করোনায় রাজধানীতে বাতাসের মানের উন্নতি

স্পন্দন নিউজ ডেস্ক : করোনায় প্রায় জনশূন্য রাজধানীর সড়ক। ছবি: ডেইলি বাংলাদেশ
করোনার কবলে রাজধানীর রাজপথ প্রায় জনশূন্য। নেই চিরাচরিত গাড়ির জ্যাম ও কালো ধোঁয়াও। এ সুযোগে রাজধানীতে বাতাসের মানের উন্নতি হয়েছে। এই মানের উন্নতি টানা দুইদিন অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার বায়ু মানের সূচক এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) রিপোর্ট অনুযায়ী এ তথ্য জানা গেছে। এতে ঢাকার বায়ু মানের সূচক (একিউআই) ছিল ৭৬ স্কোর। এর আগে বুধবার একিউআই স্কোর ছিল ১১৮।

এ একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত তার তথ্য দেয়। এটি বায়ুতে কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরির সম্ভাবনা আছে কিনা, তাও জানায়।

জানা গেছে, একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়। আর স্কোর ৫০ এর নিচে থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচনা করা হয়।

এ পরিস্থিতিতে শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়। আর একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ বিবেচনা করা হয়। এটি স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এদিকে ঢাকার বাতাসে দীর্ঘদিন ধরে দূষণ অব্যাহত রয়েছে। বড় ধরনের নির্মাণ কাজ, ধুলা, যানবহনের ধোঁয়া, কলকারখানার কালো ধোঁয়ার কারণে ঢাকার বাতাস প্রতিনিয়তই দূষিত হচ্ছে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

তবে করোনার কারণে রাজধানীতে যানবাহনের আধিক্য নেই বলেই বাতাসের মানের এ উন্নতি হয়েছে বলে তারা মনে করছেন।