নিউইয়র্কে করোনায় মৃত্যু যশোরের পরিচিত মুখ মাহাবুবুল হকের

নিজস্ব প্রতিবেদক : চলে গেলেন যশোরের সাবেক ব্যাংক কর্মকর্তা সুপরিচিত ব্যক্তি মোহাম্মদ মাহাবুবুল হক (৬৯)। আর নেই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মঙ্গলবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মারা যান তিনি। তার ছোট বোন যশোর সদর উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আওয়ামী লীগ নেত্রী নূরজাহান ইসলাম নীরা এই তথ্য নিশ্চিত করেছেন।

মাহাবুবুল হক যশোর শহরের পুরাতন কসবা কাজীপাড়া এলাকার স্থায়ী বাসিন্দা ছিলেন। তার স্ত্রী কয়েক বছর আগে মারা গেছেন। রয়েছেন দুই ছেলে সন্তান; একজন নিউ ইয়র্কে, অন্যজন ঢাকায় বসবাস করেন। মাহাবুবুল হকরা পাঁচ ভাই ও দুই বোন। এর মধ্যে বেঁচে আছেন দুই ভাই ও এক বোন।

মাহাবুবুল হকের ছেলে মো. ইয়াসির হাসান বলেন, তার বাবা করোনাভাইরাসে শনাক্ত বলে এপ্রিলের ১২ তারিখে শনাক্ত হন। এর পর কয়েকদিন তিনি বাসায় চিকিৎসাধীন ছিলেন। ১৬ এপ্রিল নিউ ইয়র্কের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় পয়লা রমজান তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। আর মঙ্গলবার নিউ ইয়র্ক সময় বেলা সাড়ে ১২টায় তিনি মারা যান।

মাহাবুবুল হক কর্মজীবনে ছিলেন সমবায় ব্যাংক যশোরের ব্যবস্থাপক। চাকরি শেষে বছর খানেকের মাথায় তিনি বড় ছেলে আমেরিকায় বসবাসরত মাজহারুল ইসলাম অনিকের কাছে চলে যান। প্রায় পাঁচ বছর তিনি নিউ ইয়র্কে অবসর জীবনযাপন করেন। এই সময়কালে সামাজিক যোগাযোগ মাধ্যমে তিনি সক্রিয় ছিলেন। দেশের সমসাময়িক অবস্থা নিয়ে তিনি ফেসবুকে নিয়মিত পোস্ট দিতেন। যোগাযোগ ছিল যশোরসহ এই অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা তার বন্ধু, সহকর্মী, শুভানুধ্যায়ীদের সঙ্গে।

মাহাবুবুল হক ১৯৬৯ সালে তৎকালীন যশোর কলেজ (বর্তমানে এমএম কলেজ) থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ছাত্রজীবনে তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন করতেন। ১৯৭১ সালে তিন মাস ভারতে কাটিয়ে তিনি দেশে ফিরে কমিউনিস্ট পার্টির নেতৃত্বে মুক্তিযুদ্ধে অংশ নেন। সেই সময় যশোরের বিভিন্ন গ্রামে গেরিলা যুদ্ধে সক্রিয় ছিলেন তিনি। দেশ স্বাধীনের পর মাহাবুব ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি নেন। যশোরে সমবায় ব্যাংক প্রতিষ্ঠার পর সেখানে ব্যবস্থাপক পদে চাকরি করেন।

যশোরে থাকাকালে তিনি বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। যশোর ইনসটিটিউট ও লায়ন্স ক্লাবের সক্রিয় সদস্য ছিলেন তিনি।

ছেলে রেইন জানান, নিউ ইয়র্কে ইসলামিক সোসাইটির সঙ্গে কথা হয়েছে। তারা আজ বৃহস্পতিবার হাসপাতাল থেকে মরদেহ গ্রহণ করবে। এরপর জানাজা শেষে ইসলামি শরিয়া মোতাবেক নিউ ইয়র্কেই দাফন করা হবে মাহাবুবুল হককে।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন যশোর-২ আসনের সাবেক সংসদ সদস্য অ্যাড. মনিরুল ইসলাম মনির। তিনি মরহুমের আত্মার শান্তি কামনাসহ শোক শন্তপ্ত পরিবারের গভীর সমবেদনা জানান।