকে সুন্দরভাবে প্রস্ফুটিত করতে হবে। শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে সহজ সাবলীলভাবে পাঠদান করাতে হবে। যাতে তারা লোখাপড়ায় উৎসাহী হয়ে বইকে প্রকৃত বন্ধু হিসেবে গ্রহণ করতে পারে। বিদ্যালয়গুলোতে এমনভাবে পরিবেশ সৃষ্টি করতে হবে যাতে তারা আনন্দমুখর হয়ে স্কুলে আসে এবং পাঠদান শেষে আনন্দ করতে করতে বাড়িতে যায়। শনিবার বিকেলে শার্শা মাধ্যমিক বালিকা বিদ্যালয় আয়োজিত শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীর সমন্বয়ে শিক্ষার মানোন্নয়ন বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় শেখ আফিল উদ্দিন এমপি আরো বলেন, পুঁথিগত শিক্ষা সবসময় নিরস হলেও শিক্ষকদের পাঠদানের রসালো উপস্থাপনা শিক্ষার্থীদের কোমল হৃদয়ে সহজেই গেঁথে যায়। সেই শিক্ষা একজন শিক্ষার্থী কখনও ভোলে না। একজন শিক্ষক যখন তার শিক্ষার্থীর সাথে বন্ধুসুলভ আচরণের মাধ্যমে সহজ সাবলীলভাবে পাঠ দান করান তখন ওই ছাত্র বই ও শিক্ষককে আর ভয় পায়না। ধীরে ধীরে সে বিদ্যার প্রতি আকৃষ্ট হয়ে যায়। এছাড়া শিক্ষকের পাশাপাশি বাবা-মা’ও পরম শিক্ষক। যাদের কাছ থেকে প্রথম বুলি শেখে সন্তান। তাই সন্তান যতোবড় হোক না কেন, তাদের কাছ থেকে কোনো বাবা-মা পৃথক হবেন না। ছোট বেলায় তার সাথে যেমন আচরণ করতেন ঠিক তেমনটিই সন্তান বড় হওয়ার সাথে সাথে বজায় রাখবেন। সন্তান নিয়মিত স্কুল-কলেজে যাচ্ছে কিনা খেয়াল রাখবেন। শিক্ষকদের সাথে সমন্বয় রাখবেন। তাতে আপনার সন্তান বিপথগামী হচ্ছে কিনা তা বুঝতে পারবেন। যদি কোনো বাবা-মা এবং শিক্ষক এক সন্তানের শিক্ষার প্রতি খেয়াল রাখে সে সন্তান মানুষ হবেই।
এসময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও শার্শা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের সভাপতি মেহেদী হাসান, মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌসসহ স্কুলের সকল শিক্ষক-অভিভাবক ও শিক্ষার্থীরা।