১৫ বছর পর কালীগঞ্জ আ.লীগের সম্মেলন ঘিরে উৎসবের আমেজ

জামির হোসেন, কালীগঞ্জ (ঝিনাইদহ) :
দীর্ঘ ১৫ বছর পর ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে দলীয় নেতাকর্মীদের মাঝে ফিরে এসেছে উৎসবের আমেজ। আগামী ১৭ নভেম্বর শহরের সরকারি ভূষনস্কুল মাঠে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে আওয়ামী লীগের প্রধান কার্যালয়, গুরুত্বপূর্ণ স্থান ও সড়কে আলোক সজ্জা, রঙিন পোস্টার ব্যানারে ছেয়ে গেছে। প্রতিদিনই মিছিল নিয়ে নেতা কর্মীরা দলীয় কার্যালয়ের সামনে জড়ো হচ্ছে। চারিদিকে চলছে সাজ সাজ রব। সম্মেলন সফল করতে স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।
নতুন কমিটিতে কে হচ্ছেন সভাপতি সম্পাদক তা নিয়েও চলছে জল্পনা কল্পনা। নতুন কমিটিতে স্থান পেতে অনেকেই ব্যানার ফেস্টুন সেটেছেন।
দলীয় সূত্র জানায় ২০০৪ সালের ২২ এপ্রিল সর্বশেষ সম্মেলনে সাবেক এমপি আব্দুল মান্নান সভাপতি ও বর্তমান এমপি আনোয়ারুল আজিম আনার সাধারন সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ১৫ বছরে পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি। গত ২২ অক্টোবর কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের এক বর্ধিত সভায় আগামী ১৭ নভেম্বর ২০১৯ সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়। এরপর থেকেই সম্মেলনকে ঘিরে উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মী ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দের মাঝে উৎসব উদ্দীপনা ফিরে এসেছে। এবারের সম্মেলনে নতুন কমিটিতে পদ পদবীর আশায় অনেকেই লবিং তদবির শুরু করেছেন। তারা ছুটছেন জেলা ও ঢাকাতে কেন্দ্রীয় নেতাদের আশীর্বাদ অনুকম্পা পেতে। ইতোমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার জন্য একাধিক নেতার নাম শোনা যাচ্ছে। তবে বর্তমান এমপি উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আনোয়ারুল আজিম আনার আগামী সম্মেলনে কোন পদে প্রার্থী হবেন তা নিয়েও চলছে ব্যাপক জল্পনা কল্পনা। নেতা কর্মীদের কেউ কেউ বলেছেন জনপ্রিয় নেতা এমপি আনার যে পদেই প্রার্থী হবেন সেই পদে তেমন কেউ প্রাথী নাও হতে পারেন। তবে তার সভাপতি বা সম্পাদকের পদ পদবীতে প্রার্থীর থাকার বিষয়টি কাউন্সিলেই প্রকাশ হতে পারে বলে অনেকেই মন্তব্য করছেন। সম্মেলনে সভাপতি পদে বর্তমান এমপি আনোয়ারুল আজিম আনার, সাবেক এমপি আব্দুল মান্নান ও উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিকী ঠান্ডু। সাধারন সম্পাদক পদে যুবলীগের কেন্দ্রীয় নেতা ও কাষ্টভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আয়ুব হোসেন, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মতিয়ার রহমান মতি এবং সাবেক মেয়র ও যুবলীগ নেতা মোস্তাফিজুর রহমান বিজু এবং ঝিনাইদহ জেলা বারের সাধারন সম্পাদক আব্দুল্লাহ মিন্টুর নাম শোনা যাচ্ছে। আগামী ১৭ নভেম্বর সম্মেলনে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্মসাধারন সম্পাদক আব্দুর রহমান ও বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি, কেন্দ্রিয় কমিটির সদস্য পারভিন জামান কল্পনা।
বর্তমান এমপি ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আনোয়ারুল আজিম আনারের সঞ্চালনায় এ সন্মেলনে সভাপতিত্ব করবেন সাবেক এমপি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান।
সম্মেলনের প্রস্তুতি সম্পর্কে আজীম আনার এমপি বলেন, এবারের সম্মেলনে ২০ হাজারের অধিক নেতা কর্মী স্বতস্ফুর্ত ভাবে অংশগ্রহণ করবে। এবারের সম্মেলন কালীগঞ্জে স্মরণীয় হয়ে থাকবে।
ইতোমধ্যে আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নানকে আহবায়ক, সাবেক সভাপতি, উপজেলা চেয়ারম্যান শাহ এসএম জাহাঙ্গীর ছিদ্দিকী ঠান্ডু ও সাবেক সাধারন সম্পাদক ইসরাইল হোসেনকে যুগ্মআহবায়ক করে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। সম্মেলন শেষে লালন ব্যান্ড ও কোলকাতার জি বাংলার সংগীত শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন রয়েছে।