করোনাভাইরাস: নিউ ইয়র্ক রাজ্যে দৈনিক মৃত্যু একশর নিচে নেমেছে

নিউজ ডেস্ক :

মার্চের শেষ দিকে প্রকোপ শুরুর পর থেকে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যে কোভিড-১৯ এ দৈনিক মৃত্যুর সংখ্যা দুই অঙ্কে নেমে এসেছে।

পূর্ববর্তী ২৪ ঘণ্টায় এ অঙ্গরাজ্যে মোট ৮৪ জনের মৃত্যু হয়েছে বলে গভর্নর এ্যান্ড্রু কুমো শনিবার জানিয়েছেন।

বিবিসি জানিয়েছে, তার আগের ২৪ ঘণ্টায় নিউ ইয়র্কে ১০৯ জনের মৃত্যু হয়েছিল।

যুক্তরাষ্ট্রের মধ্যে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সবচেয়ে নাজুক পরিস্থিতিতে পড়া এই অঙ্গরাজ্যটিতে এপ্রিলের কঠিন সময়গুলোতে দৈনিক এক হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে। ধীরে ধীরে সেই পরিস্থিতি পার হয়ে এসেছে নিউ ইয়র্ক।

নিয়মিত ব্রিফিংয়ে কুমো বলেন, “যদিও এটি শোকে মুহ্যমান ওই ৮৪ পরিবারের জন্য এটা কোনো সুখবর আনবে না। তারপরও মৃত্যুর সংখ্যা কমে আসা সত্যিকারে অগ্রগতি।”

একসময় নিউ ইয়র্ক যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস প্রাদুর্ভাবের উপকেন্দ্র হয়ে উঠেছিল। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এ রাজ্যে মৃত্যু হয়েছে ২৯ হাজারেরও বেশি মানুষের।

পরিস্থিতির উন্নতি হওয়ায় নিউ ইয়র্ক শহর এবং অঙ্গরাজ্যের বাসিন্দাদের সর্বোচ্চ ১০ জন একত্রিত হওয়ার অনুমতি দিয়েছেন গভর্নর কুমো। তবে খুব প্রয়োজন না হলে এ ধরনের জমায়েত এড়িয়ে যাওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

বাংলাদেশ সময় রোববার সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হালনাগাদ তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করনোভাইরাস আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ২২ হাজার ৬৭০ জনে দাঁড়িয়েছে এবং মৃতের সংখ্যা ৯৭ হাজার জনেরও বেশি।