জাতির পিতার প্রতি শ্রদ্ধা

স্পন্দন ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার সকাল ৭টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেন প্রধানমন্ত্রী। পরে আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলীয় নেতাকর্মীদের নিয়ে তিনি পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা এবং প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা ওয়াজেদ হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায়। কালক্রমে তার হাত ধরেই বিশ্ব মানচিত্রে নতুন দেশ হিসেবে স্থান করে নেয় বাংলাদেশ। বেঁচে থাকলে এই দিনে তার বয়স হত ১০০ বছর।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী থেকে এক বছর মুজিববর্ষ ঘোষণা করে সাড়ম্বরে উদযাপনের সব প্রস্তুতি সরকার নিলেও নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জনগণের স্বাস্থ্যঝুঁকি এড়াতে সেই আয়োজন সীমিত করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

বঙ্গবন্ধুর জন্মদিন ১৭ মার্চ জাতীয় শিশু দিবস হিসেবে উদযাপিত হয়। দিবসটিতে স্কুল-কলেজে শিশুদের অংশগ্রহণে বিভিন্ন কর্মসূচি পালনের কথা থাকলেও করোনাভাইরাসের কারণে তা হয়নি।

বাবাকে নিয়ে শিশুদের উদ্দেশে শেখ হাসিনার লেখা একটি চিঠি কোটি শিক্ষার্থীর একসঙ্গে পাঠ করার কথা থাকলেও তা হচ্ছে না। তবে চিঠিটি পৌঁছে দেয়া হয়েছে শিক্ষার্থীদের কাছে তাদের প্রধান শিক্ষকের মাধ্যমে।

পরিবর্তিত কর্মসূচি অনুযায়ী, বঙ্গবন্ধুর জন্মক্ষণের সঙ্গে মিল রেখে মঙ্গলবার রাত ৮টায় উদ্বোধন অনুষ্ঠান টেলিভিশনে প্রচার করা হয়।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির একটি প্রতিনিধি দল সকালে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া দেশের সব ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা হয়। এতিম ও দুস্থদের মাঝে খাবার ও ত্রাণ বিতরণ করা হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশের সর্বত্র অনুরূপ কর্মসূচি পালিত হয়েছে। বিস্তারিত প্রতিনিধিদের রিপোর্টে-

খুলনা : খুলনায় সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে তোপধ্বনীর মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সকালে সকল সরকারি, আধাসরকারি, বেসরকারি ভবন ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোকসজ্জা, ফজর নামাজের পর ২ হাজার ৩০০জন হাফেজের ১ হাজার ২০০বার কোরআন খতম শেষে বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধের শহিদ, ১৫ আগস্টের শহিদ এবং করোনাভাইরাস থেকে দেশবাসীকে হেফাজাতের লক্ষ্যে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সকাল ৮টায় বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাজ্ঞাপন ও পুষ্পস্তবক অর্পণ এবং সার্কিট হাউস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন খুলনা মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ, খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার, ডিআইজি ড. খঃ মহিদ উদ্দিন, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, বিভাগীয় ও জেলা প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি কর্মকর্তা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

এতিম, দুস্থ ও ভবঘুরে কল্যাণ কেন্দ্র, শিশু সদন এবং জেলখানায় বিশেষ খাবার পরিবেশন ও মিষ্টি বিতরণ করা হয়। বাংলাদেশ শিশু একাডেমির আয়োজনে আলোচনাসভা, বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ এবং দেয়ালিকার মাধ্যমে শিশু ভাবনা প্রকাশের ব্যবস্থা করে।

খুলনা সিটি কর্পোরেশন নগর ভবনে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেককাটা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ, মহানগর ও জেলা জাতীয় পার্টি-জেপি, খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়সহ  বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে আলোচনা সভা ও দোয়া মাহফিল হয়।

সাতক্ষীরা : প্রথম প্রহরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। সাতক্ষীরা জেলা প্রশাসনের আয়োজনে সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে বাঙালি জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ যথাযোগ্য মর্যাদা এবং ব্যাপক উৎসাহ উদ্দীপনায় কর্মসূচি শুরু হয় ।

এ সময় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ কর্মসূতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, সাতক্ষীরা সদর-০২ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা তালা-কলারোয়া ০১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ , সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল, পুলিশ সুপার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান পিপিএম (বার), সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুনসুর আহমেদ, সাধারণ সম্পাদক জেলা পরিষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ  ইলতুৎমিশ, সদর উপজেলা চেয়ারম্যান মো. আসাদুজ্জামান বাবু,  সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি জি.এম নুর ইসলাম, সাধারণ সম্পাদক মোজাফ্ফার রহমান প্রমুখ।

এসময় বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের সময় বীর মুক্তিযোদ্ধা, প্রশাসনিক কর্মকর্তা ও দলীয় নেতৃবৃন্দের ঢল নামে। এ সময় নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে কিছু সময় দাঁড়িয়ে নীরবতা পালন করেন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাতে প্রথম প্রহরে বীর মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনসহ সর্বস্তরের মানুষ সাতক্ষীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারে বাঙালি জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য জমায়েত হয়। । এছাড়া ১৬ মার্চ এবং ১৭ মার্চ শহরের গুরুত্বপূর্ণ সড়ক, ভবন ও প্রতিষ্ঠানে আলোকসজ্জাকরণ করা হয়।

