করোনা : চিকিৎসাসেবীদের জন্য শেখ হাসিনা প্রযুক্তি পার্ক

বিল্লাল হোসেন : করোনা মোকাবিলায় চিকিৎসাসেবীদের জন্য যশোরের শেখ হাসিনা সফটওয়্যার প্রযুক্তি পার্ক ব্যবহারের অনুমতি দিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

চিকিৎসক, নার্স এবং অন্যান্য স্বাস্থ্যকর্মীদের কোয়ারেন্টিনে রাখতে পার্কের ডরমেটরি ব্যবহার করা হচ্ছে।

শুক্রবার (১ মে) পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে আইসিটি বিভাগের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, আইসিটির বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক করোনা চিকিৎসাসেবীদের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ডরমেটরি ব্যবহারের অনুমতি দিয়েছেন।

করোনা যুদ্ধের প্রথম সারির যোদ্ধা চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মীদের কোয়ারেন্টিনে ব্যবহৃত হচ্ছে শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ডরমেটরি।

আইসিটি প্রতিমন্ত্রীর অনুমতিক্রমে পার্কের ডরমেটরি ভবনটি চিকিৎসা সেবা দেওয়ার পরবর্তী ১৪ দিনের সতর্কতামূলক কোয়ারেন্টিন বা বিশ্রামের জন্য ব্যবহার করার কথা জানিয়েছে যশোর জেলা প্রশাসন।

জেলা প্রশাসন সূত্রে আরো জানা যায়, আইসিটি প্রতিমন্ত্রীর অনুমোদনের পর গত ২৫ এপ্রিল থেকে ৬ জন নার্স এবং ৪ জন চিকিৎসক শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ডরমেটরিতে কোয়ারেন্টিনে আছেন।

ভবনটিতে শতাধিক চিকিৎসক ও সেবিকাদের কেয়ারেন্টিনের জন্য প্রস্তুত করা হয়েছে। দোতলা ভবনে রয়েছে ৭৮ কক্ষ। সেখানে প্রতি তলায় ২০টি করে মোট ৪০টি কক্ষ ইতোমধ্যেই প্রস্তুত করা হয়েছে। আরো ১০টি কক্ষ প্রস্তুত হচ্ছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, যশোরের ৮ উপজেলায় মোট ৫৬ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ৪ জন আইসোলেশনে রয়েছেন। রোগীদের বক্ষব্যাধি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।