৪৫ দিনে ৩ হাজার ছাড়ালো করোনায় আক্রান্তের সংখ্যা

বিল্লাল হোসেন : দেশে চলতি বছরের ৮ মার্চ প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত তিনজন রোগী শনাক্ত হয়েছিলো। এরপর থেকে দিন দিন বৃদ্ধি পাচ্ছে করোনা রোগীর সংখ্যা। গত ১৪ এপ্রিল ১ দিনে ২০৯ রোগী শনাক্ত হয়ে এক হাজার ছাড়িয়ে গেছে রোগীর সংখ্যা।

এই দিন নতুন আক্রান্ত ২০৯ জনসহ আক্রান্ত হয়েছিলো ১ হাজার ১২ জন। প্রথম এক হাজার রোগী শনাক্ত হয় ৩৭ দিনে। এরপরে ১৫ এপ্রিল থেকে ১৮ এপ্রিল পর্যন্ত চার দিনে আরো এক হাজার রোগী যোগ হলো। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩৪ জন। গত তিনদিনে নতুন করে এক হাজার নতুন রোগী শনাক্ত হলো। এ নিয়ে ৪৫ দিনে মোট আক্রান্ত হয়েছেন তিন হাজার তিনশ ৮২ জন।

মঙ্গলবার (২১ এপ্রিল) দুপুর আড়াইটায় ‘করোনা ভাইরাস সংক্রান্ত’ অনলাইন স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেছেন, দেশে গত ২৪ ঘণ্টায় আরও নয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১১০ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩৪ জন। মোট আক্রান্ত হয়েছেন তিন হাজার তিনশ ৮২ জন। নতুন করে সুস্থ হয়েছে দুই জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৮৭ জন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে তিন হাজার ১২৮টি। পরীক্ষা করা হয়েছে দুই হাজার নয়শ ৭৪টি। মোট পরীক্ষা করা হয়েছে ২৯ হাজার ৫৭৮টি।

তিনি বলেন, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৯ জন। এদের মধ্যে পুরুষ ৫ জন, নারী ৪ জন। এদের বয়স বিশ্লেষণের ক্ষেত্রে ৬০ বছরের অধিক বয়সের রয়েছে তিনজন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে তিনজন, ৪১ থেকে ৫০ বয়সের মধ্যে রয়েছে তিন জন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৯ জন। মোট আইসোলেশনে আছেন ৭৬৫ জন। গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে এসেছেন ৪ হাজার ১৬৮ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন ১ হাজার ৪২৪ জন। মোট কোয়ারেন্টিনে এসেছেন ৫ হাজার ৫৯২ জন।