যশোরে ভ্যাট মেলায় ২১ প্রতিষ্ঠানকে সম্মাননা

নিজস্ব প্রতিবেদক:
‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ এ প্রতিপাদ্য সামনে রেখে গতকাল মঙ্গলবার থেকে যশোরে ৬ দিনব্যাপী ভ্যাটমেলা শুরু হয়েছে। কাস্টম অফিস চত্বরে শুরু হওয়া মেলা শেষ হবে ১৫ ডিসেম্বর।
ভ্যাটমেলা উপলক্ষে যশোর শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কে মূল্য সংযোজন কর বিষয়ক সেমিনারের আয়োজন করে কাস্টম এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট যশোর অফিস। কাস্টম কমিশনার মোহম্মদ জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।
প্রধান অতিথি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, বর্তমানে দেশ উন্নয়নের ধারায় চলছে। দেশের জিডিপির প্রবৃদ্ধিও হার গতবছর ছিল ৮ দশমিক ১৩। এছাড়া মানুষের মাথাপিছু আয় এক হাজার ৯০৯ ডলার। সামাজিক উন্নয়ন সূচকেও আমরা এগিয়ে যাচ্ছি। এজন্য জনগণকে বুঝাতে হবে, আপনাদের ট্যাক্সের টাকায় দেশের উন্নয়ন ত্বরান্বিত হচ্ছে। জনগণ যদি বুঝতে পারে তাহলে জনগণ স্বতঃস্ফূর্তভাবে কর প্রদানে উৎসাহিত হবে এবং দেশে উন্নয়ন অগ্রযাত্রা বৃদ্ধি পাবে। দেশের মানুষ সচেতন হয়ে ভ্যাট প্রদান করলে ২০৪১ সাল নয়, এর আগেই বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে।
তিনি বলেন, একটা সময় ছিল যখন মানুষ রাজস্ব বিভাগের কর্মকর্তাদের দেখলে ভয় পেত, বর্তমানে সাধারণ মানুষ আয়কর বা ভ্যাট দিতে উৎসাহ বোধ করছে। আয়কর ও ভ্যাট আহরিত দপ্তরগুলোকে আধুনিকায়ন করা জরুরি। অটোমেশনের মাধ্যম চালু হলে ভ্যাট আদায় বৃদ্ধি পাবে। কারণ অটোমেশন পূর্ণাঙ্গভাবে করতে পারলে ভ্যাট ও ট্যাক্সের সঠিক হিসাব পাওয়া যাবে।
সেমিনারে বিশেষ অতিথি ছিলেন যশোর ৩ আসনের এমপি কাজী নাবিল আহমেদ, জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ, কাস্টমের অতিরিক্ত কমিশনার শেখ আবু ফয়সল মো: মুরাদ, যুগ্ম কমিশনার নাহিদ নওশাদ মুকুল, উপ-কমিশনার আবদুল আলিম, যশোরের অতিরিক্ত পুলিশ সুপার গোলাম রাব্বানি প্রমুখ।
অনুষ্ঠানে যশোর ভ্যাট কমিশনারেটের অধীন ২১ প্রতিষ্ঠানকে জেলা পর্যায়ের সর্বোচ্চ করদাতার সম্মাননা প্রদান করা হয়।