দশকের সেরা দশ মোবাইল গেমস

স্পন্দন তথ্যপ্রযুক্তি ডেস্ক :

স্মার্টফোন আসার পর থেকেই মোবাইল গেমসে এসেছে বৈচিত্র্য। খুব কম সময়ের মধ্যে মাল্টি বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রিতে রূপ নিয়েছে মোবাইল গেমস।

গত দশকের সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া এবং আয় করা দশটি গেমস বাছাই করেছে গেজেট ৩৬০ ডিগ্রি। দেখে নিন গেমসগুলো কি কি এবং এসব খেলতে গিয়ে স্মার্টফোনে কতটা সময় আপনি ব্যয় করেন।

১. অ্যাংরি বার্ডস

২০০৯ সালে রিলিজ হয়েছে অ্যাংরি বার্ডস। ফিনল্যান্ডের রোভিও এন্টারটেনমেন্ট এ গেমটি তৈরি করেছে। মোবাইল গেম ইন্ডাস্ট্রির ইতিহাসে এটাকে দেখা হচ্ছে বিগেস্ট ফ্রাঞ্চাইজি হিসেবে।

২. ফ্রুট নিনজা

এ গেমস ছাড়া হয়েছে ২০১০ সালে। অস্ট্রেলিয়াভিত্তিক হাফব্রিক গেমস এটি তৈরি করেছে। অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে এটি অ্যান্ড্রয়েড এবং আইওএস ভার্সনে ডাউনলোড হওয়া গেমের মধ্যে ৯ম।

৩. টেম্পল রান

এ গেমটি রিলিজ হয়েছে ২০১১ সালে। টেম্পল রান হচ্ছে অবিরাম রানার গেম যা যুক্তরাষ্ট্রভিত্তিক ইমাঙ্গি স্টুডিওস তৈরি করেছে। অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে অ্যাপ স্টোর এবং গুগল প্লে মিলিয়ে এর অপর ভার্সন টেম্পল রান-২ গত দশকে ডাউনলোড হওয়া গেমগুলোর মধ্যে ৩য়।

৪. সাবওয়ে সারফারস

সাবওয়ে সারফারসও অবিরাম রানার গেম। এটা তৈরি করেছে ড্যানিশ কোম্পানি কিলো অ্যান্ড সিবো গেমস। ২০১২ সালে রিলিজ হওয়া গেম দ্রুত জনপ্রিয়তা পায়। এর মোবাইল এবং ডেকস্টপ দুটি ভার্সনই রয়েছে।

মোবাইল গেমস মাল্টি বিলিয়ন ডলারের ইন্ডাস্ট্রি। ছবি: সংগৃহীত

৫. ক্যান্ডি ক্রাশ সাগা

ক্যান্ডি ক্রাশ সাগা হচ্ছে ম্যাচিং গেম। এটি তৈরি করেছে মাল্টাভিত্তিক কিং ডিজিটাল এন্টারটেনমেন্ট। এ গেমটি সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়তা পেয়েছে বেশি। অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমগুলোর মধ্যে এটি ২য়।

৬. ক্ল্যাশ অব ক্ল্যানস

ক্ল্যাশ অব ক্ল্যানস রিলিজ হয়েছে ২০১২ সালে। এটা একটি কৌশলগত গেম যা স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে দ্রুত জনপ্রিয়তা পেয়েছে। ফিনিশ ডেভেলাপার সুপারসেল এ গেম তৈরি করেছে। অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমগুলোর মধ্যে এটি ৫ম।

৭. হিল ক্লিম্ভ রেসিং

হিল ক্লিম্ভ রেসিং একটি রেসিং গেম। যা ফিনল্যান্ডভিত্তিক ফিঙ্গারসফট তৈরি করেছে। এটা ২০১২ সালে রিলিজ হয়। এটা অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ এবং উইন্ডোজ ফোনে পাওয়া যায়। অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমগুলোর মধ্যে এটি ৭ম। জনপ্রিয়তার কারণে হিল ক্লিম্ভ রেসিং-২ রিলিজ হয়েছে ২০১৬ সালে।

৮. মাই টকিং টম

মাই টকিং টম রিলিজ হয়েছে ২০১৩ সালে। এটা তৈরি করেছে স্লোভানিয়াভিত্তিক আউটফিট-৭। অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমগুলোর মধ্যে এটি ৪ম।

৯. পোকেমন গো

সাম্প্রতিক সময়ের মধ্যে পোকেমন গো জনপ্রিয় স্মার্টফোন গেম। এ মোবাইল গেমটি তৈরি করেছে নিয়ানটিক। ২০১৬ সালে রিলিজ হওয়া এ গেম অ্যাপ অ্যানির জরিপে, গত দশকে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া গেমগুলোর মধ্যে এটি ৮ম।

১০. পাবজি মোবাইল

সাম্প্রতিক সময়ের মধ্যে অন্যতম জনপ্রিয় মোবাইল গেম হচ্ছে পাবজি মোবাইল। চীনভিত্তিক টেনসেন্ট গেমস এ গেমটি তৈরি করেছে। ২০১৮ সালে রিলিজ হয়েছে গেমটি।