করোনা : যবিপ্রবি ও খুবি ল্যাবে নমুনা পরীক্ষায় ৫৫জনের নেগেটিভ,শনাক্ত ১


যশোরে করোনার দাপট কমছে !
বিল্লাল হোসেন :
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জেনোম সেন্টার ও খুলনা মেডিকেল কলেজের ল্যাবে ৫৬ জনের নমুনা পরীক্ষায় ৫৫জনের নেগেটিভ এসেছে। একজন করোনা শনাক্ত হয়েছে। তবে দুই ল্যাবের পরীক্ষায় যশোরের ৫১জন নেগেটিভ। এতে করে যশোরে করোনার দাপট কমছে বলে মনে করছেন সিভিল সার্জন।
যবিপ্রবি ল্যাবে ৩ জেলার ৯ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের কোভিড-১৯ নভেল করোনা ভাইরাস শনাক্ত হয়। আক্রান্ত ব্যক্তি ঝিনাইদহ জেলার বাসিন্দা। বৃহস্পতিবার প্রকাশিত ফলাফলে এই তথ্য জানিয়েছেন যবিপ্রবি কর্তৃপক্ষ। জেনোম সেন্টারের সহকারী পরিচালক প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ জানান, যশোর জেলার ৪ জন ও মাগুরা ৩ জনের নমুনা পরীক্ষায় সবগুলো নেগেটিভ হয়েছে। আর ঝিনাইদহ জেলার ২ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের পজেটিভ শনাক্ত হয়েছে।
প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ জানান, ফলাফল ৩ জেলার সিভিল সার্জনের কাছে ই মেইলে পাঠানো হয়েছে।
যশোরের সিভিল সার্জন শেখ আবু শাহীন জানিয়েছেন, বৃহস্পতিবার দুই ল্যাব থেকে যশোর জেলার মোট ৫১ জনের নমুনা পরীক্ষার ফলাফল পাঠানো হয়েছে। যবিপ্রবি ল্যাবের ৪ নমুনা ও খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাব থেকে ৪৭ জনের নমুনার ফলাফল রয়েছে।
জেনোম সেন্টারের সহকারী পরিচালক প্রফেসর ড. ইকবাল কবির জাহিদ আরো জানান, গতকাল বৃহস্পতিবার বিকেলে ৪ জেলার করোনাভাইরাস সন্দিগ্ধ ১০৭ জনের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। এরমধ্যে যশোর জেলার ১৩ জন, মাগুরা জেলার ১৮ জন, ঝিনাইদহ জেলার ৪৬ জন ও চুয়াডাঙ্গা জেলার ৩০ জন রয়েছে। সন্ধ্যার পর থেকে নমুনাগুলো পরীক্ষার কাজ শুরু করা হয়েছে। সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান,যশোর জেলায় মোট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭০ জন। পূর্বের তুলনায় যশোরে করোনার দাপট কিছুটা কমেছে। দুটি ল্যাব থেকে পাঠানো ফলাফলে এমনটা মনে হচ্ছে। সিভিল সার্জন আরো জানান, অভয়নগরে বৃদ্ধ (৭০) ও শিশু (১৩) সহ করোনায় আক্রান্ত অন্যরাও সুস্থ আছে। আতংকের কোন কারণ নেই।