শ্রীপুরে শিলাবৃষ্টিতে এক পরিবারের ২০ লাখ টাকার  ক্ষতি

মাগুরা প্রতিনিধি:
মাগুরার শ্রীপুর উপজেলার দূর্গাপুর গ্রামে প্রচন্ড শিলাবৃষ্টিতে একটি কৃষক পরিবারের অন্তত ২০ লাখ টাকার ফসলের ক্ষতি হয়েছে। নষ্ট হয়ে গেছে প্রায় ২ একর জমির পেঁয়াজের কদম (বীজ), ৩ একর জমির কলাগাছ ও দেড় একর জমির লেবু বাগানসহ অন্যান্য ফসল।
সোমবার সরেজমিন গিয়ে দেখা গেছে, উপজেলার দূর্গাপুর গ্রামের আবদুর রউফ মন্ডলের ছেলে বাদশা, আনোয়ার ও মনোয়ার- তিন ভাই প্রায় ২ একর জমিতে পেঁয়াজের কদমের চাষ করেন। গত ২৪ মার্চ রাত আড়াইটার দিকে প্রচন্ড শিলাবৃষ্টিতে উপজেলার শ্রীপুর সদর ইউনিয়ন, আমলসার, গয়েশপুর ও দারিয়াপুর ইউনিয়নের অন্তত ২০টি গ্রামের বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়। এ শিলাবৃষ্টিতে অন্যদের মতো এই পরিবারেরও মাঠের ফসলের ব্যাপক ক্ষতি হয়।
ক্ষতিগ্রস্ত কৃষক দু’ভাই বাদশা ও আনোয়ার জানান, প্রায় ২ একর জমিতে পেঁয়াজের কদমের চাষ করেন। হিসাব মতে এ মৌসুমে প্রায় ৪০০ কেজি বীজ হওয়ার কথা ছিল, যার আনুমানিক মূল্য ১২ লাখ টাকা। কিন্তু শিলাবৃষ্টির পরদিন সকালে গিয়ে দেখতে পান সব কিছু শেষ হয়ে গেছে, মাটির সাথে মিশে গেছে তার স্বপ্ন। এছাড়াও তাদের প্রায় ৩ একর জমির কলা গাছ, প্রায় ৬ শ’ মণ পেঁয়াজ, দেড় একর জমির লেবু বাগানসহ বিভিন্ন ধরনের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে।
এ বিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সালমা জাহান নিপা বলেন, খবর পেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করা হয়েছে। ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে কিছু ক্ষতিপূরণ দেওয়া হবে।