মুক্তিযোদ্ধাদের হেলথ কার্ড দেয়া হবে : যশোরের সিভিল সার্জন

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধাদের হেলথ কার্ড দেয়ার ঘোষণা দিলেন যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন। বুধবার বেলা ১১ টায় নিজ অফিস কক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি চলতি মাসের মধ্যে যশোরের মুক্তিযোদ্ধাদের মাঝে হেলথ কার্ড বিতরণ করার ইচ্ছা রয়েছে বলে উল্লেখ করে বলেন, এই কার্ডে মুক্তিযোদ্ধারা সরকারি বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান থেকে বিনামূল্যে চিকিৎসাসেবা গ্রহণের সযোগ পাবেন। তিনি আরো বলেন, এটি সম্পন্ন হওয়ার পর প্রবীণদের জন্য হেলথ কার্ডের ব্যবস্থা করা হবে।

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, দায়িত্ব গ্রহণের পর কয়েকটি পরিকল্পনা নিয়ে কার্যক্রম শুরু করেছেন। এর মধ্যে অন্যতম হলো, যশোরের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলো ১’শ শয্যায় রূপান্তর

সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন আরো জানান, করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় যশোর স্বাস্থ্য বিভাগের অগ্রিম প্রস্তুতি রয়েছে। বেনাপোল স্থল বন্দর ছাড়াও প্রতিটি উপজেলায় ১ টি করে মেডিকেল টিম গঠন করা হয়েছে। যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালসহ প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ‘আইসোলেশন ইউনিট’ চালু করা হয়েছে। সিভিল সার্জন কার্যালয়ে ৭ সদস্যের মনিটরিং সেল চালু রয়েছে। বেনোপোল বন্দরে দেশের বাইরে থেকে আসা প্রত্যেককে স্ক্যানার করা হচ্ছে। ১৯ জানুয়ারি থেকে ৫ ফেব্র“য়ারি বেলা ১১ টা পর্যন্ত ২৩ হাজার ৪শ ৭৬ জনের স্কিনিং করা হয়েছে। সন্দেহজনক কাউকে পাওয়া যায়নি। এক প্রশ্নের উত্তরে তিনি জানান, সরকারি নিয়মনীতির বাইরে কোনো ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার কার্যক্রম পরিচালনার সুযোগ দেয়া হবেনা। এই বিষয়ে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মতবিনিময় সভায় ডেপুটি সিভিল সার্জন অফিস ডা. প্রতিভা ঘরাই, মেডিকেল অফিসার মাশহুরুল হক জুয়েল উপস্থিত ছিলেন।