‘বিশ্ব ভালবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’

স্পন্দন ডেস্ক:
‘বিশ্ব ভালোবাসা দিবসে সুন্দরবনকে ভালোবাসুন’ এই স্লোগানকে সামনে রেখে নানা আয়োজনে সুন্দরবন দিবস পালিত হয়েছে। বিস্তারিত রিপের্টে-
বাগেরহাট: শুক্রবার সকালে বাগেরহাট প্রেসক্লাব ও বেসরকারি সংগঠন সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশন যৌথ ভাবে সুন্দরবন দিবস পালন করে।
বাগেরহাট প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. ফরিদুল ইসলাম। বাগেরহাট প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট মো. মোজাফফর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সাবেক সভাপতি আহাদ উদ্দীন হায়দার, শেখ আহসানুল করিম, বর্তমান সাধারণ সম্পাদক আব্দুল বাকি তালুকদার ও সহ সাধারণ সম্পাদক শেখ আজমল হোসেন, অর্থসম্পাদক ইয়ামিন আলী প্রমুখ।
আলোচনা সভা শেষে প্রেসক্লাবের সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবে এসে শেষ হয়। বাগেরহাটের শরণখোলা ও মোংলা উপজেলায়ও নানা আয়োজনে বাগেরহাটে সুন্দরবন দিবস পালিত হয়েছে।
বিগত ২০০২ সাল থেকে বিশ^ ভালোবাসা দিবসে বাগেরহাটসহ সুন্দরবন সংলগ্ন ৫টি জেলায় স্থানীয় প্রেসক্লাবসহ বিভিন্ন বেসরকারি সংগঠন দিবসটি পালন করে আসছে।
খুলনা : বন অধিদপ্তর, বেসরকারি সংস্থা সুন্দরবন একাডেমি, রূপান্তর ও খুলনা প্রেসক্লাবসহ কয়েকটি প্রতিষ্ঠান গতকাল শুক্রবার বর্ণাঢ্য আয়োজনে দিবসটি পালন করে। শুক্রবার সকালে নগরীর উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র তালুকদার আব্দুল খালেক।
খুলনা সার্কেলের বন সংরক্ষক মো. মঈনুদ্দিন খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) সুবাস চন্দ্র সাহা ও অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান। সুন্দরবন বিষয়ে তথ্য উপস্থাপন করেন বিভাগীয় বন কর্মকর্তা মো. বশিরুল-আল-মামুন। বক্তৃতা করেন সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক অধ্যাপক আনোয়ারুল কাদির, খুলনা প্রেসক্লাবের সাবেক সভাপতি ফারুক আহমেদ,সুন্দরবন একাডেমির প্রতিষ্ঠাতা উপদেষ্টা স্বপন কুমার গুহ।
অনুষ্ঠানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এর আগে সিটি মেয়রের নেতৃত্বে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন।
শ্যামনগর : সাতক্ষীরার শ্যামনগরে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। সকালে সুন্দরবন,সাতক্ষীরা রেঞ্জের উদ্যোগে র‌্যালিটি উপজেলা সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ ভবনে শেষ হয়।
র‌্যালিতে নেতৃত্ব দেন শ্যামনগর উপজেলার সহকারি কমিশনার (ভূমি) আব্দুল হাই সিদ্দিকী ও সুন্দরবন, সাতক্ষীরা রেঞ্জের সহকারি বন সংরক্ষক এমএ হাসান।
পরে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে এক আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
পাইকগাছা : শুক্রবার সকাল ১১টায় পরিবেশবাদী সংগঠন বনবিবি’র আয়োজনে র‌্যালি শেষে সংগঠনের নতুন বাজারস্থ কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাংবাদিক প্রকাশ ঘোষ বিধান। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন ইউনিটি ফর ইউনিভার্স হিউম্যান রাইটস্ অব বাংলাদেশ ফাউন্ডেশন পাইকগাছা কমিটির চেয়ারম্যান ও কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান শফিকুল ইসলাম কচি। বিশেষ অতিথি ছিলেন নতুন বাজার ব্যবসায় সমবায় সমিতির সভাপতি অশোক কুমার ঘোষ, বনবিবি’র সদস্য ও লেখক মাধুরী রাণী সাধু। বক্তব্য রাখেন মিলন রায় চৌধুরী, কবি সুশান্ত বিশ্বাস, গোবিন্দ লাল রায়, মনিরুল ইসলাম, শিক্ষার্থী অনিন্দ কান্তি সাধু তূর্য্য প্রমুখ।
শরণখোলা : বাগেরহাটের শরণখোলায় বন বিভাগ ও সহব্যাবস্থাপনা কমিটি শুক্রবার সকাল ১০টায় বন সংলগ্ন শরণখোলা বাজারে র‌্যালি ও আলোচনাসভা করে। র‌্যালিটি বাজারের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে প্রদীপন সাইক্লোন সেল্টারে অলোচনাসভা অনুষ্ঠিত হয়।
শরণখোলা সহব্যাবস্থাপনা কমিটির সভাপতি ও সাউথখালী ইউপি চেয়ারম্যান মোজাম্মেল হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন শরণখোলা থানার অফিসার ইন চার্জ এস কে আব্দুল্লাহ আল সাইদ, শরণখোলা রেঞ্জ কর্মকর্তা (এসিএফ) মো. জয়নাল আবেদীন, সহব্যাবস্থাপনা কমিটির সহসভাপতি ওয়াদুদ আকন, কোষাধ্যক্ষ ফরিদ খান মিন্টু, সাংবাদিক নজরুল ইসলাম আকন, বগী স্টেশন কর্মকর্তা মো. মিজানুর রহমান, ইউপি সদস্য বাচ্ছু মুন্সি, টাইগার টিমের মাঠ কর্মকর্তা মোঃ আলম, সোলায়মান ফরাজী প্রমুখ।
মোংলা : শিশু চিত্রাঙ্কন, র‌্যালি, মানববন্ধন, পুরস্কার বিতরণ এবং আলোচনা সভার মাধ্যমে মোংলায় দিবসটি পালিত হয়েছে। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), পশুর রিভার ওয়াটারকিপার এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ’র যৌথ আয়োজনে মোংলার সেন্ট পল্স উচ্চ বিদ্যালয় চত্বরে সুন্দরবন দিবসের এ সকল কর্মসুচি পালিত হয়।
শুক্রবার সকাল সাড়ে ১০টায় সেন্ট পল্স উচ্চ বিদ্যালয়ের সামনে মানববন্ধন চলাকালে সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপা’র বাগেরহাট জেলা কমিটির আহ্বায়ক পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ। সমাবেশে বক্তব্য রাখেন সমবায়ী নেতা পীযুষ কান্তি মজুমদার, অধ্যাপক সুরেশ চন্দ্র রায়, প্রভাষক মনোজ কান্তি বিশ্বাস, নিরাপদ সড়ক চাই মোংলার সভাপতি মোস্তাফিজুর রহমান মিলন, নারীনেত্রী গীতা রায়, কমলা সরকার, সিপিপি নেত্রী সুষ্মিতা মন্ডল, ডলফিন কনজারভেশন টিম লিডার ই¯্রাফিল বয়াতী, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার মাহরুফ বিল্লাহ প্রমুখ।
শেষে সুন্দরবন দিবস উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালিতে জেলে, ব্ওায়ালী, মৌয়ালীসহ নানা শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করেন। এছাড়া সুন্দরবন দিবসে শিশুরা বাঘ এবং সুন্দরবনের প্রাণবৈচিত্রের ছবি অংঙ্কের মাধ্যমে সুন্দরবন রক্ষার তাগিদ তুলে ধরেন। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অর্ধশতধিক শিশু অংশগ্রহণ করে।