ঝিকরগাছা : যশোরের ঝিকরগাছায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বাসভবনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সাবেক মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সাবেক কমান্ডার আব্দুস সাত্তার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুছা মাহমুদ। সাবেক ডেপুটি কমান্ডার মুক্তিযোদ্ধা শাহাজাহান আলী, মুক্তিযোদ্ধা ওমর আলী, মুক্তিযোদ্ধা আব্দুর রব, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কাজল রায়হান, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান কেটি, অনুষ্ঠান পরিচালনা করেন শংকরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক শরিফুল ইসলাম। উপস্থিত ছিলেন উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বয়ক ইলিয়াস হোসেন, সাদ আমিন রনি, সাদ্দাম হোসেন, সাবেক ছাত্রলীগ নেতা আবু সাঈদ মিলন, আল মামুন, শাহিন রেজা, শেখ রাসেল, স্বদেশ আহম্মেদ প্রমুখ। এর আগে পৃথক আরেক অনুষ্ঠানে ঝিকরগাছা পৌর আওয়ামী লীগ ৭, ৮ ও ৯ নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে স্থানীয় গরুহাট খোলায় আলোচনা সভা, দোয়া অনুষ্ঠান, কেককাটা ও দুস্থ্যদের মাঝে খাদ্য বিতরণ হয়েছে। এতে ৭ নং ওয়ার্ডের সভাপতি শতকত আলী মোড়লের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন চৌধুরী রমজান শরিফ বাদশা। বক্তব্য রাখেন, ৭ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলিমুনর রহমান রাঙ্গা, ৮ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক তারিকুজ্জামান, আওয়ামী লীগ নেতা আক্তারুজ্জামান আক্তার, উপস্থিত ছিলেন, যুবলীগ নেতা আমিরুল ইসলাম রাজা, আমিনুর রহমান, আনিরুজ্জামান মিন্টু, মিলন হোসেন, সেতু ইসলাম, সোহাগ পারভেজ।

ঝিনাইদহ : ঝিনাইদহে জমকালো আয়োজনের মধ্যে মুজিববর্ষের উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে সোমবার রাত ১২ টায় শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে শত মোমবাতি প্রজ্বালন করা হয়। এসময় স্মরণ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। পরে সেখানে কেক কাটা হয়। এসময় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য খালেদা খানম, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মো: হাসানুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। কেক কাটার সময় শ্লোগানে শ্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। একই সাথে চলে আতশবাজি প্রদর্শন। রংবেরংয়ের আতশবাজিতে ঝলমল করে পুরো শহর। এর আগে সন্ধ্যা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত পুরাতন ডিসি কোর্ট মুক্তমঞ্চে চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।

সিও সংস্থার আলোচনা সভা, কেক কাটাসহ দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

কেশবপুর: যশোরের কেশবপুর উপজেলা আওয়ামী লীগের উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফার পরিচালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে উপ-নির্বাচনে নৌকার প্রার্থী ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আলহাজ কাজী রফিকুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, পৌর মেয়র রফিকুল ইসলাম, মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, সহ-সভাপতি এ্যাড. রফিকুল ইসলাম পিটু, যুগ্ম-সম্পাদক ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক, সাংগঠনিক সম্পাদক পৌর কাউন্সিলর শেখ এবাদত সিদ্দিক বিপুল, সাংগঠনিক সম্পাদক সাগরদাঁড়ী ইউপি চেয়ারম্যান কাজী মুস্তাফিজুল ইসলাম মুক্ত, সুফলাকাটি ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ মাষ্টার, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এ্যাড. হোসাইন মোহাম্মদ ইসলাম, দপ্তর সম্পাদক মফিজুর রহমান মফিজ, পৌর আওয়ামী লীগের যুগ্ম-আহ্বায়ক এ্যাড. মিলন মিত্র, সাগরদাঁড়ী ইউপির সাবেক চেয়ারম্যান শাহাদাৎ হোসেন, , উপজেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ নাহিদ হাসান, সাধারণ সম্পাদক রমেশ চন্দ্র দত্ত, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রাবেয়া ইকবাল, সাধারণ সম্পাদিকা মমতাজ খাতুন, উপজেলা যুব মহিলা লীগের সভানেত্রী মিনু রানী দে, সাংগঠনিক সম্পাদিকা ইউপি সদস্য রেহেনা ফিরোজ, উপজেলা ছাত্রলীগের আহ্বায়ক কাজী আজাহারুল ইসলাম মানিক, যুগ্ম-আহ্বায়ক হাবিবুর রহমান খান মুকুল, যুগ্ম-আহ্বায়ক জাকির হোসেন মুন্না, ছাত্রলীনেতা আবুল হাসান, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আব্দুল গফ্ফার, যুগ্ম-আহ্বায়ক তরিকুল ইসলাম, সাবেক যুগ্ম-আহ্বায়ক আবুল কালাম আজাদ, গৌরীঘোনা ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মাসুদুর রহমান,  পৌর স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক আবুল বাসার খান, যুগ্ম-আহ্বায়ক সেলিম খান প্রমুখ।

অপরদিকে কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ, শিশু সদন ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন-সহ বিভিন্ন কর্মসূচী পালিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার নুসরাত জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইরুফা সুলতানা প্রমুখ। অপরদিকে বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদ কেশবপুর উপজেলা শাখার উদ্যোগে আলোচনা সভা, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ  অনুষ্ঠান হয়। মঙ্গলবার সকালে কেশবপুর প্রেস ক্লাবের হল রুমে ওই অনুষ্ঠানে সভাপতিত্বে করেন বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের  উপজেলা শাখার সভাপতি সাংবাদিক শেখ শাহীন। সম্মিলিত সাংস্কৃতিক জোট কেশবপুর শাখার সাধারণ সম্পাদক প্রভাষক মসিউর রহমান, পৌর কাউন্সিলর শেখ আতিয়ার রহমান, চারুপীঠ আর্ট স্কুলের পরিচালক সাংবাদিক উৎপল দে, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ সভাপতি ইন্দ্রজিৎ হালদার, যুগ্ম সম্পাদক উজ্জ্বল ব্যানার্জী, বঙ্গবন্ধু সাংস্কৃতিক পরিষদের  সহ সভাপতি ডাক্তার মোসাররফ হোসেন, সাধারণ সম্পাদক প্রদীপ বসু পল্টু প্রমুখ। আলোচনা শেষে বিজয়ীদের মাঝে অতিথিবৃন্দ পুরষ্কার তুলে দেন। শহীদ ফ্লাইট লে. মাসুদ মেমোরিয়াল কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে মোমবাতি প্রজ্বালন ও কেক কেটে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন অধ্যক্ষ মোঃ মশিয়ুর রহমান । কেশবপুর চারুপীঠ আর্ট স্কুলের উদ্যোগে আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতা সংগঠনের কার্যালয়ে প্রতিষ্ঠানের পরিচালক উৎপল দে’র সভাপেিত্ব প্রধান  অতিথির বক্তব্য দেন বিআরডিবির চেয়ারম্যান  মদন সাহা অপু।

