করোনাভাইরাস: ৭-৮ দিনে হাসপাতাল তৈরির ঘোষণা আকিজ গ্রুপের

নিজস্ব প্রতিবেদক:

নভেল করোনাভাইরাসের মহামারীর মধ্যে সংক্রমণ শনাক্ত করা ও আক্রান্তদের চিকিৎসা ব্যবস্থায় রসদ-সরঞ্জামের অপ্রতুলতা নিয়ে নানা মহলের উদ্বেগের মধ্যে রাজধানীতে একটি হাসপাতাল নির্মাণের ঘোষণা দিয়েছে শিল্প গ্রুপ আকিজ।

তেজগাঁওয়ে শান্তা টাওয়ারের পাশে মোটরসাইকেল ব্র্যান্ড টিভিএসের কারখানার পাশে আকিজের একটি খালি জমিতে অস্থায়ী হাসপাতালটি নির্মিত হবে বলে আকিজ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শেখ বশির উদ্দিন জানিয়েছেন।

তিনি  বলেন, “আগামী ৭/৮ দিনের মধ্যেই হাসপাতাল প্রস্তুত করার লক্ষ্যে আমাদের কাজ শুরু হয়েছে। ইঞ্জিনিয়ার টিম ও আর্কিটেকরা কাজ শুরু করেছেন। হাসপাতালে আইসিইউসহ করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা থাকবে। এটি আকিজ গ্রুপের চ্যারিটি কাজের অংশ। চিকিৎসা দেওয়া হবে বিনামূল্যে।

“টিভিএসের ফ্যাক্টরিভবনের পুরোটাই কাজে লাগানো হবে। পাশে আকিজের আরেকটি ফ্লটও এর সঙ্গে যোগ করা হবে। আইসিইউ থাকবে, করোনাভাইরাসের রোগের চিকিৎসায় যা যা প্রয়োজন সব থাকবে। আকিজের আদ-দ্বীন হাসপাতালের অবকাঠামো ও প্রযুক্তি এখানে কাজে লাগানো হবে।“

হাসপাতালের শয্যা সংখ্যা কত হবে জানতে চাইলে বশিরউদ্দিন বলেন, “এটা ঠিক হতে আরও দুয়েকদিন লাগবে।”

তবে আকিজের এক কর্মকর্তা  বলেন, “আপতত দুই বিঘা জমির ওপর ৩০০ শয্যার পরিকল্পনা হয়েছে। প্রয়োজনে পরিকল্পনা বদলানো হতে পারে।”

চলতি বছরের শুরুতে চীনের উহান শহরে প্রথম ধরা পড়া অতি ছোঁয়াছে নভেল করোনাভাইরাস ইতোমধ্যেই বিশ্বের বড় বড় শহরগুলোকে মৃত্যুপুরীতে পরিণত করেছে। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন হাজার হাজার মানুষ।

উহান শহরেই দ্রুত চিকিৎসা ব্যবস্থা সম্প্রসারণের অংশ হিসাবে মাত্র ছয় দিনে এক হাজার শয্যা বিশিষ্ট হাসপাতাল নির্মাণ করে বিশ্বে আলোচড় সৃষ্টি করেছিল চীন।

গত ৮ মার্চ বাংলাদেশে প্রথমবারের মতো করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির সন্ধান মেলে। মাত্র ২০ দিনের মাথায় বাংলাদেশে ৪৮ জনের মধ্যে সংক্রমণের বিষয়ে নিশ্চিত হয়েছে আইইডিসিআর। মৃত্যু হয়েছে পাঁচ জনের।

ঘনবসতিপূর্ণ বাংলাদেশে করোনাভাইরাস শনাক্তে সরকারের রোগ নির্ণয় ব্যবস্থার ধীর গতি নিয়ে নানা মহল থেকে উদ্বেগ দেখানো হচ্ছে। কভিড-১৯ এর উপসর্গ নিয়ে তিনদিন ধরে আইইডিসিআরের দ্বারে দ্বারে ঘুরেও সমাধান না পাওয়ার অভিযোগ করেছেন এক নারী।

এর পরিপ্রেক্ষিতে ঢাকার একাধিক স্থানসহ দেশের ১০টি হাসপাতালে রোগনির্ণয় ল্যাবরেটরি চালুর উদ্যোগের কথা জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা। ইতোমধ্যে তিনটি হাসপাতালে ল্যাব চালু হয়েছে, যা আগে কেবল আইইডিসিআরের ল্যাবেই সীমাবদ্ধ ছিল।

পাট, শুকনো খাবার, চা, সিরামিক, সিমেন্ট, টেক্সটাইল, প্লাস্টিক, স্টিলসহ ২১ খাতের কোম্পানি নিয়ে দেশের অন্যতম শিল্পগোষ্ঠী হিসাবে প্রতিষ্ঠিত আছে আকিজ গ্রুপ।

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, মেডিকেল কলেজসহ বিভিন্ন সামাজিক ও জনকল্যাণমূলক কাজে যুক্ত আছে আকিজের সিএসআর বিভাগ। সূত্র:বিডিনিউজ