ফিলিস্তিনে মার্কিন গোয়েন্দা প্রধানের গোপন সফর

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক :

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ডিল অব দ্য সেঞ্চুরি’ বা ‘শতাব্দীর সেরা চুক্তি’ নিয়ে যখন আলোচনা-সমালোচনা চলছে, ঠিক তার মধ্যেই গোপনে ফিলিস্তিন সফর করলেন মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর প্রধান জিনা হাসপেল।

ইরানের প্রেস টিভি তাদের অনলাইনের খবরে জানিয়েছে, গোপনে অধিকৃত ফিলিস্তিনের রামাল্লাহ শহর সফর করেছেন মার্কিন গোয়েন্দা প্রধান জিনা হাসপেল।

ট্রাম্পের কথিত ‘শান্তি পরিকল্পনা’ ফিলিস্তিনের সব রাজনৈতিক দল প্রত্যাখ্যান করেছে।

খবরে জানা গেছে, বৃহস্পতিবার জিনা হাসপেল রামাল্লা পৌঁছান। সেখানে ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। ইসরাইলের কয়েকটি গণমাধ্যমেও এ খবর প্রকাশিত হয়েছে।

রামাল্লা সফর করলেও ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রধান মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাৎ করতে পারেননি হাসপেল। তবে ফিলিস্তিনের গোয়েন্দা পরিচালক মাজিদ ফারাজ এবং ফিলিস্তিন-ইসরাইল আন্তঃসম্পর্ক বিষয়ক মন্ত্রী হোসেন আশ-শেখের সঙ্গে তিনি বৈঠক করেছেন।

এসব বৈঠকে হাসপেল জানিয়েছেন, অধিকৃত পশ্চিম তীরে যেসব অবৈধ ইহুদি বসতি রয়েছে, আগামী মার্চে অনুষ্ঠেয় ইসরাইলের নির্বাচনের আগে তেল আবিব সেগুলোকে সংযুক্ত করবে না।

শনিবার মিশরের রাজধানী কায়রোয় আরব লীগের শীর্ষ সম্মেলনে প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়েছেন, ইহুদিবাদী ইসরাইল এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিস্তিন আর কোনো রকম সম্পর্ক রাখবে না।