নার্সদের সুরক্ষা, সুষম খাবার ও স্বাস্থ্যকর বাসস্থানের দাবি

স্পন্দন নিউজ ডেস্ক : কোভিড-১৯ আক্রান্ত নার্সিং কর্মকর্তাসহ সকল শ্রেণির নার্সদের সুরক্ষা, সুচিকিৎসা, মানসম্মত সুষম খাবার, মানসম্মত সুরক্ষা সামগ্রী ও স্বাস্থ্যকর বাসস্থান নিশ্চিত করার দাবি জানিয়েছন বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টারের চেয়ারম্যান অধ্যাপক ডা. মুহম্মদ আনিসুর রহমান ফরাজী।

শনিবার (২ মে) সন্ধ্যায় বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং অ্যান্ড রিসার্চ সেন্টারের চেয়ারম্যান এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানান।

আনিসুর রহমান ফরাজী বলেন, মরণঘাতী করোনা ভাইরাস সংক্রমিত রোগীর সরাসরি সেবা প্রদানকারী নার্স ও নার্সিং কর্মকর্তাগণ প্রতিদিন করোনা ভাইরাসে সংক্রমিত হচ্ছেন। ইতিমধ্যে সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রায় আট শতাধিক চিকিৎসক ও নার্স করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে কয়েকজন সুস্থ হয়ে উঠেছেন। অনেক কষ্টে নার্সদের সুরক্ষা সামগ্রী বিতরণ করা হচ্ছে। তবু তা নিম্নমানের। তাদের জন্য সরবরাহকৃত খাবার ও পানীয় যথাযথভাবে দেয়া হচ্ছে না। অনেক ভুক্তভোগী নার্স হাসপাতাল থেকে কান্নাকাটি করছেন। তাদের কর্মক্ষেত্রে উর্ধ্বতন কর্তৃপক্ষ তেমন তদারকি করছেন না।

তিনি বলেন, করোনা রোগীদের স্বাস্থ্য সেবা প্রদান করেন যারা, তারা নিজেদের সুরক্ষা পাচ্ছেন না। তাদের জন্য মানসম্মত বাসস্থানের ব্যবস্থা করা হচ্ছে না। খোলা মাঠে তাঁবু খাটিয়ে অস্বাস্থ্যকর অবস্থায় নার্সদের থাকতে দেয়া হয়েছে। যেখানে নার্সদের মধ্যে ৯০ শতাংশ নারী। এই অসহায় অবস্থায় নার্সরা দিবারাত্র কাজ করে আসছেন। এমন অবস্থায় নার্সরা কাজ করতে থাকলে দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে। রোগীরা বিপাকে পড়বে।

তিনি দেশের নার্সদের সার্বিক অবস্থা পর্যালোচনা ও দৈনিক পর্যবেক্ষণ করে যাচ্ছেন। দেশের নার্সদের কল্যাণে ‘Alliance of the Private Sector Nurses’ নামে একটি সংগঠন গড়ে তুলেছেন। এ সংগঠন দেশের সুবিধাবঞ্চিত নার্সদের ন্যায্য অধিকার নিশ্চিত করতেই কাজ করছে। পাশাপাশি নার্সদের উচ্চ শিক্ষা, রোগীদের মানসম্মত সেবা প্রদানের লক্ষ্যে বিশেষজ্ঞ পর্যায়ের প্রশিক্ষণ দিয়ে আসছেন ।