আইপিএল হবে শ্রীলংকায়!

স্পন্দন স্পোর্টস ডেস্ক :
ভারত তো বটেই, ক্রিকেটবিশ্বেই অন্যতম আকর্ষণীয় ও জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। পূর্বনির্ধারিত সূচি অনুসারে এই সময় মাঠের লড়াইয়ে ব্যস্ত থাকার কথা ছিল আইপিএলের দলগুলোর। তবে করোনাভাইরাসের কারণে এখনো মাঠে গড়ায়নি এবারের আসর। চলমান পরিস্থিতিতে আইপিএল মাঠে গড়ানো নিয়েই দেখা দিয়েছে এই শংকা। তবে যেভাবেই হোক অন্যতম লাভজনক এই টুর্নামেন্ট আয়োজন করতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এমতাবস্থায় আইপিএলের এবারের আসর হতে পারে শ্রীলংকায়!

মার্চের ২৯ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল আইপিএলের এবারের আসর। তবে করোনাভাইরাসের কারণে প্রথমে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করার পর সবশেষ সভায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে আইপিএল। দেখা দিয়েছে বাতিলের শংকা।

তবে ভারতের অপারগতার সুযোগ নিতে চায় শ্রীলংকা। ভারতে করোনা পরিস্থিতি অবনতির দিকে গেলেও শ্রীলংকায় এই ভাইরাস তেমন প্রভাব বিস্তার করতে পারেনি। এখন পর্যন্ত দ্বীপ দেশটিতে ২৩৮ জন আক্রান্ত হয়েছেন, যার ভেতর মারা গেছেন ৭ জন। তাই ভারতের বদলে শ্রীলংকায় আইপিএল আয়োজনের জন্য প্রস্তাব পাঠিয়েছে লংকান ক্রিকেট বোর্ড।

এ বিষয়ে শ্রীলংকা ক্রিকেট বোর্ডের সভাপতি শাম্মি সিলভা বলেছেন, ‘আইপিএল বাতিল হয়ে গেলে ভারতীয় ক্রিকেট বোর্ড ও আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মালিকরা বিপুল লোকসানের সম্মুখীন হবে। তাই অন্য কোনো দেশে এবার আইপিএল আয়োজন করতে পারলে তাদের জন্য ভালো হবে। এর আগে কিন্তু ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় আইপিএলের ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছিল।

নিজ দেশে আইপিএল আয়োজনের ইচ্ছার কথা জানিয়ে তিনি আরো বলেন, যদি বিসিসিআই আমাদের প্রস্তাবে সম্মত হন তবে আমরা শ্রীলংকার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে প্রয়োজনীয় সব ধরণের সুযোগ সুবিধারই ব্যবস্থা করব।

এমতাবস্থায় বিসিসিআই শ্রীলংকায় আইপিএল আয়োজনে সম্মত হলে অবাক হওয়ার কিছুই থাকবে না।