মাগুরার গীতিকবি লিটন ঘোষ জয়ের এগিয়ে যাওয়ার গল্প

এস আলম তুহিন, মাগুরা :
বর্তমান সময়ের ব্যস্ততম গীতিকবি লিটন ঘোষ জয়। চেষ্টা, পরিশ্রম, আর লেখার প্রতি গভীর অনুরাগ থেকেই তার এগিয়ে যাওয়ার গল্প। লিখেন নাটক, গল্প, ছড়া-কবিতা ও গান। আন্তর্জাতিক মহান মাতৃভাষা দিবসে সারা জাগিয়েছে লিটন ঘোষ জয়ের লেখা ‘একুশ মানে শহিদ মিনার’ শিরোনামের একুশের গান। রাজু আহমেদ এর সুরে ও মিঠু রোহানের সংগীতে বি মিউজিক থেকে মিউজিক ভিডিওসহ আজ রিলিজ করা হবে “একুশ আবার ফিরে এল/শিশির সিক্ত ঘাসে/প্রভাতফেরির গান নিয়ে/রাঙা ফাল্গুন মাসে/একুশ মানে শহিদ মিনার/মাতৃভাষার জয়/কণ্ঠে আমার মায়ের ভাষা/কিসের তবে ভয়…॥” গানটি গেয়েছেন রাজু, রোহান, মনির, প্রজ্ঞা, রিতু, আলীম ও সাইদ শাহরিয়ার।
গীতিকবি লিটন ঘোষ জয় জানান, প্রতিবাদি রফিক শফিক, সালাম, বরকত ও জব্বারের রক্ত আজ লাল সবুজের পতাকা হয়ে গেছে, শহিদ মিনার হয়ে গেছে। আজ স্মৃতির মিনার, শহিদ মিনার নানা রঙের পুষ্পে সেজে উঠবে, ভাষার জন্য রক্ত দেয়ার কথা স্বরণ করিয়ে দিতে। আর মাতৃভাষার প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান জানিয়ে আমার এই ক্ষুদ্র প্রচেষ্ঠা। আমার বিশ্বাস গানটা আপনাদের সবার ভালো লাগবে।’
লিটন ঘোষ জয় বাংলা একাডেমীর তরুণ লেখক প্রকল্প, (৩য় ব্যাচ) প্রশিক্ষণ নিয়েছেন। শিশুসাহিত্যে অবদানের জন্য পেয়েছে নবগঙ্গা শিশুসাহিত্য পুরস্কার ২০১০, মাগুরা ইতিহাস ঐতিহ্য গবেষণা কেন্দ্র তরুণ গীতিকার সম্মাননা পুরস্কার ২০১৪। জয়ের প্রকাশিত বই ‘মিতু ফুল ও প্রজাপতি’ (গল্পগ্রন্থ), ‘তমা মুক্তিযুদ্ধের গল্প জানে’ (গল্পগ্রন্থ), ‘মুকুল মুকুল ডাক পাড়ি’ (ছড়া), ‘নীল জোছনার জল’ (কাব্যগ্রন্থ)এবং সম্পাদিত কবিতার সংকলন ‘জলপাই পাতা’ ও ‘মেঘ বৃষ্টির রঙ’।
গান নিয়ে কাজ করেছেন দেশবরণ্য সঙ্গীত পরিচালক ও সুরকার পার্থ মজুমদার, বাপ্পা মজুমদার ও এস আই টুটুল এর সাথে। তার লেখা গান নিয়ে হানিফ সংকেত নির্মাণ করেছেন এস আই টুটুর-এর গাওয়া ‘বিজয়’ শিরোনামে মুক্তির কথা বিজয়ের গান অনুষ্ঠানে একটি গান ও আফজাল হোসেন নির্মাণ করেছেন ছোটকাকু সিরিজ নাটকে কোনাল-এর গাওয়া ‘জোছনা’ শিরোনামে একটি গান।
সমকাল, শিশু, নবারুণ, সচিত্র বাংলাদেশসহ দেশের উল্লেখযোগ্য পত্র পত্রিকায় একের পর এক প্রকাশিত হচ্ছে তার লেখা গল্প, ছড়া-কবিতা, প্রবন্ধ। তবে লিটন ঘোষ জয় এখন সবচেয়ে বেশি ব্যস্ত সময় পাড় করছেন গান নিয়ে। কলকাতা এবং বাংলাদেশের বিশিষ্ট সংগীত শিল্পীরা গাইছেন তার লেখা গানগুলো। বর্তমানে প্রায় চল্লিশটা মতো গানের কাজ শেষ পর্যায়ে যেগুলো গাইছেন কলকাতার রাঘব চ্যাটার্জী, রূপঙ্কর বাগচী, তন্ময় কর, হিমান্দ্রি মজুমদার এবং বাংলাদেশের রিজিয়া পারভিন, এস আই টুটুল, বাপ্পা মজুমদার, এবং বর্তমান সময়ের আলোচিত সংগীত শিল্পী স্নিগ্ধা। এছাড়া পার্থ মজুমদার ও সজিব দাশ এর সুর ও সংগীতে আসছে আরো বেশ কিছু গান।