বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন যশোরে 

নিজস্ব প্রতিবেদক :  দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি যশোরে উদযাপিত হয়েছে জাতীয় শিশু দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। এসব কর্মসূচির মধ্যে ছিল,বঙ্গবন্ধু স্মৃতি ম্যুরালে শ্রদ্ধার্ঘ্য অর্পণ,কেককাটা,বৃক্ষরোপন, মুজিব কর্নার উদ্বোধন ও দোয়া মাহফিল।  মঙ্গলবার সকালে শহরের বকুলতলায় বঙ্গবন্ধু মুর‌্যালে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে জন্মশতবার্ষিকীর কর্মসূচির সূচনা করা হয়। জেলা প্রশাসন,পুলিশ প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক,পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠন এ কর্মসূচির আয়োজন করে।

সকাল ৮ টায় শহরের বকুলতলাস্থ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি ম্যুরালে ফুল দিয়ে জাতির পিতার  প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে যশোর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন।  জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফের নেতৃত্বে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দেওয়া হয়। এসময় প্রশাসনের অন্যান্য কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপপরিচালক কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিুকল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসিফ মাহামুদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল লাইছ প্রমুখ।

এদিকে জেলা পুলিশের পক্ষ থেকে পুলিশ সুপার আশরাফ উদ্দীনের নেতৃত্বে বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্তি পুলিশ সুপার সালাউদ্দীন শিকদার, গোলাম রব্বানী প্রমুখ। সদর আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।

প্রশাসন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ সকালে বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে। এসময় মুক্তিযোদ্ধাদের পাশাপাশি নানান পেশাজীবী, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেছে।

বঙ্গবন্ধু ম্যুরালে ফুল দিয়ে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগ। এর নেতৃত্ব দেন জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সহসভাপতি হায়দার গনি খাঁন পলাশ ও যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির। সদর উপজেলা আওয়ামী লীগের নেতৃত্ব দেন সভাপতি  মোহিত কুমার নাথ। শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আসাদুজ্জামান ও সাধারণ সম্পাদক মাহামুদ হাসান বিপু দলীয়  নেতা কর্মীদের নিয়ে ম্যুরালে ফুল শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। পৌরসভার মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন বিপুল, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা কৃষকলীগ জেলা যুবলীগ, মহিলা আওয়ামী লীগ, জেলা যুবমহিলালীগ, ছাত্রলীগ, জাসদ, জেলা মৎসজীবীলীগ, স্বেচ্ছাসেবকলীগ জেলা, সদর উপজেলা ও পৌরশাখা,  সিআইডি যশের ও কুষ্টিয়া অঞ্চল, জাতীয় মহিলা সংস্থা, প্রাণি সম্পদ অধিদপ্তর আঞ্চলিক কেন্দ্র, পিবিআই যশোর, জনত ব্যাংক লিমিেিটড, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, মহিলা কলেজ, ভোরের সাথী, হাইওয়ে পুলিশ, জোনাল সেটেলমেন্ট অফিস, জেলা শিক্ষা অফিস, জেলা আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, পল্লী উন্নয়ন ফাউন্ডেশন, আইআইডি যশোর শাখা, রূপালী ব্যাংক, বিসিক যশোর, বিএেফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, প্রেসক্লাব যশোর, সংবাদপত্র পরিষদ, যশোর সাংবাদিক ইউনিয়ন  (জেইউজে), জেলা শিল্পকলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, উদীচী, সুরবিতান, পুনশ্চ, বিবর্তন, চাদের হাট, মুসলিম এইড, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন।

জেলা পরিষদ চত্ত্বরে সকালে পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন বঙ্গবন্ধু ম্যুরাল।চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল প্যানেল চেয়ারম্যান শহিদুল ইসলাম মিলন, প্রধান নির্বাহী কর্মকর্তা এএসএম রফিকুন্নবী  পরিষদেও সদস্যদের সাথে নিয়ে এখানে এই ম্যুরালে পুষ্পাঘ্য অর্পণ করেন। এসময় যশোর সাহিত্য পরিষদ, শহীদ কর্ণেল জামিল স্মৃতি সংসদ,ভকের হাট ও সুর নিকেতনের পক্ষথেকে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হয়।

মুক্তিযোদ্ধাদের পক্ষে ম্যুরালে ফুল দেন, মুক্তিযুদ্ধকালিন বৃহত্তর যশোরের মুজিব বাহিনীর প্রধান আলী হোসেন মনি, উপপ্রধান অ্যাডভোকেট রবিউল আলম, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মুযাহারুল ইসলাম মন্টু, একেএম খয়রাত হোসেন প্রমুখ।

জেলা পরিষদ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এদিন জেলা পরিষদ মিলনায়তনে ১০০ পাউন্ডের একটি কেক কাটা হয়েছে। এ সময় জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল, জেলা প্রশাসক  মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার আশরাফ হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা এএমএম রফিকুন্নবী,জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন,সহসভাপতি হায়দার গনি খাঁন পলাশ, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড মনিরুল ইসলাম মনির উপস্থিত ছিলেন। পরে উপস্থিত সকলকে মিষ্টি মুখ করানো হয়। রাত্রে জেলা পরিষদের পক্ষথেকে ১শ আতসবাজি প্রজ্বালন করা হয়।

যশোর পৌরসভা

শহরের বকুলতলায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বঙ্গবন্ধু ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করা হয়। পরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে পৌরসভা চত্বরে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন মেয়র জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। এ সময় উপস্থিত ছিলেন প্যানেল মেয়র হাবিুবর রহমান চাকলাদার মনি, কাউন্সিলর জাহাঙ্গীর আহমেদ শাকিল, রাশেদ আব্বাস রাজ, পৌরসভার নির্বাহী প্রকৌশলী এসএম শরীফ হাসান, উপসহকারী প্রকৌশলী বিএম কামাল আহমেদ প্রমুখ।

আওয়ামী লীগ

দিবসটি উপলক্ষে সদর ও শহর আওয়ামী লীগের উদ্যোগে সংগঠন কার্যালয়ে দোয়া মাহফিল ও কেককাটা হয়। জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার এতে প্রধান অতিথি ছিলেন। ্সময় জেলা আওয়ামী লীগের সহসভাপতি একেএম খয়রাত হোসেন, আব্দুল খালেক,গোলাম মোস্তফা,সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ,শহর আওয়ামী লীগের সভাপতি অ্যাড. আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক মাহামুদ হাসান বিপুসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী এ সময় উপস্থিত ছিলেন।

রেডক্রিসেন্ট সোসাইটি

রেডক্রিসেন্ট সোসাইটি যশোর শাখার উদ্যোগে সকালে প্রতিষ্ঠান চত্ত্বরে আনুষ্ঠানিকভাবে উত্তোলন করা হয় জাতীয় ও প্রতিষ্ঠানের পতাকা। পরে কাটা হয় কেক। এতে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান সাইফুজ্জামান পিকুল।

যশোর আব্দুর রাজ্জাক মিউসিপ্যাল কলেজে এবং এমএসটিপি বালিকা বিদ্যালয়ে দোয়া মাহফিল ও কেক কাটা হয়। একে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।