বাঘারপাড়া :  বাঘারপাড়ায় উপজেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি রনজিৎ কুমার রায় এমপি। এরপর বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষ উপলক্ষে কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা হাসান আলী, সাবেক সাধারণ সম্পাদক জুলফিক্কার আলী জুলাই, ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ, পৌর মেয়র কামরুজ্জামান বাচ্চু, অধ্যক্ষ আজগর আলী, অভিরাম বিশ্বাস, গোলাম ছরোয়ার, যুবলীগ নেতা কামরুজ্জামান লিটন প্রমুখ। একই স্থানে বিকালে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অন্যদিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলানায়তনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমুল ইসলাম কাজল। উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এএফএম আবু সুফিয়ান, মহিলা ভাইস চেয়ারম্যান বিথীকা বিশ্বাস, ভাইস চেয়ারম্যান আব্দুর রউফ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ আল মামুন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরিফুল ইসলাম প্রমুখ। একই অনুষ্ঠানে উপজেলা সমাজসেবা অফিসের আয়োজনে ১৩ জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়। এর আগে উপজেলা পল্লী উন্নয়ন বোর্ড (বি আর ডি বি) অফিস সমবায় সমিতির ৫২ জন সদস্যদের মাঝে ২২ লক্ষ ২০ হাজার টাকার চেক বিতরণ করা হয়।

চৌগাছা :  যশোরের চৌগাছায় উপজেলা প্রশাসন ও যশোর জেলা প্রতিবন্ধী কার্যালয়ের উদ্যোগে মঙ্গলবার ১৮ জন প্রতিবন্ধীদের মধ্যে হুইল চেয়ার বিতরণ করা হয়।

হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার জাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. নাসির উদ্দিন। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যক্ষ ড. মোস্তানিছুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম হাবিবুর রহমান, সাধারণ সম্পাদক ও ফুলসারা ইউপি চেয়ারম্যান মেহেদী মাসুদ চৌধুরী, সাবেক সভাপতি  শাহাজান কবীর, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের আহবায়ক দেবাশীষ মিশ্র জয়, উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও চৌগাছা সদর ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম, যুবলীগ নেতা ও চৌগাছা পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল চৌগাছা প্রেসক্লাবের সভাপতি জিয়াউর রহমান রিন্টু, সম্পাদক প্রভাষক অমেদুল ইসলাম প্রমুখ।

এ ছাড়াও দিনটি উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ, এনজিও, সংগঠনের আয়োজনে বৃক্ষরোপণ ও বঙ্গবন্ধু মোর‌্যালে পুষ্পমাল্য অর্পণসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।

লোহাগড়া : নড়াইলের লোহাগড়ায় পুষ্পমাল্য অর্পণ, শিশু কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা, কেক কাটা, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা প্রশাসন ও আওয়ামী লীগের আয়োজনে অনুষ্ঠিত নানা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা চেয়ারম্যান সিকদার আব্দুল হান্নান রুনু, লোহাগড়া উপজেলা নির্বাহী অফিসার মুকুল কুমার মৈত্র, ভাইস চেয়ারম্যান বিএম কামাল হোসেন, ভাইস চেয়ারম্যান  ফারহানা ইয়াসমিন ইতি, লোহাগড়া থানার অফিসার ইনচার্জ মোঃ আলমগীর হোসেন, কৃষি অফিসার সমরেন বিশ^াস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মৌসুমী রাণী মজুমদার, পৌর আওয়ামী লীগের সভাপতি কাজী বণি আমিন, সাধারণ সম্পাদ জাকির হোসেন, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ সাজ্জাদ হোসেন মুন্না, দিঘলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরদার ওহিদুর রহমান, দিঘলিয়া ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ নুর আলী, কোটাকোল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিএম টুটুল, আওয়ামী লীগ নেতা সৈয়দ শরিফুল ইসলাম সরু, মোঃ বনি, বিএম লিয়াকত হোসেন, সরদার আব্দুল হাই, লক্ষীপাশা দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক শেখ বদরুল আলম টিটো, পৌর কাউন্সিলর মোঃ আনিসুর রহমান প্রমুখ।

কালীগঞ্জ : উপজেলা প্রশাসনের আয়োজনে স্মৃতিসৌধে মোমবাতি প্রজ্বালন করা হয়। এরপর সকালে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা ও জন্মশতবার্ষিকীর কেক কাটা হয়।

উপজেলা নির্বাহী অফিসার সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে সভাতে প্রধান অতিথি ছিলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। বিশেষ অতিথি ছিলেন কালীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু, সহকারী কমিশনার (ভূমি) ভুপালী সরকার, উপজেলা ভাইচ চেয়ারম্যান শিবলী নোমানী ও কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মাহফুজুর রহমান মিয়া।

