যবিপ্রবিতে ‘ফ্রিজিং স্ট্রেস টলারেন্স ইন প্লান্টস’ শীর্ষক সেমিনার

মোসাব্বির হোসাইন, যবিপ্রবি :
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) ফ্রিজিং স্ট্রেস টলারেন্স ইন প্লান্টস: ইটস ইমপর্টেন্স ইন দ্য ইরা অব গ্লোবাল ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এ বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন জাপানের আইওয়াটি ইউনিভার্সিটির প্লান্টস বায়োসায়েন্স বিভাগের অধ্যাপক ড. ম্যাটসুইও ইউইমুরা।
শনিবার দুপুরে যবিপ্রবির বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের গ্যালারিতে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেলের আয়োজনে এ সেমিনারের অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, জাপানের আইওয়াটি ইউনিভার্সিটি শিক্ষা ও গবেষণায় অনেক এগিয়ে। আর যবিপ্রবি একটি দ্রুত বিকাশমান বিশ্ববিদ্যালয়। বিশ্বের সঙ্গে শিক্ষা ও গবেষণায় যুক্ত হতে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা সব সময় উদগ্রীব। আইওয়াটি ইউনিভার্সিটির সাথে শিক্ষক-শিক্ষার্থী বিনিময়, যৌথভাবে গবেষণা কর্মকাণ্ড এগিয়ে নিতে আগামীতে আমরা সমঝোতা স্মারক, চুক্তি করতে আগ্রহী। আশা করি, দুই প্রতিষ্ঠান অত্যন্ত ইতিবাচকভাবে আমরা সামনের দিকে এগিয়ে যাব।
মূল বক্তব্যে আইওয়াটি ইউনিভার্সিটির প্লান্টস বায়োসায়েন্স বিভাগের অধ্যাপক ড. ম্যাটসুইও ইউইমুরা জাপানে তার বিশ্ববিদ্যালয়ের অবস্থান, শিক্ষা ও গবেষণার সুযোগ প্রভৃতি তুলে ধরেন। একইসঙ্গে মরিওকাতে তার গবেষণা কার্যক্রম, আইস ক্রিস্টাল, তীব্র ঠাণ্ডায় উদ্ভিদের সহনশীলতার উপাত্তভিত্তিক গবেষণা এবং তাদের অভিযোজন প্রক্রিয়ার নানা দিক তুলে ধরেন।
সেমিনারে ‘পরিচিত প্রোটিনের অপরিচিত কার্যাবলী: আর্সেনাইট পরিবহনের একটি নতুন অন্তর্দৃষ্টি’ শীর্ষক গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন আইওয়াটি ইউনিভার্সিটির প্লান্টস বায়োসায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবিদুর রহমান। তিনি আর্সেনিকের ক্ষতিকর প্রভাব কমাতে আর্সেনিক শোষণকারী উদ্ভিদের প্রয়োগ ও তাদের আর্সেনিক শোষণের নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন ড. কিশোর মজুমদার। রিসার্চ সেলের উপদেষ্টা ড. মঞ্জুরুল হকের সভাপতিত্বে সেমিনারে যবিপ্রবির ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. শেখ মিজানুর রহমান, শিক্ষক সমিতির ড. মোঃ ইকবাল কবীর জাহিদ ও সাধারণ সম্পাদক ড. মোঃ নাজমুল হাসান, পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সাইবুর রহমান মোল্যাসহ বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।