বেনাপোলে ৩ ক্লিনিককে ৯০ হাজার টাকা জরিমানা

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল :
বেনাপোলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৩টি ক্লিনিককে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টা হতে দুপুর ১টা পর্যন্ত শার্শা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোরশেদ আলম বেনাপোলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে রজনী ক্লিনিককে ৫০ হাজার টাকা, স্টার ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার টাকা ও সুরক্ষা ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার টাকা করে জরিমানা করেন।
ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, কয়েকদিন যাবত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, অনলাইন পত্রিকা ও স্থানীয় কয়েকটি পত্রিকায় শার্শার ক্লিনিকগুলোর বেহাল দশা, পরিস্কার পরিচ্ছন্নতার অভাব, বৈধ কাগজপত্র না থাকা, অনুমোদন না নিয়ে ক্লিনিক পরিচালনা করা এবং প্রয়োজনীয় ডাক্তার ও নার্স না থাকা সংক্রান্ত সংবাদ প্রকাশিত হয়। এর সত্যতা যাচাইয়ে বেনাপোলের ৪টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালানো হয়। এসময় মডার্ণ ডায়াগসনস্টিক সেন্টার বাদে অন্যান্য ৩টি ক্লিনিকের কাগজপত্র ও আনুষঙ্গিক বিষয়ে ত্রুটি থাকায় তাদেরকে ৯০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এ বিষয়ে শার্শা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট খোরশেদ আলম বলেন, বেনাপোলের ৪টি ক্লিনিকে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় পরিষ্কার পরিচ্ছন্নতা, বৈধ কাগজপত্র না থাকা, অনুমোদন না নিয়ে ক্লিনিক পরিচালনা করা এবং প্রয়োজনীয় ডাক্তার ও নার্স না থাকাসহ বিভিন্ন অপরাধে ভোক্তা অধিকার আইনে ওই তিনটি ক্লিনিককে জরিমানা করা হয়। একইসাথে আগামী এক মাসের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র ও অনুমোদন নিয়ে সঠিকভাবে চিকিৎসা সেবা দেয়ার পরামর্শ দেয়া হয়েছে। উপজেলায় এ অভিযান অব্যাহত থাকবে।
এ সময় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনার সময় উপস্থিত ছিলেন শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিচালক ডাক্তার অশোক কুমার, বেনাপোল পৌরসভার স্যানিটারি ইন্সপেক্টর রাশিদা আক্তার, বেনাপোল পোর্ট থানার এএসআই শাহিনুর রহমান প্রমুখ।