অপরদিকে দিবসটি পালনে কালীগঞ্জে বিভিন্ন প্রতিষ্টানের পক্ষ থেকে নানান কর্মসূচি পালন করা হয়েছে। সকালে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বৃক্ষ রোপণ, পরিচ্ছন্ন অভিযান  শেষে মুজিব বর্ষের কেক কাটা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা শামিমা শারমিনের পরিচালনায় এ অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কালীগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জামির হোসেন, সাংবাদিক হাবিব ওসমান, আহসান কবির ও হাসপাতালের অন্নান্য ডাক্তারসহ অফিসিয়াল কর্মকর্তা, কর্মচারীগণ উপস্থিত ছিলেন। অনুরূপভাবে বঙ্গবন্ধু স্মৃতি পাঠাগারের আয়োজনে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ ও কেক কাটা হয়। এতে প্রধান অতিথি  ছিলেন কালীগঞ্জ, পৌর মেয়র আশরাফুল আলম আশরাফ। এ সময়ে আরো উপস্থিত ছিলেন পাঠাগারের সভাপতি মিরাজুল হক, সাধারণ সম্পাদক আরিফ মোল্ল্যা, সিনিয়র সহ সভাপতি সুভাস দাস, যুগ্ম সম্পাদক ইমরান হোসেন ও দপ্তর সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ। দিনব্যাপী অনুষ্ঠান পালনের মধ্যে শহরের নুর আলী কলেজ, কোলাবাজার হাই স্কুল, শিল্পী শুভাষ দাষের মুজিব মূর্তির শিল্পকর্ম প্রদর্শন ছাড়াও শহর ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মুজিব জন্মশতবর্ষ পালন করা হয়।

ডুমুরিয়ায় : ডুমুরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে শহীদ জোবায়েদ আলী মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ শাহানাজ বেগমের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, এমপি, বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান এজাজ আহমেদ। আ’লীগ নেতা আছফর হোসেন জোয়াদ্দারের সঞ্চালনায় বক্তব্য দেন সহকারী কমিশনার (ভূমি) সঞ্জীব দাশ, মুক্তিযোদ্ধা কমন্ডার নুরুল ইসলাম মানিক, উপজেলা ভাইস চেয়ারম্যান গাজী আব্দুল হালিম ও শারমীনা পারভীন রুমা, আ’লীগ নেতা শাহনওয়াজ হোসেন জোয়াদ্দার, উপজেলা দারিদ্র্য বিমোচন কর্মকর্তা প্রতাপ চন্দ্র দাশ, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. শরিফুল ইসলাম প্রমুখ।

দিনটি উপলক্ষে উপজেলা চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে চোখের গ্লুকোমা বিষয়ক হেলথ্ ক্যাম্প ও করোনা এবং শ্বাস-কাশ বিষয়ক মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়। এছাড়া কর্মসূচীর মধ্যে ছিল ১০০ জনের মধ্যে আমের চারা বিতরণ, দরিদ্র ও জনগোষ্ঠীর মাঝে খাবার/মিষ্টান্ন বিতরণ, হাসপাতাল ও এতিমখানায় মিষ্টান্ন বিতরণ ও উন্নতমানের খাবার বিতরণ। বিজয়ীদের মাঝে পুরষ্কার হিসাবে বঙ্গবন্ধুর উপর রচিত বই বিতরণ ইত্যাদি।

নড়াইল : নড়াইলে মুজিববর্ষের উদ্বোধন করেছেন নড়াইল-২ আসনের সংসদ ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা। দিনব্যাপী মুজিববর্ষের বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করেন তিনি। দিবসটি পালন উপলক্ষে সকালে শহরের পুরাতন বাস টার্মিনাল এলাকায় জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেককাটা, আলোচনা সভা, দোয়া মাহফিলসহ বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করেন মাশরাফি বিন মর্তুজা।

এসব কর্মসূচীতে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), সিভিল সার্জন ডাক্তার আব্দুল মোমেন, পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম পিপিএম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) শেখ ইমরান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, নড়াইল থানার ওসি ইলিয়াস হোসেন পিপিএমসহ দলীয় নেতাকর্মীরা।

এছাড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠনসহ বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মুজিববর্ষ পালিত হয়েছে।

মাগুরা : মাগুরায় শহরের চৌরঙ্গী মোড়ে কাউন্টডাউন যন্ত্রের পাদদেশে আনুষ্ঠানিক ক্ষণগণনার সমাপ্তির পরে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত এবং  জাতির উন্নতি,শান্তি ও সমৃদ্ধি কামনা করে সীমিত আকারে বিশেষ মোনাজাত করা হয়। প্রত্যুষে জন্মশতবার্ষির্কী উপলক্ষে মাগুরা পুলিশ লাইনে একশতবার তোপধ্বনি । সকাল ৯ টায় শহরের নোমানী ময়দানে  বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা জ্ঞাপন করেন  মাগুরা-১ আসনের  সংসদ সদস্য এ্যাডভোকেট  সাইফুজ্জামান শিখর, জেলা প্রশাসক ড.আশরাফুল আলম, পুলিশ সুপার খান মুহাম্মদ রেজোয়ান,জেলা আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামীলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিকলীগ, যুবলীগ, ছাত্রলীগ, মাগুরা মুক্তিযোদ্ধা ইউনিটসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ । পুষ্পস্তবক শেষে বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত এবং  জাতির উন্নতি,শান্তি ও সমৃদ্ধি কামনা করে সীমিত আকারে বিশেষ মোনাজাত করা হয় ।

সকাল ১০ টায় শহরের নোমানী ময়দানে জেলা প্রশাসনের  সহযোগিতায় বাংলাদেশ শিশু একাডেমীর আয়োজনে  শিশু সমাবেশ ,সমস্বরে জাতীয় সংগীত ,শিশু নাটক.কবিতা আবৃত্তি,চিত্রাংকন প্রতিযোগিতা ও শিশু বঙ্গবন্ধু সাজ প্রতিযোগিতায় অংশনেয় শহরের বিভিন্ন  শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ।

