এসএসসি পরীক্ষা পেছাল

স্পন্দন নিউজ ডেস্ক : ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি পেছানো হয়েছে। ১ ফেব্রুয়ারির পরিবর্তে ৩ ফেব্রুয়ারি থেকে এ পরীক্ষা শুরু হবে। শনিবার (১৮ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি জানিয়েছে।

কী কারণে পরীক্ষা পেছানো হলো তা জানাতে শনিবার রাত ৮টার পর শিক্ষামন্ত্রী দীপু মনি তার রাজধানীর হেয়ার রোডের বাসায় সংবাদ সম্মেলন ডেকেছেন।

আগামী ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। তবে ঢাকা সিটি ভোট পিছিয়ে যাওয়ার কারণে পরীক্ষাও পেছানো হয় দুই দিন। ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটির নির্বাচনের তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন। তবে একই দিনে সরস্বতী পূজা থাকায় তা পেছানোর দাবি জানায় সব মহল।

শেষ পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ঢাকার দুই সিটি নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পেছায় নির্বাচন কমিশন (ইসি)। ৩০ জানুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারি ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় ইসি।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় নয়টি বোর্ডে গত বছরের চেয়ে পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৪৪ জন। এবছর মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন পরীক্ষার্থী মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় অংশ নেবে।

আটটি সাধারণ বোর্ডের অধীনে এসএসসিতে ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন, দাখিলে দুই লাখ ৮১ হাজার ২৫৪ জন এবং এসএসসি ভোকেশনালে অংশ নেবে এক লাখ ৩১ হাজার ২৮৫ শিক্ষার্থী। এবছর নিয়মিত পরীক্ষার্থী ১৬ লাখ ৮১ হাজার ৬৮৮ জন এবং অনিয়মিত পরীক্ষার্থী তিন লাখ ৬১ হাজার ৩২৫ জন। বিশেষ পরীক্ষার্থী (১-৪ বিষয়ে) দুই লাখ ৮২ হাজার ৫৯৮ জন।

এবার মোট ২৮ হাজার ৮৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের তিন হাজার ৫১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২টি প্রতিষ্ঠান ও ১৫টি কেন্দ্র বেড়েছে।

২০১৯ সালে এসএসসিতে মোট পরীক্ষার্থী ছিলো ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। এ হিসাবে এবার মোট পরীক্ষার্থী কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন।