করোনা : যুক্তরাষ্ট্রের কাছে সেনাসহায়তা চাইলো ইতালি

স্পন্দন আন্তর্জাতিক ডেস্ক : করোনা ভাইরাসে নাস্তানাবুদ ইতালি। প্রতিদিনই মৃত্যুর সংখ্যার নতুন রেকর্ড করেই যাচ্ছে দেশটি। এখন পর্যন্ত দেশটিতে প্রাণ গেছে ৫ হাজার ৪৭৬ জনের। কীভাবে পরিস্থিতি সামাল দেবে তার কোনো কূল কিনারা খুঁজে পাচ্ছে না ইউরোপের দেশটি। এ কারণেই দেশটির সরকার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের কাছে করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের জন্য সেনা সহায়তা চেয়ে সরাসরি আবেদন জানিয়েছেন।

সোমবার (২৩ মার্চ) যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানায় আন্তর্জাতিক বার্তাসংস্থা সিএনএন।

ইতালির প্রতিরক্ষা মন্ত্রী এসপারের কাছে জরুরি মেডিক্যাল ইকুইপমেন্ট (মাস্ক এবং ভেন্টিলেটর) চেয়েছেন। একইসঙ্গে সেখানে থাকা যুক্তরাষ্ট্রের সেনা সদস্যদের দেশটির চিকিৎসা কর্মী এবং অস্থায়ী হাসপাতালগুলোর ব্যবস্থাপনায় স্থানীয় কর্তৃপক্ষকে সহযোগিতা করতে অনুরোধ করেছেন। যুক্তরাষ্ট্রের এই সেনা সদস্যরা বর্তমানে ইতালির যেসব সেনা সদস্য সঙ্কট মোকাবিলায় কাজ করছেন তাদের সহযোগিতা করবেন।

করোনা ভাইরাসকে কেন্দ্র করে ইতালিতে যে সঙ্কট দেখা দিয়েছে সেটি সামলাতে ইতোমধ্যে দেশটির পাশে দাঁড়িয়েছে রাশিয়া।

আরও পড়ুন>> ইতালিতে ২৪ ঘণ্টায় আরও ৬৫১ মৃত্যু, বিশ্বজুড়ে ১৪৪৩৩

কভিড-১৯ রোগের কারণে ভয়াবহ সময় পার করছে ইতালি। দেশটিতে ৬০ হাজারের কাছাকাছি মানুষ এ রোগে আক্রান্ত হয়েছে। এতে মৃত্যু হয়েছে ৫ হাজার ৪৭৬ জনের। শেষ তিনদিনে মৃত্যু হয়েছে ৬৫১, ৭৯৩ ও ৬২৭ জনের।