তাছাড়া সকাল ১১ টায় ফি ্রমেডিক্যাল ক্যাম্প,ফ্রি ব্লাড সুগার পরীক্ষাকরণের আয়োজন করা হয় ।

সন্ধ্যায় নোমানী ময়দানে আতশবাজি,ফানুস উড়ানো ও  আছাদুজ্জামান মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ নেয়  শিল্পকলার শিশুরা । সামাজিক সংগঠন সুপ্রভাত বাংলাদেশ, সকালে সরকারি বালক বিদ্যালয়ে মাগুরা বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে দোয়া মাহফিলের আয়োজন করে ।মাহফিলে সংগঠনের শতাধিক সদস্য অংশনেয় ।

 

এদিকে,জেলা পরিষদ চত্বরে  সকাল সাড়ে ১০ টায় মাগুরা-১ আসনের  সংসদ সদস্য এ্যাডভোকেট  সাইফুজ্জামান শিখর  প্রধান অতিথি  হিসেবে উপস্থিত থেকে বঙ্গবন্ধু ম্যুরালের উদ্বোধন করেন ।  তাছাড়া যুবলীগের আয়োজনে  শহরের সমবায় কার্যালয়  প্রাঙ্গণে মঙ্গলবার দুপুরে  বঙ্গবন্ধুর জন্মশত বাষির্কী উপলক্ষে  শতাধিক জাতীয় পতাকা উত্তোলন ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে যুবলীগের আহবায়ক ফজলুর রহমানসহ শতাধিক নেতাকর্মী উপস্থিত  ছিলেন ।

কয়রা : কয়রা উপজেলা পরিষদ চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের ম্যুরাল উদ্বোধন করেন  সংসদ সদস্য আলহাজ মোঃ আক্তারুজ্জামান বাবু। পরে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, কয়রা উপজেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। সকাল ১০টায় উপজেলা পরিষদের হল রুমে উপজেলা নির্বাহী অফিসার শিমুল কুমার সাহার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য আলহাজ মোঃ আক্তারুজ্জামান বাবু। শিক্ষক নুরুল আমিন নাহিনের পরিচালনায় এতে বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এস এম শফিকুল ইসলাম, ভাইস চেয়ারম্যান এ্যাড. কমলেশ চন্দ্র সানা, কয়রা থানার অফিসার ইনচার্জ মোঃ রবিউল হোসেন,মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডর এ্যাড. কেরামত আলী,মুক্তিযোদ্ধা আঃ রহমান সানা প্রমুখ। অপর দিকে বেলা ১১ টায় উপজেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীর উপর আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম মোহসিন রেজা। এতে প্রধান অতিথি ছিলেন কয়রা-পাইকগাছার সংসদ সদস্য আলহাজ মোঃ আক্তারুজ্জামান বাবু। আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা আ’লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান বিজয় কুমার সরদার, ভাইস চেয়ারম্যান এ্যাডঃ কমলেশ কুমার সানা, ইউপি চেয়ারম্যান আলহাজ সরদার নুরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি খগেন্দ্রনাথ মন্ডল, যুগ্ম সম্পাদক জাফরুল ইসলাম পাড়, সাংগঠনিক সম্পাদক এসএম বাহারুল ইসলাম, প্রচার সম্পাদক এসএম হারুন অর রশীদ, সংস্কৃতি সম্পাদক প্রভাষক শাহাবাজ আলী, ইউপি চেয়ারম্যান ও যুবলীগ নেতা জিএম আব্দুল্লাহ আল মামুন লাভলু, যুবলীগ নেতা ইমদাদুল হক টিটু, জহিরুল ইসলাম, সাবেক ছাত্রলীগ নেতা রোকনজ্জামান কাজল, তরিকুল ইসলাম, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরিফুল ইসলাম টিংকু প্রমুখ।

দাকোপ : উপজেলা প্রশাসনের উদ্যোগে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দোয়া  ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা পরিষদ প্রাঙ্গনে জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপজেলা নির্বাহী অফিসার আবদুল ওয়াদুদ’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য এ্যাডঃ গ্লোরিয়া ঝর্ণা সরকার। বিশেষ অতিথির কক্তৃতা করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিফ উল হাসান, চালনা পৌরসভার মেয়র সনত কুমার বিশ্বাস, ্উপজেলা ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা আকতার, ্ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ রায়। উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোজাম্মেল হক নিজামী, কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান, থানা অফিসার ইনচার্জ শফিকুল ইসলাম চৌধুরী, মহিলা বিষয়ক কর্মকর্তা সুরাইয়া সিদ্দীকা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শেখ আবদুল কাদেরসহ বীর মুক্তিযোদ্ধা ও প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। কোরআন খতম শেষে বঙ্গবন্ধু, মহান মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত কামনা ও করোনা ভাইরাস থেকে দেশবাসীকে হেফাজাতের লক্ষ্যে দোয়া অনুষ্ঠিত হয়। অপর দিকে দাকোপের আনন্দ নগর সোশ্যাল ডেভলপমেন্ট ফাউন্ডেশন ( এসডিএফ) গ্রাম সমিতির উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী পালন উপলক্ষে কেক টাকা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পস্তবক অর্পণ, সাংকৃতিক অনুষ্ঠান এবং পুরস্কার বিতরণ করা হয়েছে।

