‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’

স্পন্দন ডেস্ক:
‘সত্য মিথ্যা যাচাই আগে, ইন্টারনেটে শেয়ার পরে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার যশোরসহ বিভিন্নস্থানে পালিত হয়েছে ডিজিটাল বাংলাদেশ দিবস। প্রতিনিধিদের বিস্তারিত খবর-
যশোর : যশোরে কর্মসূচির মধ্যছিল র‌্যালি, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী। সকাল সাড়ে নয়টায় কালেক্টরেট চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে একই স্থানে গিয়ে শেষ হয়। স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নূর-ই-আলম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল লাইছ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক আসিফ মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার ( মণিরামপুর সার্কেল) রাকিব হাসান, জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা এ এস এম কবির, কৃষি সম্প্রসারণ অধিপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার বিরেন্দ্রনাথ মজুমদার, সহকারী কমিশনার (শিক্ষা ও আইসিটি) আয়শা সিদ্দিকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর যশোরের প্রোগ্রামার আনছুর রহমানসহ সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা এতে অংশগ্রহণ করেন।
র‌্যালি শেষে কারেক্টরেট সভাকক্ষে অনুষ্ঠিত হয় আলোচনাসভা। জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের সভাপতিত্বে অনুষ্ঠিত বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক নূর-ই-আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (মণিরামপুর-সার্কেল) রাকিব হাসান, কৃষি সম্প্রসারণ অধিপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার বিরেন্দ্রনাথ মজুমদার। সভাটি পরিচালনা করেন, সহকারী কমিশনার (শিক্ষা ও আইসিটি) আয়শা সিদ্দিকা। অনুষ্ঠানে ডিজিটাল দিবসের মূল প্রবন্ধ উপস্থাপন করেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আরিফ রহমান।
আলোচনা শেষে ডিজিটাল দিবস উপলক্ষে আয়োজিত প্রেজেন্টেশন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার প্রদান করা হয়।
খুলনা : জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা, সেমিনার এবং প্রযুক্তির সহায়তায় নারীর ক্ষমতায়ন প্রকল্পের প্রশিক্ষণার্থীদের সনদপত্র বিতরণ অনুষ্ঠান সকালে খুলনা সার্কিট হাউজ সংলগ্ন শেখ রাসেল ইন্টারন্যাশনাল টেনিস কমপ্লেক্সে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার। খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনার পুলিশ সুপার এসএম শফিউল্লাহ এবং স্বাস্থ্য অধিদপ্তর খুলনার উপপরিচালক ডা. সৈয়দ জাহাঙ্গীর। এর আগে সকালে দিবসটি পালন উপলক্ষে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শেখ রাসেল ইন্টারন্যাশনাল টেনিস কমপ্লেক্সে এসে শেষ হয়।
মণিরামপুর (যশোর) :
বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের সহযোগিতায় দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান উল্লাহ শরিফী। উপজেলা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অফিসের সহকারী প্রোগ্রামার প্রহলাদ দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক উত্তম চক্রবর্তী বাচ্চু, মহিলা ভাইস চেয়ারম্যান কাজী জলি আক্তার, মণিরামপুর প্রেসক্লাবের সভাপতি ফারুক আহাম্মেদ লিটন, উপজেলা কৃষি অফিসার হিরক কুমার সরকার, থানার অফিসার ইনচার্জ শহিদুল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার বিকাশ চন্দ্র সরকার, উপজেলা শিক্ষা অফিসার সেহেলী ফেরদৌস, সমাজ সেবা অফিসার রোকনুজ্জামান, সমবায় অফিসার নাসিমা খাতুনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। এছাড়া সকালে দিবসটি উপলক্ষে উপজেলা ক্যাম্পাস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে পৌর শহরের প্রধান-প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
