নওয়াপাড়ায় ভৈরব নদে ডুবে যাওয়া কার্গোর উদ্ধার কাজ শুরু

অভয়নগর (যশোর) প্রতিনিধি : নওয়াপাড়ায় ভৈরব নদে এমভি মরু দুলাল (এম-১০১৯৩) নামের ডুবে যাওয়া কয়লাবোঝাই কার্গোটির উদ্ধার কাজ শুরু হয়েছে। গতকাল বুধবার দুপুরে পৌরসভার পাঁচকবর এলাকায় ভৈরব নদের তামিম ঘাটে কার্গো মালিকের নিজস্ব অর্থায়নে এ উদ্ধার কাজ শুরু করা হয়।

এমভি মরু দুলালের মালিক ইমরান হোসেন জানান, আমার কার্গোটি ডুবে যাওয়ার তিনদিন পরও কেউ সহযোগিতা করেনি বা সহযোগিতার আশ্বাসও দেয়নি। তাই নিজের টাকায় বুধবার দুপুর থেকে উদ্ধার কাজ শুরু করেছি। প্রথমে কয়লা এবং পরে কার্গোটি ডাঙ্গায় তোলার চেষ্টা করা হবে। উদ্ধার কাজ শেষ হতে কয়েক সপ্তাহ লাগতে পারে বলে তিনি জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ডুবে যাওয়া কার্গোর পাশে একটি ড্রেজার মেশিন ও একটি বড় ট্রলার দাঁড়িয়ে আছে। ড্রেজার মেশিন ব্যবহার করে ডুবে যাওয়া কার্গো থেকে কয়লা উদ্ধারের চেষ্টা করা হচ্ছে। কার্গোর মালিক ইমরান হোসেন, কার্গোর মাস্টার ফশিয়ার রহমান কচি ও অন্যান্য কর্মচারী সহ ১০ থেকে ১২ জন শ্রমিক কাজ করছে। নওয়াপাড়া নৌপুলিশের সদস্যরাও ঘটনাস্থলে আছে।

উল্লেখ্য, গত ১৯ জানুয়ারি রোববার এমভি মরু দুলাল নামের ৪৫০ টন কয়লাবোঝাই কার্গোটি নওয়াপাড়া পৌরসভার পাঁচকবর এলাকায় ভৈরব নদের তামিম ঘাটে নোঙর করা অবস্থায় ডুবে যায়। আগের দিন শনিবার মোংলা বন্দরের হারবাড়িয়া পয়েন্ট থেকে আমদানীকারক প্রতিষ্ঠান মেসার্স শেখ ব্রাদার্সের কয়লা ভর্তি করে নওয়াপাড়া নৌ-বন্দরের তামিম ঘাটে এসে পৌঁছায়। এ ঘটনায় অভয়নগর থানায় একটি সাধারণ ডায়েরিও করা হয়েছিল।