গ্রাম সমিতির সভাপতি তুলশী মিস্ত্রির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তৃতা করেন এসডিএফের ক্লাষ্টার ইনচার্জ মোঃ মোস্তাফিজুর রহমান, সি এফ মোঃ মিঠু মিয়া, রাধা রাণী । উপস্থিত ছিলেন সমিতির সদস্য কোহিনুর বেগম, রীতা গোলদার, সুপর্ণা গোলদার, ছাকতানা বেগম, টুকটুকি রায়, প্রমিলা মন্ডল প্রমুখ। অনুষ্ঠানে কবিতা আবৃতি গান ও অংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দাকোপে উপজেলা আওয়ামী লীগ ও চালনা পৌরসভার উদ্যোগে পৃথকভাবে নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালন।

মহেশপুর: মহেশপুরে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য¡ শফিকুল আজম খান চঞ্চল,উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাস,সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন।

পরে দলীয় কার্যালয়ে ও মুক্তিযোদ্ধা সংসদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুর‌্যালে পুম্পমাল্য অর্পণ করেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল আজম খান চঞ্চল,উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) সুজন সরকার,উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাস,সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, পৌর মেয়র আব্দুর রশিদ খান,মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গোলাম মোস্তফা, ডেপুটি কমান্ডার রবিউল আওয়াল পৌর কমান্ডার কাজী আব্দুস সাত্তার,জেলা পরিষদ সদস্য এম এ আসাদ,শেখ হাসেম আলী,আশরাফুনাহার শিউলী প্রমুখ।

পরে জাতির জনকের জন্মশত বার্ষিকীর কেক কাটেন সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল আজম খান চঞ্চল। কেক কাটা শেষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

শৈলকুপা: ঝিনাইদহের শৈলকুপায় পৃথক পৃথক র‌্যালি, আলোচনা সভা, কেক কাটা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৭ মার্চ) সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে এ অনুষ্ঠান হয়।

র‌্যালিটি কবিরপুর মুক্তিযোদ্ধা অফিসের সামনে গিয়ে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য অর্পণ করেন ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আব্দুল হাই, শৈলকুপা উপজেলা চেয়ারম্যান শিকদার মোশাররফ হোসেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম, শৈলকুপা থানার অফিসার ইনচার্জ (ওসি) বজলুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম হাকিম আহমেদ, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক আলহাজ্ব শিকদার ওয়াহিদুজ্জামান ইকু প্রমুখ।

মোংলা : মোংলা বন্দর কর্তৃপক্ষের সকল স্থাপনা আলোকসজ্জা করা হয়। ১৭ মার্চ ২০২০ রাত ০০.০১ মিনিট এর সময় বন্দর জলসীমায় অবস্থানরত সকল জাহাজ ও মবক’র জলযান নাগারে ১ মিনিট হুইসেল বাজানোর মাধ্যমে শুরু হয় এ কর্মসূচী। এরপর সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও সকাল ০৯.৩০ ঘটিকায় বন্দর ভবন চত্বরে পায়রা ও বেলুন উড়িয়ে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর শুভ উদ্বোধন করা হয়। মবক’র সভাকক্ষে শুরু হয় মুজিবর্ষের তাৎপর্য নিয়ে আলোচনা সভা, ডকুমেন্টারী প্রদর্শন ও বন্দর চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ কর্তৃক বন্দরের কর্মকর্তা ও কর্মচারীদের মাঝে বঙ্গবন্ধুর “অসমাপ্ত আত্মজীবনী” বই বিতরন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল শেখ আবুল কালাম আজাদ।

নেংগুড়াহাট (যশোর) : মণিরামপুর উপজেলার রাজগঞ্জের হাজরাকাটি আহম্মাদিয়া দাখিল মাদ্রাসার কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপনের উদ্বোধন হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার (১৭ই মার্চ ) সকালে মাদ্রাসার মানেজিং কমিটির সভাপতি রফিকুল ইসলাম এর সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন মশ্বিমনগর ইউনিয়ন পরিষদের ইউপি চেয়ারম্যান আবুল হোসেন ।

বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ইউপি সদস্য আব্দুল আহাদ বুলু , অত্র মাদ্রাসার সুপার মাওঃ আব্দুস সামাদ প্রমুখ ।

দেবহাটা :  দেবহাটায় উদ্ধোধন করেন সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক। পরে কেক কাটা, আলোচনা সভা, দেবহাটা রুপসী ম্যানগ্রোভে বঙ্গবন্ধু শিশু কর্নার উদ্বোধন, সমাজসেবা দপ্তরের চিকিৎসা সহায়তা, ভিক্ষুক পূনবাসন সহায়তা, দূর্যোগে ক্ষতিগ্রস্থদের মাঝে ত্রাণ বিতরন, প্রতিবন্ধীদের মাঝে উপকরণ বিতরন সহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হয়। সকল অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সাতক্ষীরা-৩  আসনের সংসদ সদস্য অধ্যাপক ডাঃ আ.ফ.ম রুহুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবহাটা থানার অফিসার ইনচার্জ বিপ্লব কুমার সাহা, উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও নওয়াপাড়া ইউপি চেয়ারম্যান মুজিবর রহমান, সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ এবং সাবেক উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। এসময় অন্যান্যদের মধ্যে উপজেলা কৃষি অফিসার শরীফ মোঃ তিতুমীর, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার বদরুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বশার, সমাজসেবা অফিসার অধির কুমার গাইন,  জনস্বাস্থ্য প্রকৌশলী জুয়েল হোসেন, সদর ইউপি চেয়ারম্যান আবু বকর গাজী, সহকারী প্রোগ্রামার ইমরান হোসেন, রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জিএম লোকমান হোসেন, বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সাংবাদিকবৃন্দ, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাগআঁচড়া : যশোরের শার্শার বাগআঁচড়ায় এতিম ও প্রতিবন্ধী শিশুদের নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। মঙ্গলবার বিকালে বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের সামনে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার আবুল কালাম আজাদের সভাপতিত্বে প্রধান অতিথি থেকে ১০০পাউন্ড কেক কেটে মুজিব শতবর্ষ উদযাপন করেন বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চেয়ারম্যান ইলিয়াছ কবির। প্রধান বক্তা ছিলেন শার্শা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আসাদুজ্জামান আসাদ। এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সভাপতি আব্দুর রহিম সরদার, ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি ইয়াকুব হোসেন বিশ্বাস যুগ্মসাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন, আওয়ামী লীগ নেতা আবু তালেব সরদার,ইউনুস আলী, ডাঃ নুরুল ইসলাম, আল আমিন খান, আসাদুল ইসলাম মেম্বার, মোজাম গাজী, ডাঃ আহসান হাবিব রানা, আব্দুল হান্নান মেম্বর, বাগআঁচড়া ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক ইকবাল হাসান তুতুল, বাগআঁচড়া  ইউনিয়ন ছাত্রলীগের সাধারন সম্পাদক মেহেদি হাসান অপু, বাগআঁচড়া কলেজ ছাত্রলীগের সভাপতি অহিদ হাসান সহ ওয়ার্ড থেকে আগত আওয়ামী লীগ, যুবলীগ,ছাত্রলীগ, মুক্তিযোদ্ধা কমান্ডের নেতা কর্মি বৃন্দ। দোয়া অনুষ্ঠান পরিচালনা করেন বাগআঁচড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা আলহাজ্ব খায়রুল আলম।