ফুলতলা (খুলনা) : র‌্যালী ও আলোচনাসভা বেলা ১১টায় তথ্য কর্মকর্তা পুষ্পেন্দু দাসের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত ইউএনও রুলী বিশ্বাস। মহিলা বিষয়ক কর্মকর্তা ফারহানা ইয়াসমিনের পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন কৃষিবিদ মোছাঃ রীনা খাতুন, বিআরডিবি কর্মকর্তা মোঃ আফরুজ্জামান, ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার জান্নাতুন ফেরদৌস, অধ্যক্ষ গাজী মারুফুল কবির। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক মোঃ নেছার উদ্দিন, প্রধান শিক্ষক অজয় চক্রবতী, প্রভাষক আনিছুর রহমান, গাজী ফারুক, বিমান নন্দী প্রমুখ।
মহেশপুরঃ
ঝিনাইদহের মহেশপুরে সকালে সেমিনার ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সম্মেলনকক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুজন সরকারের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন মহেশপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ময়জদ্দীন হামিদ,ভাইস চেয়ারম্যান আজিজুল হক আজা, মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা খাতুন হেনা,উপজেলা কৃষি কর্মকর্তা হাসান আলী,উপজেলা সমাজ সেবা কর্মকর্তা জুলফিকার আলী,উপজেলা মাধ্যমিক শিক্ষ কর্মকর্তা আমজাদ হোসেন,উপজেলা প্রকল্প বাস্তাবায়ন কর্মকর্তা মেহেরুন নেছা,উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাইফুল ইসলাম, এসবিকে ইউপি চেয়ারম্যান আরিফান হাসান চৌধুরী নুথান, ফতেপুর ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম সিরাজ,পান্তাপাড়া ইউপি চেয়ারম্যান ইসমাইল হোসেন, স্বরুপপুর ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান, শ্যামকুড় ইউপি চেয়ারম্যান আমানউল্লা হক, নেপা ইউপি চেয়ারম্যান সামছুল আলম মৃধা, কাজির বেড় ইউপি চেয়ারম্যান সেলিম রেজা, বাঁশবাড়ীয়া ইউপি চেয়ারম্যান আব্দুল মালেক, নাটিমা ইউপি চেয়ারম্যান ফকির আহাম্মেদ মাষ্টার,যাদবপুর ইউপি চেয়ারম্যান এবিএম শাহীদুল ইসলাম, মান্দারবাড়ীয়া ইউপি চেয়ারম্যান শফিদুল ইসলাম প্রমুখ।
ঝিনাইদহ :
জেলা প্রশাসনের আয়োজনে সকালে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়। পরে শিশু একাডেমি মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) রবিউল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা তথ্য অফিসার আবু বক্কর সিদ্দিক, সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক আব্দুল লতিফ শেখ, ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আয়ুব হোসেন, ঝিনাইদহ টিটিসির অধ্যক্ষ রুস্তম আলী।
বাঘারপাড়া: আলোচনাসভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ। এতে প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) এএফএম আবু সুফিয়ান, উপজেলা কৃষি কর্মকর্তা জাহীদুল ইসলাম, ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ। উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
কেশবপুর : কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে এবং তথ্য ও প্রযুক্তি অধিদপ্তর এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের সহযোগিতায় বৃহস্পতিবার সকালে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। তথ্য ও প্রযুক্তি কার্যালয়ের প্রোগ্রাম অফিসার আব্দুস সামাদের পরিচালনায় উপজেলা পরিষদ থেকে শুরু হওয়া র‌্যালিটিতে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ এনামুল হক, উপজেলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ আলমগীর, সিনিয়র মৎস্য অফিসার আব্দুল বারী, কৃষি অফিসার কৃষিবিদ মহাদেব চন্দ্র সানা, মাধ্যমিক শিক্ষা অফিসার রবিউল ইসলাম, শিশু বিষয়ক অফিসার বিমল কুমার কুন্ডু, প্রকল্প বাস্তবায়ন অফিসার রিজিবুল ইসলাম, সমাজসেবা অফিসার তরিকুল ইসলাম, মহিলা বিষয়ক অফিসার রূপালী রানী, পরিবার পরিকল্পনা অফিসার প্রদীপ বিশ্বাস, একটি বাড়ি একটি খামারের সমন্বয়কারী সুভাংকর বিশ্বাস, সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার আব্দুল মান্নান, সহকারী শিক্ষা অফিসার মাসুদুর রহমান, সহকারী বিআরডিবি অফিসার হংসপতি বিশ্বাস প্রমুখ।