যবিপ্রবিতে ফের করোনা পরীক্ষা সোমবার

 

বিল্লাল হোসেন : যশোরে কোভিড-১৯ নভেল করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৪৮ জনের নমুনা পরীক্ষার জন্য রোববার খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে পাঠানো হয়েছে। বিষয়টি নিশ্চিত করে যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, এদিন খুলনা থেকে নমুনা পরীক্ষার রিপোর্ট তার কাছে পাঠানো হয়নি। রোববার পর্যন্ত খুলনার ল্যাবে ১শ ৮৩ জনের নমুনা জমা রয়েছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের বিধিনিষেধ না আসলে সোমবার থেকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টারে নমুনা পরীক্ষার জন্য পাঠানো হবে।

সিভিল সার্জন জানান, ৩ দিন বন্ধ রেখে যবিপ্রবির ল্যাব পরিস্কার পরিচ্ছন্ন ও জীবাণুমুক্ত করার কাজ চলছিলো। ল্যাব জীবানুমুক্তের কাজ শেষ হয়েছে। রোববার যবিপ্রবি কর্তৃপক্ষ মেইল করে নমুনা পাঠানোর জন্য বলেছে।

যবিপ্রবির জেনোম সেন্টারের সহকারি পরিচালক প্রফেসর ড. ইকবাল কবীর জাহিদ জানিয়েছেন, ল্যাব প্রস্তুত। সোমবার থেকে ফের যশোর, যশোর, ঝিনাইদহ, নড়াইল ও মাগুরার জেলার করোনাভাইরাস পরীক্ষা শুরু হবে। ৪ জেলার সিভিল সার্জনদের  ইমেইলে বার্তা পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২৬ এপ্রিল পর্যন্ত যশোরে করোনায় আক্রান্তেরর সংখ্যা ছিলো ৫৫ জন। আর ২৮ এপ্রিল থেকে খুলনার ল্যাবে ১শ ৪০ জনের নমুনা পরীক্ষার ফলাফলে মাত্র ১ জনের রিপোর্ট পজেটিভ হয়েছে।