জাগরণীচক্র : যশোরের মুজিব সড়কস্থ সংস্থার প্রধান কার্যালয়সহ দেশের বিভিন্নস্থানে অবস্থিত জাগরণী চক্রের অফিসগুলোতে একযোগে পালিত হয় বিভিন্ন কর্মসূচি।

প্রধান কার্যালয়ে বেলুন উড়িয়ে জন্মশতবার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাগরণী চক্র ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক  আজাদুল কবির আরজু। এরপর কেক কেটে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন পালন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জাগরণী চক্র ফাউন্ডেশনের উপনির্বাহী পরিচালক (জেনারেল) মেরিনা আখতার, পরিচালক (এমএফপি) আজিজুল হক, পরিচালক (অর্থ ও হিসাব) বিশ্বজিৎ কুমার ঘোষ সহ সংস্থার উর্ধ্বতন কর্মকর্তা ও কর্মীগণ।

কুয়াদা : যশোরের কুয়াদা উচ্চ মাধ্যমিক বিদ্যালয় (স্কুল এ- কলেজ) সভাপতি নুরুল ইসলাম ও অধ্যক্ষ ওয়াজেদ আলী’র উপস্থিতিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান ও বৃক্ষরোপন করা হয়। এসময় উপস্থিত ছিলেন, সহকারি অধ্যাপক  আনিছুর রহমান, বেনজির আহম্মেদ, সঞ্জয় কুমার দেসহ শিক্ষক কর্মচারীবৃন্দ। কুয়াদা ফাজিল মাদ্রাসায় সভাপতি শেখ আলাউদ্দীন মুকুল ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওঃ জসীম উদ্দীনের উপস্থিতিতে জন্মদিনের কেক কাটা ও বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনায় দোয়া করা হয়।  কুয়াদা মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মহিউদ্দীন, সহকারি প্রধান শিক্ষক পরিতোষ কুমার দাস, অভিভাবক সদস্য আবুবক্কর বরাত ও মাজহারুল ইসলামের উপস্থিতিতে বৃক্ষরোপন ও বঙ্গবন্ধুর জীবনী আলোচনা করা হয়। সতীঘাটা মাধ্যমিক বিদ্যালয়ে সভাপতি ফশিয়ার রহমান ও প্রধান শিক্ষক জাকির হোসেনসহ সকল শিক্ষকের উপস্থিতিতে বৃক্ষরোপন করা হয়। সতীঘাটা বাজার রামনগর ইউনিয়ন পরিষদে আলোকসজ্জা করা হয়। জন্মদিনে  ইউপি চেয়ারম্যান নাজনীন নাহারের সভাপতিত্বে আলোচনা সভায় মিষ্টি বিতরণ করা হয়। তোলাগোলদারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাকের উপস্থিতিতে সকল শিক্ষার্থীদের সঙ্গে কেক কেটে দিবসটি পালন করেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষরিত ছোট্ট সোনামণিদের চিঠি বিতরণ করা হয়।  এছাড়া আশপাশের সকল প্রতিষ্ঠানে নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালন করা হয়েছে।

কপিলমুনি :  কপিলমুনির চলার সাথী সংগঠন কালী বাড়ীর ¯œান ঘাট থেকে সংক্ষিপ্ত র‌্যালি বের করে। এরপর অস্থায়ী কার্যালয়ে কেকে কাটা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কপিলমুনি ইউপি চেয়ারম্যান মোঃ কওছার আলী জোয়ার্দার। উপস্থিত ছিলেন সভাপতি যুগোল কিশোর দে, সহসভাপতি প্রধান শিক্ষক আব্দুর রহমান, পবিত্র সাধু, সাঃ সম্পাদক মুন্সী রেজাউল করিম মহব্বত, কনক দে, জি এম হেদায়েত আলী টুকু, সন্দীপ সাধু, বাবুলাল হালদার প্রমুখ।

কপিলমুনির পার্শ্ববর্তী বি জি পি শামুকপোতা মাধ্যমিক বিদ্যালয়ের আলোচনা সভা এবং বৃক্ষরোপন করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বি জি পি শামুকপোতা মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি ও লতা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কাজল কান্তি বিশ্বাস। উপস্থিত ছিলেন প্রধান শিক্ষক বাসুদেব চক্রবর্তী, লতা ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি নির্মল চন্দ্র বৈদ্য, প্রধান শিক্ষকা নাজিরা আক্তার, শিক্ষক নারায়ন চন্দ্র মন্ডল, বিকাশ চন্দ্র মন্ডল, আবুল হাসান, মদন মোহন মন্ডল, প্রশান্ত মন্ডল, সদানন্দ মন্ডল, সহকারী শিক্ষক অরিন্দম মন্ডল, বিপব সরকার, সাধুচরন বিশ্বাস, লিপিকা সরকার, রিতা বৈদ্য, স্মৃতি মন্ডল। আওয়ামীলীগের সদস্য প্রানকৃষ্ণ মন্ডল, তপন মন্ডল, ফারুক হোসেন সরদার, হরিচাদ সরদার,  যুবনেতা হীরামন মন্ডল, মৃগাঙ্ক বিশ্বাস, আলআমিন খলিফা, মিজান সানা, ছাত্রনেতা মিথুন সরকার।

কালিগঞ্জ : উপজেলা সদরে অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরালে প্রশাসনসহ বিভিন্ন সংগঠন পুষ্পমাল্য অর্পণ করে। কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী, উপজেলা নির্বাহী অফিসার মো.মোজাম্মেল হক রাসেল, কালিগঞ্জ সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জামিরুল ইসলাম জামি, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন, থানার অফিসার ইনচার্জ (ওসি) দেলোয়ার হুসেন, পুলিশ পরিদর্শক (তদন্ত) এসএম আজিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মাস্টার নরীম আলী মুন্সি, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নাজমুল ইসলাম, হাবিব ফেরদাউস শিমুল, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল হাকিম, ধলবাড়িয়া ইউপি চেয়ারম্যান ও চেয়ারম্যান সমিতির সভাপতি গাজী শওকাত হোসেন, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি ইঞ্জিনিয়ার শেখ মেহেদী হাসান সুমন, সাধারণ সম্পাদক এসএম গোলাম ফারুক, প্রতিষ্ঠাতা সভাপতি এসএম গোলাম রহমান, রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, সাংগঠনিক সম্পাদক ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ শাওন আহমেদ সোহাগ, অর্থ সম্পাদক গাজী মিজানুর রহমান, প্রেসক্লাবের সভাপতি শেখ সাইফুল বারী সফু, সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চুসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ একে একে ম্যুরালে শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন। এরপর ধারাবাহিকভাবে বিভিন্ন বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

রূপসা : উপজেলা নির্বাহী অফিসার নাসরিন আক্তারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন উপজেলা চেয়ারম্যান কামাল উদ্দীন বাদশা। বিশেষ অতিথির বক্তৃতা করেন সহকারী কমিশনার (ভূমি) সুস্মিতা সাহা, কৃষি কর্মকর্তা মো. ফরিদুজ্জামান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা আফরোজ মনা, রূপসা থানার অফিসার ইনচার্জ মোল্যা জাকির হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সরদার আবুল কাশেম ডাবলু, জেলা আওয়ামীলীগ নেতা আ. মজিদ ফকির।

ফুলতলা (খুলনা): মঙ্গলবার সন্ধ্যায় ফুলতলা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত স্থানীয় স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন সাবেক মন্ত্রী নারায় চন্দ্র চন্দ এমপি। উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব শেখ আকরাম হোসেনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগ নেতা বিএমএ সালাম, অধ্যক্ষ শফিকুল ইসলাম, মোঃ আসলাম খান, এ্যাড. তারিক হাসান মিন্টু, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সরদার শাহাবুদ্দিন জিপ্পী, আশরাফ হোসেন আশু, মৃনাল হাজরা, আবু তাহের রিপন, উপজেলা ভাইস চেয়ারম্যান কেএম জিয়া হাসান তুহিন, কামরুজ্জামান নান্নু, রবিউল ইসলাম মন্টু, আলহাজ শেখ আশরাফ হোসেন, শেখ আফছার আলী, মোশারফ হোসেন মোড়ল, সরদার জাকির হোসেন, ইউপি চেয়ারম্যান শরীফ মোহাম্মদ ভুইয়া শিপলু, ইসমাইল হোসেন বাবলু, আলী আজম মোহন, বিএম শাহাদাৎ হোসেন, শাহাবাজ মোল্যা, এস কে আলী ইয়াছিন, শাপলা সুলতানা লিলি, সাহিদা ইসলাম নয়ন, এস কে মিজানুর রহমান, রবিন বসু, আশরাফুল আলম কচি, রবিউল ইসলাম, মঈনুল ইসলাম নয়ন, এস কে সাদ্দাম হোসেন প্রমুখ। এর পরে প্রধান অতিথি নারায়ণ চন্দ্র চন্দ এমপি সাবেক ছাত্রলীগ বন্ধু ফোরাম আয়োজিত স্থানীয় আসাদ রফি গ্রন্থাগার চত্বরে অনুরুপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা ও কেক কেট কাটেন।

ফুলতলা উপজেলা প্রশাসনের উদ্যোগে মঙ্গলবার সূর্ঘদয়ের সাথে তোপধ্বনি, সকালে উপজেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শেখ আকরাম হোসেন, ইউএনও পারভীন সুলতানা, সহকারী কমিশনার (ভূমি) রুলী বিশ্বাস, কৃষি কর্মকর্তা রীনা খাতুন, সমাজসেবা কর্মকর্তা মো. শাহীন আলম, মাধ্যমিক শিক্ষা অফিসার জান্নাতুল ফেরদৌস, মহিলা বিষয়ক কর্মকর্তা ফারহানা ইয়াসমিন, রিসোর্স কর্মকর্তা মোঃ রবিউল ইসলাম রনি প্রমুখ।